পড়াশোনা
1 min read

ক্লোরোপ্লাস্ট কি? ক্লোরোপ্লাস্টের কাজ কি? (Chloroplast in Bangla)

Updated On :

ক্লোরোপ্লাস্ট কি? (What is a Chloroplast in Bengali/Bangla?)
ক্লোরোপ্লাস্ট হলো সবুজ বর্ণের প্লাস্টিড, যা ক্লোরোফিল-a, ক্লোরোফিল-b, ও জ্যান্থোফিলের সমন্বয়ে গঠিত। উদ্ভিদের পাতা, সবুজ কচি কান্ড, কাঁচা ফল ইত্যাদির কোষে প্রচুর পরিমাণে ক্লোরোপ্লাস্ট থাকে। নিম্নশ্রেণির উদ্ভিদকোষে কম সংখ্যায় (১-৫টি) এবং উচ্চশ্রেণির উদ্ভিদকোষে অধিক সংখ্যায় ক্লোরোপ্লাস্ট থাকে।

ক্লোরোপ্লাস্টের কাজ (Function of Chloroplast)

সৌরশক্তিকে রাসায়নিক শক্তিতে (ATP, NADP) পরিণত করে ও সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় কার্বন ডাই-অক্সাইড (CO2) ও পানির (H2O) সাহায্যে শর্করা তৈরী করে। সূর্যালোকের সাহায্যে ফসফোরাইলেশান প্রক্রিয়া সম্পাদন করে। ফলে ADP+ Pi থেকে ATP তৈরী করে। এনজাইম এর সহায়তায় আমিষ ও স্নেহজাতীয় খাদ্য তৈরী করা ক্লোরোপ্লাস্টের কাজ।

সাইটোপ্লাজমীয় বংশগতিধারায় এটি বংশগত জিন DNA অণুতে বহন করে। ক্লোরোপ্লাস্ট সালোকসংশ্লেষণের ক্যালভিন চক্রের প্রয়োজনীয় এনজাইম সংশ্লেষণ করে। বংশানুসারে নিজস্ব বৈশিষ্ট্যের স্বকীয়তা ধারণ করে রাখে। ক্লোরোপ্লাস্টে ফটোরেস্পিরেশন ঘটে। ক্লোরোপ্লাস্ট প্রয়োজনে প্রোটিন, নিউক্লিক অ্যাসিড তৈরী করে। ক্লোরোপ্লাস্টে এর নিজস্ব DNA আছে। এদের সাহায্যে ক্লোরোপ্লাস্ট নিজের অনুরূপ সৃষ্টি ও কিছু প্রয়োজনীয় প্রোটিন তৈরী করতে পারে।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ক্লোরোপ্লাস্ট কি? ক্লোরোপ্লাস্টের কাজ কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.9/5 - (43 votes)