পড়াশোনা
1 min read

চিত্রসহ বিন্দুর লম্ব অভিক্ষেপের সংজ্ঞা দাও। লম্ব অভিক্ষেপ কাকে বলে

Updated On :

বিন্দুর লম্ব অভিক্ষেপ (Orthogonal Projection of a Point) : কোনো নির্দিষ্ট সরলরেখার ওপর কোনো বিন্দুর লম্ব অভিক্ষেপ বলতে সেই বিন্দু থেকে উক্ত নির্দিষ্ট রেখার উপর অঙ্কিত লম্বের পাদবিন্দুকে বুঝায়।

মনে করি, XY একটি নির্দিষ্ট সরলরেখা এবং P যেকোনো বিন্দু (নিচের চিত্রে)। P বিন্দু থেকো XY রেখার উপর অঙ্কিত লম্ব PP এবং এই লম্বের পাদবিন্দু P। সুতরাং, P বিন্দু XY রেখার উপর P বিন্দুর লম্ব অভিক্ষেপ। কোনো নির্দিষ্ট রেখার উপর কোনো বিন্দুর লম্ব অভিক্ষেপ একটি বিন্দু।

 

লম্ব অভিক্ষেপ কাকে বলে
লম্ব অভিক্ষেপ বলতে বুঝায় লম্ব বরাবর যে রেখা বা লম্ব কল্পনা করা হয় তাকেই লম্ব অভিক্ষেপ বলে।
অভিক্ষেপ মানে ছায়া। কোন দণ্ডের লম্ব অভিক্ষেপ বের করা মানে হলো ওই দন্ডের একেবারে অগ্রভাগ থেকে ভূমি বরাবর আলো ফেললে ভূমিতে ওই দন্ডের যে ছায়া পাওয়া যাবে তার পরিমাপ ।   কোন দণ্ডের লম্ব অভিক্ষেপ= দন্ডের দৈর্ঘ্যের সাথে ভূমির সাথে উৎপন্ন কোণের কোসাইনের গুনফল।
রেখাংশের লম্ব অভিক্ষেপ বলতে কী বোঝায়?
অভিক্ষেপের অর্থ ছায়া। গাণিতিক পরিভাষায় একটি রেখাংশের (line segment) লম্ব অভিক্ষেপ বলতে বোঝায় ঐ রেখাংশের প্রান্তবিন্দু (extreme ends) থেকে আর একটি রেখাংশের ওপর অঙ্কিত লম্ব দুটির দুই প্রান্তবিন্দুর দূরত্ব। ধরা যাক, AB একটি রেখাংশ যার প্রান্তবিন্দু A এবং B. ধরা যাক, CD অন‍্য আর একটি রেখা। A এবং B থেকে অঙ্কিত লম্ব CD রেখাকে X এবং Y বিন্দুতে ছেদ করে। তাহলে, XY কে বলা হয় AB রেখাংশের লম্ব অভিক্ষেপ বা orthogonal projection.
শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “চিত্রসহ বিন্দুর লম্ব অভিক্ষেপের সংজ্ঞা দাও। লম্ব অভিক্ষেপ কাকে বলে” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।
4.9/5 - (42 votes)