পড়াশোনা
1 min read

এম্বেডেড কম্পিউটার কি? What is Embedded Computer?

এম্বেডেড কম্পিউটার (Embedded Computer) হচ্ছে একটি বিশেষায়িত কম্পিউটার সিস্টেম, যা একটি বৃহৎ সিস্টেম বা মেশিনের অংশবিশেষ হিসেবে ব্যবহার করা হয়। এটি কোন প্রচলিত কম্পিউটার নয়। এম্বেডেড সিস্টেমে সাধারণত একটি মাইক্রোপ্রসেসর বোর্ড এবং সুনির্দিষ্ট কাজের জন্য প্রোগ্রামিং সম্বলত একটি রম থাকে। আধুনিক এম্বেডেড কম্পিউটার সিস্টেমে মাইক্রোকন্ট্রোলার এর ব্যবহার দেখা যায়। এম্বেডেড কম্পিউটারের তৈরি খরচ অনেক কম এবং এটি আকারে মাইক্রোকম্পিউটারের চেয়ে ছোট। এটি বিদ্যুৎ সাশ্রয়ী হয়।

যেমন; একটি এয়ার কন্ডিশনারে ঘরের একটি নির্দিষ্ট তাপমাত্রা নির্দেশ করে কমান্ড দেয়া হল। ঘরের তাপমাত্রা ঐ নির্দিষ্ট তাপমাত্রায় পৌছানো মাত্রই স্বয়ংক্রিয়ভাবে এয়ার কন্ডিশনার বন্ধ হয়ে যাবে। আর এই কাজটি করবে এয়ার কন্ডিশনারে থাকে এম্বেডেড কম্পিউটার। এছাড়াও এই কম্পিউটার প্রিন্টার, থার্মোস্ট্যাট, ভিডিও গেম, ব্যাংকিং কার্যক্রমে ব্যবহৃত এটিএম প্রভৃতিতে এম্বেডেড কম্পিউটার সিস্টেমের ব্যাপক ব্যবহার রয়েছে।

Automated Teller Machine (ATM) বর্তমান সময়ের সবচেয়ে বেশি প্রচলিত ব্যাংকিং সিস্টেম যা পরিচালিত হয় এম্বেডেড কম্পিউটার এর সাহায্যে। এর মাধ্যমে দিনের যেকোন সময় অর্থ জমা, উত্তলোন ও স্থানান্তর করা যায়। ব্যাংক তার গ্রাহককে একটি প্লাস্টিক কার্ড সরবরাহ করে। কার্ডের মাধ্যমে টাকা জমা, উত্তলোন বা জমা করা হয়। এগুলোকে ATM কার্ড বলা হয়। বাংলাদেশে প্রচলিত ATM কার্ডগুলো মূলত ডেবিট কার্ড।

এছাড়াও রয়েছে ক্রেডিট কার্ড ও রেডিক্যাশ কার্ড। ক্রেডিট কার্ড দ্বারা ইলেকট্রনিক ব্যাংকিং এর মাধ্যমে পণ্য কেনাবেচা থেকে শুরু করে যেকোন লেনদেন করা যায়। এই কার্ডের গ্রাহককে একটি বাৎসরিক চার্জ প্রদান করতে হয়। বর্তমান বিশ্বে VISA, MASTER CARD, AMERICAN EXPRESS ইত্যাদি ক্রেডিট কার্ড প্রচলিত আছে।

রেডিক্যাশ কার্ড নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়। এতে গ্রাহকের নাম, সাক্ষর ও ছবি থাকে। এসব ধরনের কার্ডের পিছনে ম্যাগনেটিক স্ট্রাইপ দেয়া থাকে, একে প্লাস্টিক মানি বলে।

5/5 - (11 votes)