Modal Ad Example
পড়াশোনা

এগারিকাস কি? এগারিকাস এর গঠন। What is Agaricus in Bangla?

1 min read

এগারিকাস (Agaricus) একটি মৃতজীবী ছত্রাক। এগারিকাস ভেজা মাটিতে, মাঠে-ময়দানে বা গোবর, খড় ইত্যাদি পচনশীল জৈব পদার্থের উপর জন্মায়। সাধারণত এদের বায়বীয় অংশ খাড়া হয়ে উপরে বৃদ্ধি পায় এবং পরিণত অবস্থায় অনেকটা ছাতার মতো দেখায়। তাই এদের ‘ব্যাঙের ছাতা’ বলা হয়। মাইসেলিয়াম থেকে ছাতার মতো বায়বীয় অংশ সৃষ্টিকে ফ্রুকটিফিকেশন বলে এবং ঐ বায়বীয় অংশকে Agaricus উদ্ভিদের ফ্রুটবডি বলা হয়। এরা মাশরুম নামে পরিচিত।

এগারিকাস এর গঠন (Structure of Agaricus)
একটি পূর্ণাঙ্গ Agaricus দেহকে দুটি অংশে ভাগ করা যেতে পারে। দৈহিক অংশ তথা মাইসেলিয়াম (mycelium) এবং জনন অংশ তথা ফ্রুট বডি। মাইসেলিয়াম অত্যন্ত শাখা-প্রশাখা বিশিষ্ট ও সূত্রাকার; মাটি বা জৈব বস্তুর একটু ভেতরে অবস্থান করে। হাইফিগুলো প্রস্থ প্রাচীর দিয়ে বিভক্ত। হাইফিগুলো সাদা বর্ণের, এরা আবাসস্থল হতে খাদ্য শোষণ করে। হাইফির কোষগুলোতে দানাদার প্রোটোপ্লাজম, একাধিক নিউক্লিয়াস, ছোট ছোট গহ্বর, সঞ্চিত খাদ্য হিসেবে তেল বিন্দু আছে। হাইফিগুলো পৃথক থাকতে পারে বা কিছুসংখ্যক একসাথে জড়াজড়ি করে দড়ির মতো তৈরি করে। দড়ির মতো হাইফাল অংশের রাইজোমরফ (rhizomorph) বলা হয়।

4/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x