Garmentsপড়াশোনা

গাইড (Guide) কি? গাইড কত প্রকার ও কি কি?

1 min read

গাইড (Guide) শব্দের অর্থ কন্ট্রোল বা নির্দিষ্ট আয়ত্বের মধ্যে সীমাবদ্ধ। গার্মেন্টসের গাইড বলতে মেশিনের ফিটের পরিবর্তে পোশাকের সেলাইকে কন্ট্রোল করার জন্য যে সমস্ত জিনিস ব্যবহার করা হয় তাকে গাইড বলে। কম সময়ের মধ্যে বেশী উৎপাদন এবং সেলাইকে সঠিক রাখার জন্য গাইড ব্যবহার করা হয়। গাইড বিভিন্ন প্রকারের হতে পারে। যেমন–

(ক) প্লেইন গাইড (Plain Guide) : যে কোন সেলাই এর জন্য প্লেইন গাইড ব্যবহার করা যায়। একে আবার প্লেইন ফিডও বলে।
(খ) মেজারমেন্ট গাইড (Measurement guide) : সাধারণত টপসিন দেয়ার সময় মেজারমেন্ট গাইড ব্যবহার করা হয়। এটি সাধারণত নির্দিষ্ট মাপের হয়। যে কোন মাপের টপসিল দেবার জন্য ব্যবহার করা হয়। যেমন– 1/32, 1/16, 1/8, 3/16, 1/4, 5/16, 1/2 inch ইত্যাদি। এটি কত নাম্বার গাইড তা বুঝার জন্য গাইড এর পাশে লেখা থাকে। যেমনঃ CR 1/4 inch গাইড, CL 1/16 inch গাইড। এই CR মানে Chair Right Side এবং Chair Left Side. অতএব এই গাইড Left বা Right Side এ থাকবে।
(গ) জিপার গাইড (Zipper Guide) : এই গাইড শুধু জিপার জয়েন্ট করা ও জিপার টপসিল দেওয়ার কাজে ব্যবহার করা হয়।
(ঘ) টি গাইড (T-Guide) : সেলাইকে সোজা রাখার জন্য এবং যে কোন মাপের সেলাই এর জন্য টি-গাইড ব্যবহার করা হয়। এটি সাধারণত মেশিনের টুল এর উপর লাগানো হয়।
(ঙ) সোয়রিং গাইড (Shirring Guide) : এই গাইড সাধারণত কাপড় কুচি বা টেকিন ও গেদারিং দেওয়ার কাজে ব্যবহার করা হয়।
(চ) ফোল্ডার গাইড (Folder Guide) : এই গাইড সাধারণত কাপড় ভাঁজ করে সেলাই এর কাজে ব্যবহার করা হয়। লুপ বা পাইপিন গুলির ভাঁজ সাধারণত এই গাইডে হয়।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “গাইড (Guide) কি? গাইড কত প্রকার ও কি কি?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (36 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.