অনলাইনে এবং অফলাইনে প্রচুর ডাটা এন্ট্রির জব রয়েছে। বিশেষ করে যারা বেকার বসে রয়েছেন , যারা ঘরে বসে আয় করতে চান তাদের জন্য এটি একটি সর্বোত্তম জব। ডাটা এন্ট্রির মাধ্যমে আয় করা খুব সহজ কাজ। ডাটা এন্ট্রির মাধ্যমে কিভাবে সহজে আয় করা যায় তা নিয়ে কথা বলার আগে জেনে নেই ডাটা এন্ট্রি আসলে কি।

ডাটা এন্ট্রি কি?

ডাটা এন্ট্রি (Data Entry) হচ্ছে কম্পিউটারের মাধ্যমে নির্দিষ্ট কোন ডাটা এক স্থান থেকে অন্য আরেক স্থানে ডাটা ইনপুট করা।

Data Entry গুলো হতে পারে কোন টেক্সট, কম্পিউটারের কোন একটি প্রোগ্রামের Data একটি Spreadsheet ফাইলে সংরক্ষণ করা, স্ক্যানিং ডকুমেন্ট, অডিও ফাইলগুলি প্রতিলিপি করা বা ইন্সুরেন্স ফর্মগুলি কোডিং অন্তর্ভুক্ত করা ইত্যাদি।

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন, তবে নিচের আর্টিকেলটি অবশ্যই পড়ুনঃ

ছাত্রাবস্তায় ইনকামের জন্য যে ৭ টি জব করতে পারেন

ডাটা এন্ট্রির মাধ্যমে আয়

ডেটা এন্ট্রি ক্লার্ক হিসাবে কাজ করার জন্য আপনার বিশেষায়িত ডিগ্রি বা প্রশিক্ষণের প্রয়োজন নেই তবে সাধারণত আপনার হাই স্কুল ডিপ্লোমা এবং একজন টাইপার হতে হয়।

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে বা মার্কিন-ভিত্তিক ক্লায়েন্টদের সাথে কাজ করেন তবে আপনার ইংরেজি পড়তে পারা দরকার।

ডাটা এন্টির মাধ্যমে আয় করার জন্য বিভিন্ন মাধ্যম বা সোর্স রয়েছে।

আজ আমি এখানে কয়েকটি মাধ্যম নিয়ে আলোচনা করব যেগুলো ডাটা এন্ট্রির কাজ করতে সহায়তা করবে এবং কাজ খুঁজার সোর্সের সন্ধান দেবে।

বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের ডাটা এন্ট্রি করা

বর্তমানে পৃথিবীতে অনেক অনেক ওয়েবসাইট আছে। এসব ওয়েবসাইটগুলো বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের ডাটা এন্ট্রি কাজের অ্যাড দেয়।

এসব ওয়েবসাইটের মাধ্যমে ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায়। তেমনই একটি ওয়েবসাইট হলো Fiverr। এ ওয়েবসাইটে প্রতিদিন হাজার হাজার কাজ পাওয়া যায়, এসব কাজের মাঝে প্রচুর ডাটা এন্ট্রির কাজ রয়েছে।

আপনি যদি ডাটা এন্ট্রির কাজ করতে চান তবে নিজের একটি একাউন্ট খুলে এখানে ডাটা এন্ট্রির কাজ খুঁজে নিতে পারেন। অনেকেই Fiverr এর সাহায্যে অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করে প্রচুর ইনকাম করছে। আপনিও Fiverr এ জয়েন করে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করতে পারেন।

Fiverr এ প্রতিটি কাজের জন্য আপনি কমপক্ষে 5 ডলার করে পাবেন। আপনি চাইলে এখান থেকে ডাটা এন্ট্রির কাজ করে মাসে 150 থেকে 200 ডলার ইনকাম করতে পারবেন।

Fiverr এ অ্যাকাউন্ট খুলুন

এছাড়াও আপনি Amazon’s mechanical turk service, FlexJobs, Craigslist, Upwork ইত্যাদির মাধ্যমে ডাটা এন্ট্রির কাজ করে অর্থ উপার্জন করতে পারেন।

ক্যাপচা এন্ট্রি

অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করার পাশাপাশি অনেকে আবার ক্যাপচা এন্ট্রির কাজও করে থাকেন।

ক্যাপচা এন্ট্রি কাজের জন্য টাইপিং স্পিড অনেক দ্রুত হতে হয়। আপনার যদি টাইপিং স্পিড ভালো থাকে তবে আপনি ক্যাপচা এন্ট্রির কাজ করে মাসের 15,000 টাকা ইনকাম করতে পারবেন। ছাত্রাবস্থায় ফ্রিল্যান্সিং কাজ করে ইনকাম করার জন্য এটি একটি উপযুক্ত মাধ্যম। দিনে ২ ঘণ্টা কাজ করে ৮ থেকে ১০ ডলার আয় করা যায়।

ক্যাপচা এন্ট্রি কাজের জন্য বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ভালো সম্মানি পেতে পারেন। নিচে কয়েকটি ওয়েবসাইটের নাম দেয়া হলো-

  • Captcha Typers
  • Kolotibablo
  • Mega Typers
  • Pro-typers
  • Qlinkgroup ইত্যাদি।

অডিও শুনে লেখা

অডিও শুনে লেখা কাজটি সহজ কিন্তু এর পারিশ্রমিক অনেক কম। এ কাজে বায়ার পূর্বে রেকর্ডকৃত কয়েকটি অডিও(Audio) ফাইল দিবে।

আপনাকে অডিওটি শুনতে হবে এবং ওয়ার্ড ফাইলে ইংরেজিতে সেগুলো এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রি করার জন্য আপনাকে অডিওটি খুব মনোযোগ দিয়ে শুনতে হবে। এজন্য প্রয়োজন শোনার দক্ষতা যা সবার ক্ষেত্রে থাকে না। এছাড়াও আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে যাতে আপনি প্রতিটি ওয়ার্ড বুঝতে পারেন। আপওয়ার্কে অডিও শুনে লেখার কাজ

ই-মেইল প্রসেসিং

ডাটা এন্ট্রির একটি সন্মানিয়া কাজ হচ্ছে ই-মেইল প্রসেসিং।

ই-মেইল প্রসেসিং জবস বা ই-মেইল রিডিং অনলাইন ডেটা এন্ট্রি কাজের একটি জনপ্রিয় ফর্ম যেখানে আপনার ই-মেইলে আপনাকে শত শত ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া হবে। আপনাকে এই লিঙ্কগুলিতে ক্লিক করতে হবে এবং প্রতিটি সাইটে যেতে হবে, 30-40 সেকেন্ডের জন্য সাইটে থাকতে হবে এবং অর্থ প্রদান করতে হবে।

এছাড়াও আপনাকে তাদের বিষয়বস্তু খুঁজে পেতে এবং ইমেইল চেক করতে একটি এক্সেল স্প্রেডশিট দেওয়া হবে যেখানে তালিকা তৈরি করে দৈনিক শতশত ইমেইল প্রসেসিং করতে হবে।

আপনি হাজার হাজার ইমেল প্রসেসিং এবং এটি শ্রেণীভুক্ত করতে পারলে এটি থেকে ভালো ইনকাম করতে পারবেন।

আপওয়ার্কে ই-মেইল প্রক্রিয়াকরণ কাজ

মাইক্রো জব

যারা টাইপিং সম্পর্কিত জব খুঁজছেন তাদের জন্য মাইক্রো জব অন্যতম। মাইক্রো-জবের ওয়েবসাইটগুলিতে আপনি একজন কর্মী হিসেবে জয়েন করতে পারেন।

ডাটা এন্ট্রির অন্যান্য কাজগুলো থেকে এটা তুলনামূলকভাবে সহজ কারণ এর জন্য পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন হয় না।

আপওয়ার্কে মাইক্রো জব

কাস্টমাইজড রিপোর্ট তৈরি করা

ডেটা এন্ট্রি অপারেটর হিসাবে আপনাকে ক্লায়েন্টের দেওয়া বিভিন্ন প্রকল্পের রিপোর্ট তৈরি করতে হবে।

এক্সেল স্প্রেডশিট, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন , চার্ট, গ্রাফ ইত্যাদির মতো নির্দিষ্ট নির্দেশাবলী কোম্পানির রিপোর্ট তৈরি করার জন্য দেওয়া হবে।

ডাটা এন্ট্রির এ কাজটি করে আপনি প্রতি ঘন্টায় 15 ডলারের বেশি ইনকাম করতে পারেন।

ওয়েব ভিত্তিক সিস্টেমে ডাটা এন্ট্রি করানো

এ কাজের জন্য আপনাকে নানান ধরনের প্রোডাক্ট ক্যাটালগ থেকে একটি ওয়েব ভিত্তিক সিস্টেমে তথ্য এন্ট্রি করতে হবে।

আপনাকে আইনী বিভাগগুলি বা ইন্সুরেন্স দাবীগুলির সাথে রিলেটেড ডাটাবেজগুলি পড়তে হবে এবং এটি ওয়ার্ড ফাইল বা এক্সেল স্প্রেডশীটে এন্ট্রি হবে। 18 এর জন্য আপনাকে এ কাজে আপনাকে অটোমোবাইল রেজিস্ট্রেশন নম্বর, মালিকের নাম, যোগাযোগের বিবরণ ইত্যাদি লিখতে বলা হতে পারে।

কাস্টমাইজড ডেটা এন্ট্রি

কাস্টমাইজড ডেটা এন্ট্রির অনেক কাজ রয়েছে যেখানে আপনার ভাড়াকারী কর্তৃক প্রশিক্ষণ অনুযায়ী কাজ করতে হবে।

আপনাকে একটা নির্দিষ্ট কাজের জন্য ট্রেনিং নিতে হবে এবং এভাবে কাজ করতে হবে । এ ধরনের কাজ অফলাইনেও করা যায় যেখানে আপনাকে বাড়ির বাইরে বের হয়ে কাজ করতে হবে।

অন্যান্য

ইন্টারনেট হল এমন এক জায়গা যেখানে অফলাইন এবং অনলাইন উভয় ডেটা এন্ট্রি কাজ পাওয়া যায়। আপনি আপনার যোগ্যতা অনুসারে বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রির কাজ খুঁজতে পারেন। যেমন-

  • প্লেইন ডাটা এন্ট্রি
  • টেক্সট ইমেজ থেকে লেখা
  • ক্যাপচা এন্ট্রি
  • ফর্ম পূরণ
  • চিকিৎসার ট্রান্সক্রিপশন ইত্যাদি।

আপনাকে বিনামূল্যে কাজ দিতে পারেন এমন কোম্পানিগুলোর জন্য গুগল বা বিনামূল্যের সাইট যেমন – এওএলএল (AOLL), কিকর ইত্যাদিতে কাজ করতে পারেন।

মনে রাখবেন রেজিস্ট্রেশনের জন্য কোন কোম্পানিকে কখনও টাকা দিবেন না। আপনি যদি স্থায়ী কাজ করতে চান তবে সরকারি ডাটা এন্ট্রির কাজগুলো নিতে পারেন। অনেক কোম্পানি তাদের অফিসের জন্য ডাটা এন্ট্রি অপারেটর চায় আপনি সেগুলো দেখতে পারেন। এছাড়াও ডাটা এন্ট্রি অপারেটর কাজ খুঁজে পেতে NaukriIndeedMonster এর মত ব্যক্তিগত জব সাইট চেক করতে পারেন।

উপরের কৌশলগুলো অবলম্বন করে, বাড়তি আয় করে নিজের খরচ নিজে চালানোর জন্য ডাটা এন্ট্রি অসাধারণ একটি কাজ।

সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এখানে কোন অভিজ্ঞতা ও বিনিয়োগের প্রয়োজন হয় না। ছাত্রদের জন্য ডাটা এন্ট্রি কাজটি দারুন কারণ এখানে খুব বেশি সময় দিতে হয় না।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x