Modal Ad Example
Blog

ফেসিং বা ফেস টার্নিং কি?

1 min read

ওয়ার্কপিসের প্রান্তকে এর অক্ষের সাথে সমকোণে সমতল করার জন্য মেশিনিং পদ্ধতি হলো ফেসিং বা ফেস টার্নিং। চাকে, উভয় সেন্টারের মাঝে, ফেসপ্লেটে, কলেটে বাঁধা অবস্থায় অথবা স্টেডি রেস্ট দ্বারা সাপোর্ট দেওয়া অবস্থায় ফেসিং করা হয়। ফেসিং করার উদ্দেশ্য হলো ওয়ার্কপিসের প্রাক্তকে এর অক্ষের সাথে স্কয়ার ও মসৃণ করা এবং এর দৈর্ঘ্যকে সঠিক মাপে আনা।

দুটি পদ্ধতিতে ফেসিং করা হয়। ওয়ার্কপিসের কেন্দ্র হতে বাইরের দিকে এবং বাইরে থেকে কেন্দ্রের দিকে। কেন্দ্র হতে বাইরের দিকে ফেসিং করা অধিক মসৃণ হয়; কিন্তু এই নিয়মে ফেসিং করা কঠিন, কারণ কাটিং টুল পিছলিয়ে যায়। বাইরে থেকে কেন্দ্রের দিকে ফেসিং করা অধিক সুবিধাজনক, এবং এতে হেভি কাট দেওয়া যায়। ফেসিং করার জন্য কাটিং টুলকে অবশ্যই ৩°-৫° এন্টারিং অ্যাঙ্গেলসহ সেন্টার হাইটে বেঁধে নিতে হয়। যদি কাটিং টুলকে ওয়ার্কপিসের সেন্টার হতে নিচে অথবা উপরে বাঁধা হয় তবে পিপ থেকে যায়। ওয়ার্কপিসের কেন্দ্রের পূর্বে এবং কেন্দ্র পর্যন্ত কাটিং টুল দ্বারা ফেসিং সম্ভব। যদি কাটিং টুল ওয়ার্কপিসের কেন্দ্র অতিক্রম করে যায় তবে ফেসিং নষ্ট হয়ে যাবে।

4.3/5 - (36 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x