ফ্রিল্যান্সিং সাইট মূলত এক ধরনের ভার্চুয়াল ইন্ডাস্ট্রি, যেখানে একজন ফ্রিল্যান্সার সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করার সুযােগ পায়। মূলত এটি একটি ওয়েবসাইট যেখানে মালিক ও কর্মীপক্ষ চুক্তির মাধ্যমে আবদ্ধ হয়ে কাজ করে। তবে এর প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন (Online) ভিত্তিক।

নির্ভরযোগ্য কয়েকটি ফ্রিল্যান্সিং সাইট
আপওয়ার্ক (Upwork.com)
বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস ‌ইল্যান্স-ওডেস্ক নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয়েছে Upwork। এখানে আপনি সব ধরনের কাজ করতে পারবেন।
ফ্রিল্যান্সার (Freelancer.com)
এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব বড় একটি কাজের ক্ষেত্র। এটি সেরা সাইটগুলোর মধ্য একটি অন্যতম। এখানে ওয়েব ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামারার ,এসইও সব ধরনের কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।
টপটাল (Toptal.com)
আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে একজন ভালো ডেভেলপার হয়ে থাকেন তাহলে Toptal আপনার জন্য একটি ভালো কাজের সাইট। অন্যান্য সাইটগুলোতে সাধারনত বিভিন্ন ধরনের কাজ থাকে । কিন্তু এখানে শুধু ডেভেলপারদের উপর ফোকাস করা হয়।
৯৯ডিজাইনস (99designs.com)
বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে 99designs। এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায় । আপনি এখানে লোগো, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ইনফোগ্রাফিক, টি-শার্ট, কার্ড, আমন্ত্রণ, পণ্য প্যাকেজ, বই, এবং পত্রিকা কভার ইত্যাদি টাইপের অসংখ্য কাজ পাবেন ।
এনভাটো (studio.envato.com)
এই সাইটটি খুব নামকরা একটি জব সাইট, যেখানে আপনি আপনার তৈরি করা ডিজাইনগুলো বিক্রি করতে পারবেন।
ফাইভার (Fiverr.com)
Fiverr হচ্ছে ছোট ছোট কাজের জন্য বিখ্যাত একটি সাইট। ৫ ডলার থেকে এখানে কাজের রেট করা আছে। এখানে আপনি সব ধরনের কাজ পাবেন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x