পড়াশোনা

মাল্টিমিটার কি? মাল্টিমিটার এর গঠন। What is Multimeter in Bangla?

1 min read

মাল্টিমিটার একটি ইলেকট্রনিক যন্ত্র, যার সাহায্যে রোধ, তড়িৎ প্রবাহ এবং বিভব পার্থক্য পরিমাপ করা যায়। এর সাহায্যে AC এবং DC উভয় ধরনের কারেন্ট এবং ভোল্টেজ মাপা যায়। একে AVO মিটারও বলা হয়। AVO যথাক্রমে Ampere, Volt এবং Ohm এর সংক্ষিপ্ত রূপ। মাল্টিমিটার এনালগ ও ডিজিটাল উভয় ধরনের হতে পারে। নিম্নে একটি ডিজিটাল মাল্টিমিটারের গঠন প্রক্রিয়া বর্ণনা করা হলো:

গঠন : ডিজিটাল মাল্টিমিটার মূলত প্রিন্টেড সার্কিট বোর্ডের উপর বিভিন্ন ধরনের IC (Integrated Circuit) এবং LSIC (Large Scale Integration Circuit) ও অন্যান্য বৈদ্যুতিক Components সমন্বয়ে গঠিত। মাল্টিমিটারের পর্দায় দেখার জন্য LED (Light Emitting Diode) ব্যবহার করা হয়। এতে (ডিজিটাল মাল্টিমিটারে) Selector Switch রয়েছে। Switch নব ঘুরিয়ে প্রয়োজন মত কারেন্ট, ভোল্টেজ, রেজিস্ট্যান্স অংশে স্থাপন করা যায়।
প্রত্যেক অংশে আবার বিভিন্ন রেঞ্জ নির্দেশক দাগ কাটা রয়েছে। নির্দিষ্ট দাগ সুইচ নব স্থাপন করলে স্বয়ংক্রিয়ভাবে মিটার ঐ রেঞ্জের কারেন্ট, ভোল্টেজ, রেজিস্ট্যান্স পরিমাপ করতে পারে। ডিজিটাল মাল্টিমিটারের ভিতরের ব্যাটারি দুর্বল হলে স্ক্রীনে স্বল্প আলো এবং কাঁপা কাঁপা মান দেখায়। এ অবস্থায় ব্যাটারি পরিবর্তন করা দরকার।

মাল্টিমিটার ব্যবহারের সুবিধা (Advantages of using Multimeter)
মাল্টিমিটার ব্যবহারের সুবিধা হলো–
১. একটিমাত্র মিটার দিয়ে অনেক রকম পরিমাপ করা যায়। অর্থাৎ একই মিটার দিয়ে তড়িৎপ্রবাহ, ভোল্টেজ ও রোধ মাপা যায়।
২. আকারে ক্ষুদ্র এবং সহজে বহন করা যায়।
৩. যথেষ্ট নির্ভুলতাসহ পরিমাপে সক্ষম।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x