Modal Ad Example
পড়াশোনা

মােট উপযােগ কাকে বলে? কৃষি যান্ত্রিকীকরণ বলতে কি বুঝায়?

0 min read

কোন নির্দিষ্ট সময়ে ভােক্তা কোন দ্রব্য বা সেবা যত একক ভােগ করে তার সবগুলি থেকে প্রাপ্ত উপযােগের সমষ্টিকে মােট উপযােগ বলে।

মনে করি কোন নির্দিষ্ট সময়ে একজন ভােক্তা পরপর তিনটি কমলা ভােগ করে এবং ১ম, ২য় ও ৩য় কমলা থেকে যথাক্রমে ৬ একক ৫ একক ও ৪ একক উপযােগ লাভ করে। এ ক্ষেত্রে তার মােট উপযােগ হলাে সকল একক থেকে প্রাপ্ত উপযােগের সমষ্টি অর্থাৎ তার মােট উপযােগ (৬ একক ৫ একক ও ৪ একক) বা ১৫ একক।

কৃষি যান্ত্রিকীকরণ বলতে কি বুঝায়?

সনাতনী চাষাবাদ পদ্ধতির পরিবর্তে আধুনিক যান্ত্রিক পদ্ধতিতে অর্থাৎ বিভিন্ন ধরনের যন্ত্রপাতির ব্যবহার করে বিজ্ঞানসম্মতভাবে কৃষিকাজ পরিচালনা পদ্ধতিকে কৃষি যান্ত্রিকীকরণ পদ্ধতি বলে। অন্যভাবে, জমির চাষাবাদ থেকে শুরু করে বীজ বপন, ফসল কাটা ও মাড়াই, পানিসেচ ও নিষ্কাশন এবং অন্যান্য প্রয়ােজনীয় আধুনিক উপকরণ যেমন মানুষ চালিত ট্রাক্টর, মাড়াইকল, পাওয়ার পাম্প ইত্যাদি ধরনের শক্তি প্রয়ােগের দ্বারা কৃষিকাজ পরিচালনা পদ্ধতিকে কৃষি যান্ত্রিকীকরণ বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x