পড়াশোনা
1 min read

সরল দোলন গতি কাকে বলে? সরল দোলন গতির উদাহরণ, বৈশিষ্ট্য ও ব্যবহার।

Updated On :

কোনো পর্যায় গতিসম্পন্ন বস্তুর উপর কার্যরত ত্বরণ যদি তার গতিপথের একটি নির্দিষ্ট বিন্দু অভিমুখে এমনভাবে ক্রিয়া করে যে, তার মান ঐ বিন্দু হতে বস্তুর সরণের সমানুপাতিক হয়, তবে বস্তুর উক্ত গতিকে সরল দোলন গতি (Simple Harmonic Motion) বলে।

সাধারণ অর্থে যখন কোন বস্তু সরল রেখায় এমনভাবে দোলে যে ত্বরণ, সরণের সমানুপাতিক হয় ও বিপরীত দিকে ক্রিয়া করে এবং বস্তুটি একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর একই অবস্থানে ফিরে এসে বার বার একই দিকে চলতে থাকে, তখন ঐ বস্তুর গতিকে সরল দোলন গতি বলে।

সরল দোলন গতির উদাহরণ (Example of Simple Harmonic Motion)
খুব কম বিস্তারের সরল দোলকের গতি, সুরলাকায় বাহুর কম্পন, স্প্রিং এর উল্লম্ব কম্পন ইত্যাদি।

সরল দোলন গতির বৈশিষ্ট্য (Characteristics of simple Harmonic Motion)

  • বস্তুর গতি পর্যায় গতি হবে।
  • বস্তুর গতি সরলরৈখিক গতি হবে।
  • বস্তুর উপর একটি ত্বরণ সর্বদা একটি নির্দিষ্ট বিন্দু অভিমুখে ক্রিয়া করবে। নির্দিষ্ট বিন্দুকে এর সাম্যাবস্থান বা মধ্যাবস্থান বলা হয়।
  • বস্তুর উপর ক্রিয়াশীল ত্বরণ মধ্যাবস্থান হতে এর সরণের সমানুপাতিক হবে। সুতরাং বস্তু যত মধ্যাবস্থান হতে দূরে দূরে যাবে, তার উপর তত বেশি বল মধ্যাবস্থানের দিকে ক্রিয়া করবে।
  • বস্তুর ত্বরণ সরণের বিপরীতমুখী হবে। অর্থাৎ ত্বরণ f ও সরণ x হলে f ∞ -x.
  • এটি একটি দোলন গতি হবে।

 

সরল দোলন গতির ব্যবহার (Application of Simple Harmonic Motion)
সরল দোলন গতি ব্যবহার করে সরল দোলকের সাহায্যে পর্যায়কাল এবং স্প্রিং স্পন্দনের পর্যায়কাল নির্ণয় করা যায়। এই পর্যায় কালের মান থেকে নিম্নলিখিত ক্ষেত্রে সরল দোলন গতির ব্যবহার করা যায়।
(১) অভিকর্ষজ ত্বরণ g-এর মান নির্ণয় করা যায়।
(২) পাহাড়ের উচ্চতা নির্ণয় করা যায়।
(৩) সময় নির্ণয় করা যায়।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সরল দোলন গতি কাকে বলে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (32 votes)