পড়াশোনা
1 min read

প্লুরা কাকে বলে? প্লরার কাজ কি?

Updated On :

ফুসফুস যে পর্দা দ্বারা আবৃত তাকে প্লুরা বলে। প্লুরার দুই ভাঁজের মধ্য থেকে নির্গত রস শ্বাসক্রিয়া চলার সময় ফুসফুসের সাথে বক্ষগাত্রের ঘর্ষণ থেকে ফুসফুসকে রক্ষা করে।

জীববিজ্ঞান (Biology) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। অভেদ্য পর্দা কাকে বলে?
উত্তরঃ যে পর্দা দিয়ে দ্রাবক ও দ্রাব উভয় প্রকার পদার্থের অণুগুলো চলাচল করতে পারে না তাকে অভেদ্য পর্দা বলে। পলিথিন, কিউটিনযুক্ত কোষপ্রাচীর অভেদ্য পর্দার উদাহরণ।

প্রশ্ন-২। বিয়োজক কাকে বলে?
উত্তরঃ পরিবেশের যেসব অণুজীব মৃত উদ্ভিদ ও প্রাণীর দেহের উপর ক্রিয়া করে তাদেরকে বিয়োজক বলে। বিয়োজকের ক্রিয়ার ফলে মৃত উদ্ভিদ ও প্রাণিদেহে রাসায়নিক বিক্রিয়া ঘটে। ফলে মৃতদেহ একের পর এক বিয়োজিত হয়ে নানা রকম জৈব ও অজৈব দ্রব্যাদিতে রূপান্তরিত হয়।

প্রশ্ন-৩। ইথিলিন কী ধরনের হরমোন? ব্যাখ্যা করো
উত্তরঃ ইথিলিন একটি গ্যাসীয় হরমোন। এ হরমোন মূল, পাতা, ফুল, ফল ও বীজে দেখা যায়। এটি ফল পাকাতে সাহায্য করে। এর প্রভাবে চারাগাছে বিকৃত বৃদ্ধি লক্ষ করা যায়।

প্রশ্ন-৪। অ্যাবসিসিক এসিড কি?
উত্তরঃ অ্যাবসিসিক এসিড হলো উদ্ভিদের বৃদ্ধি রোধক ফাইটোহরমোন। এর প্রভাবে উদ্ভিদের পাতা ঝরে যায়, কুঁড়ি ঝরে যায় এবং কুঁড়ির বৃদ্ধি রহিত হয়।

প্রশ্ন-৫। গিমা কাপ কাকে বলে?
উত্তরঃ Marchantia থ্যালাসের পৃষ্ঠতলে মধ্যশিরা বরাবর পেয়ালা আকৃতির যে অঙ্গ সৃষ্টি হয়, তাকে গিমা কাপ বলে।

প্রশ্ন-৬। রোগের সুপ্তাবস্থা কাকে বলে?
উত্তরঃ মানবদেহে পরজীবী প্রবেশের পর থেকে রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার পূর্ব পর্যন্ত সময়কে রোগের সুপ্তাবস্থা বলে।

প্রশ্ন-৭। সংবেদী অঙ্গ কাকে বলে?
উত্তরঃ যেসব অঙ্গের দ্বারা আমরা দেখি, শুনি, খাবারের স্বাদ গ্রহণ করি, গরম, ঠাণ্ডা, তাপ ও চাপ অনুভব করি তাদের সংবেদী অঙ্গ বলে। চোখ, কান, নাখ, ত্বক, জিহ্বা হলো সংবেদী অঙ্গ।

প্রশ্ন-৮। আদর্শ পাতা কাকে বলে?
উত্তরঃ যে পাতায় পত্রমূল, বৃন্ত ও ফলক এ তিনটি অংশই থাকে তাকে আদর্শ পাতা বলে। যেমন– আম, জাম গাছের পাতায় এই তিনটি অংশই থাকে। এজন্য আম ও জাম গাছের পাতাকে আদর্শ পাতা বলা হয়।

প্রশ্ন-৯। প্রধান মূল কাকে বলে?
উত্তরঃ যে মূল বীজের ভ্রূণমূল হতে উৎপন্ন হয়ে সরাসরি মাটির ভেতরে প্রবেশ করে শাখা-প্রশাখা বিস্তার করে তাকে প্রধান মূল বলে। সাধারণত দ্বিবীজপত্রী উদ্ভিদের মূল প্রধান মূল হয়ে থাকে। যেমন– আম।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “প্লুরা কাকে বলে? প্লরার কাজ কি?” আর্টিকেল পছন্দ হয়ে থাকলে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (34 votes)