সরল দোলন গতি কাকে বলে? (What is called Simple Harmonic Motion in Bengali?)
যদি কোনো গতিশীল বস্তু একটি নির্দিষ্ট সময়ে এর সাম্যাবস্থানের সাপেক্ষে এদিকে-ওদিকে দুলতে থাকে তবে সেই গতিকে সরল দোলন গতি (Simple Harmonic Motion) বলে। সরল দোলকের গতি, স্প্রিং-এর গতি ইত্যাদি।

সরল দোলন গতির ধর্ম (Properties of Simple Harmonic Motion)
দোলন বা কম্পনের সহজতম রূপটিই হল সরল দোলন গতি। শুধুমাত্র সরল দোলন গতির ধর্মগুলি জানা থাকলেই যেকোনো জটিল দোলন বা কম্পনের বিশ্লেষণ করা সম্ভব হয়। কারণ দোলনের যে কোনো ঘটনাকেই দুটি বা বহুসংখ্যক সরল দোলন গতির সমষ্টি হিসেবে দেখানো যেতে পারে। এজন্যই সরল দোলন গতির আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সরল দোলন গতির বৈশিষ্ট্য (Characteristics of Simple Harmonic Motion)
সরল দোলন গতির কতগুলি নির্দিষ্ট বৈশিষ্ট্য আছে। এ ইবৈশিষ্ট্যসমূহ দিয়ে কোনো কণার গতি সরল দোলন গতি কিনা তা নির্ধারণ করা হয়। নিচে সরল দোলন গতির বৈশিষ্ট্যসমূহ দেয়া হলোঃ

  •  সরল দোলন গতি হলো এক ধরনের রৈখিক পর্যাবৃত্ত গতি। অর্থাৎ কোনো বস্তুকণা একই সময়ে বারবার একটি নির্দিষ্ট সরলরেখাংশ বরাবর এদিক-ওদিক যাওয়া-আসা করে।
  • সরল দোলন গতি বিশিষ্ট কণার ত্বরণ সর্বদা তার সম্যাবস্থান অভিমুখী হয়।
  • কণাটির ত্বরণ সাম্যাবস্থান থেকে সরণের সমানুপাতিক।
  •  কণাটি যে মুহূর্তে সাম্যাবস্থান অতিক্রম করে সেই মুহূর্তে গতিবেগ সর্বোচ্চ হয়। সরণের শেষ সীমায় গতিবেগ মুহূর্তের জন্য শূন্য হয় এবং তারপরেই কণাটি বিপরীত দিকে যাত্রা শুরু করে।
  • সরল দোলন গতির পর্যায়কাল তার বিস্তারের উপর নির্ভরশীল নয়। বিভিন্ন বাহ্যিক কারণে বিস্তার হ্রাস পেতে থাকলেও পর্যায়কাল অপরিবর্তিত থাকে।
  • সরল দোলন গতি সম্পন্ন কণার স্পন্দন সীমা সাম্যাবস্থান থেকে উভয় দিকে সমান দূরে অবস্থান করে । সরল দোলন গতি সম্পন্ন কণার সরণ সাইন বা কোসাইন অপেক্ষক দ্বারা প্রকাশ করা যায়।

সরল দোলন গতির ব্যবহার (Use of Simple Harmonic Motion)
সরল দোলন গতির বিভিন্ন ব্যবহার লক্ষ্য করা যায়। যেমনঃ

১. কোনো স্থানের অভিকর্ষজ ত্বরণ ‘g’ এর মান নির্ণয়।
২. পাহাড়ের উচ্চতা নির্ণয়।
৩. স্প্রিং ধ্রুবক নির্ণয়।
৪. সময় পরিমাপ করা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x