পড়াশোনা

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস বলতে কী বোঝায়?

1 min read

সফটওয়্যার মেইনটেন্যান্স টুলস হলো— ব্যাকআপ, ক্যারেকটার ম্যাপ, ডিস্ক ক্লীনআপ, ডিস্ক ডিফ্রাগমেন্টেশন, ফাইল এন্ড সেটিং ট্রান্সফার উইজার্ড, সিডিউল টাস্ক, সিকিউরিটি সেন্টার, সিস্টেম ইনফরমেশন ও সিস্টেম রিস্টোর। নিচে সচরাচর ব্যবহৃত তিনটি টুলস (ডিস্ক ক্লিনআপ, স্কেনডিস্ক বা চেক ডিস্ক এবং ডিস্ক ডিফ্রাগমেন্টেশন) এর বর্ণনা দেওয়া হলো।

১. ডিস্ক ক্লিনআপ (Disk Clean up) : বিভিন্ন সময়ে কম্পিউটার সিস্টেমে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমা হয়। যেমন– টেম্পরারি ফাইল, ইন্টারনেট থেকে ডাউনলোড করা ফাইল, রিসাইকেল বিন-এ জমাকৃত ফাইল। এ সকল অপ্রয়োজনীয় ফাইল সিস্টেম থেকে মুছে ফেলা হয়।

২. স্ক্যান ডিস্ক (Scan Disk) : সংরক্ষিত ফাইলে কোনো ত্রুটি দেখা দিলে স্ক্যান ডিস্ক/চেক ডিস্ক টুল ব্যবহার করে তা সংশোধন করা যায়। অনেক সময় বিদ্যুৎ সরবরাহের ক্রটির কারণে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে গেলে এ সমস্যা দেখা দিতে পারে। উইন্ডোজ এসপি ও তার পরবর্তী ভার্সনে স্ক্যান ডিস্ক এর পরিবর্তে চেক ডিস্ক টুলটি ব্যবহৃত হয়।

৩. ডিস্ক ডিফ্রাগমেন্টেশন (Disk Derfragmentation) : ব্যবহারজনিত কারণে হার্ডডিস্কের ফাইলগুলো বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে একে হার্ডডিস্কের অসজ্জিত অবস্থা বা ডিফ্রাগ বলে। এ অবস্থায় কোনো তথ্য পড়তে অপেক্ষাকৃত বেশি সময়ের প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রে ডিস্কের সর্বোচ্চ কার্যকারিতা নিশ্চিত করার জন্য ডিস্ক ডিফ্রাগমেন্টেশন কমান্ড ব্যবহার করা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x