পড়াশোনা

ত্রিকোণমিতি কি? What is Trigonometry?

1 min read

ত্রিকোণমিতি কি? (What is Trigonometry in Bengali?)
ত্রিকোণমিতি শব্দটির অর্থ ত্রিভুজের পরিমাপ। ত্রিকোণমিতির ইংরেজি প্রতিশব্দ Trigonometry- যা গ্রিক ভাষা থেকে নেওয়া হয়েছে। গ্রিক ভাষার Tri (three), gonia (angle) এবং metron (measure) শব্দ তিনটি থেকে উৎপন্ন।

গণিত শাস্ত্রের যে শাখায় ত্রিভুজের তিনটি কোণ ও তিনটি বাহুর পরিমাণ এবং এসব সম্পর্কিত ধর্মাবলি আলোচনা করা হয়, তাকে ত্রিকোণমিতি বলা হয়।

আধুনিক গণিতের যে কোন শাখায় জ্ঞান লাভ করতে হলে অবশ্যই ত্রিকোণমিতিতে পারদর্শী হতে হবে। ত্রিকোণমিতিকে সাধারণত দুইটি শাখায় বিভক্ত করা যায়। এদের একটি হলো সমতলের উপর আঁকা ত্রিভূজ ভিত্তির সমতলীয় ত্রিকোণমিতি (Plane Trigonometry) অপরটি হলো গোলকের উপর আঁকা ত্রিভুজ ভিত্তির গোলকীয় ত্রিকোণমিতি (Spherical Trigonometry)

ত্রিকোণমিতির ব্যবহার (Use of Trigonometry)
অতি প্রাচীনকাল থেকে জ্যোতির্বিদায় ত্রিকোণমিতি ব্যবহৃত হচ্ছে। সূর্যের গতি ও সময় নির্ণয়ের প্রাচীনতম যন্ত্র “Shadow Stick”-এ প্রথম ব্যবহৃত হয়েছিল এই ত্রিকোণমিতি। এছাড়া পরবর্তীতে ত্রিকোণমিতি ব্যবহার করে অনেক ধরনের ঘড়ি আবিষ্কৃত হয়। যেগুলো বিভিন্ন নক্ষত্রের সাহায্যে সময় নির্ণয় করতে পারত। যেমন- Gonon Circle, Merkhet ইত্যাদি। অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয়েও ত্রিকোণমিতি ব্যবহৃত হয়। ত্রিকোণমিতির ধারণাকে কাজে লাগিয়ে প্রাচীন জ্যোতির্বিদরা ঋতু নির্ণয় করেছিলেন যা সেই সময় বড় বড় প্রাকৃতিক দুর্যোগ যেমন- বন্যা, খরা, ঘূর্ণিঝড় ইত্যাদির পূর্বাভাস দিতে সাহায্য করেছিল।

ত্রিকোণমিতিক সমীকরণ ও এর সমাধান

ত্রিকোণমিতিক সমীকরণ: এক বা একাধিক ত্রিকোণমিতিক অনুপাত সম্বলিত সমীকরণকে ত্রিকোণমিতিক সমীকরণ বলে।

ত্রিকোণমিতিক সমীকরণের সমাধান : ত্রিকোণমিতিক সমীকরণটির সংশ্লিষ্ট কোণকেই চলরাশি বলা হয়। চলরাশির (কোণের) যে সকল মানের জন্য ত্রিকোণমিতিক সমীকরণটি সিদ্ধ হয়, সে সকল মানকে সমীকরণটির সমাধান বলা হয় ।

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ত্রিকোণমিতি কি? What is Trigonometry?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (41 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.