পড়াশোনা
1 min read

ধ্রুবক কি? What is Constant in Bangla?

Updated On :

ধ্রুবক একটি স্থির রাশি। যে সমস্ত বিষয় বা রাশির মান একটি গাণিতিক প্রক্রিয়ায় সব সময় স্থির এবং নির্দিষ্ট থাকে তাকে ধ্রুবক (Constant) বলে।

অর্থাৎ যে সব রাশির মান অন্য কোনো মান দ্বারা প্রভাবিত হয় না বা অন্য কোনো রাশির মান পরিবর্তন হওয়া সত্ত্বেও যে রাশি সর্বদাই স্থির থাকে তাকে ধ্রুবক বলে। যেমন- ১০ একটি সংখ্যা যার মান সব সময় এবং সব স্থানে একই থাকে। এর মানের কোনো পরিবর্তন হয় না। সাধারণত ইংরেজি অক্ষর abcd প্রভৃতি বা 1234 . . . প্রভৃতি প্রাকৃতিক সংখ্যা দ্বারা ধ্রুবক নির্দেশ করা হয়। ধ্রুবক স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ধ্রুবক চলকের সাথে সংযুক্ত আকারে ব্যবহৃত হয়।

যেমন- 2x2y4p….. ইত্যাদি। যখন কোনো চলকের সাথে ধ্রুবক ব্যবহৃত হয় তখন তাকে ‘চলকের সহগ’ বলে। প্রাকৃতিক সংখ্যা ছাড়াও গ্রিক বর্ণ αβγ ইত্যাদি দ্বারাও ধ্রুবক নির্দেশ করা হয়। সংক্ষেপে বলা যায়, অর্থনীতি ও গণিতশাস্ত্রে এমন অনেক বিষয় আছে যার মান সর্বদাই স্থির বা অপরিবর্তিত থাকে। এসব নিশ্চল রাশিকে ‘ধ্রুবক’ (Constant) বলা হয়।

এখানে যা শিখলাম–
ধ্রুবক কি?; ধ্রুবক কাকে বলে?; চলকের সহগ কাকে বলে?

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ধ্রুবক কি? What is Constant in Bangla?” আর্টিকেল পছন্দ হয়ে থাকলে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.8/5 - (58 votes)