Modal Ad Example
Blog

ইকোনোমাইজার কি? মাইক্রোমিটারের মূলনীতি লিখ।

0 min read
ইকোনোমাইজার এক ধরনের ফিড ওয়াটার হিটার, যা চিমনী দিয়ে বের হয়ে যাওয়ার আগেই এগজস্ট ফ্লু গ্যাসের তাপকে ব্যবহার করে ফিড ওয়াটারকে তাপ প্রদান করে গরম করে। চিমনী দিয়ে বের হয়ে যাওয়া গ্যাসের তাপমাত্রা ৬০০° ফাঃ পর্যন্ত হয়ে থাকে। এই তাপ ব্যবহার করে ফিড ওয়াটার গরম করা হয় বলে জ্বালানির সাশ্রয় হয় এবং বাষ্পয়ন ক্ষমতা বৃদ্ধি পায়।
মাইক্রোমিটারের মূলনীতি লিখ।
মাইক্রোমিটারের মূলনীতি একটি নাট ও বোল্টের নীতির উপর ভিত্তি করে তৈরি। কোন নাটকে স্থির রেখে বোল্টকে ঘুরানো হলে ঘুরানোর দিক অনুসারে এটা সামনে বা পিছনের দিকে অগ্রসর হবে। একইভাবে মাইক্রোমিটারের ক্ষেত্রে এর ব্যারেলটি একটি নাটের মত স্থির থাকে এবং স্পিন্ডলটি একটি বোল্টের মত কাজ করে। মেট্রিক পদ্ধতিতে ব্যারেলের মধ্যে ইন্টারনাল থ্রেড এবং স্পিন্ডলের তলে এক্সটারনাল থ্রেড উভয়ই 0.5 মি. মি. পিচ দিয়ে তৈরি। তাই স্পিন্ডলকে পুরো এক পাক ঘুরালে ঘুরানো অনুসারে এটা বোল্টের ন্যায় ব্যারেলের মধ্যে 0.5 মিমি চলাচল করে থাকে। এ নীতিতে মাইক্রোমিটার কাজ করে থাকে।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x