Modal Ad Example
পড়াশোনা

প্রটোকল কি? What is Protocol in Bangla?

1 min read

প্রটোকল (Protocol) হচ্ছে কম্পিউটার নেটওয়ার্কের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। এটি ছাড়া একটি সফল কম্পিউটার নেটওয়ার্ক গড়ে তোলা যায় না। ভিন্ন ভিন্ন কম্পিউটারকে এক সাথে যুক্ত করে দিতে হলে এক কম্পিউটারের সাথে অন্য কম্পিউটারের যোগাযোগ করার জন্য কিছু নির্দিষ্ট নিয়ম মেনে তথ্য আদান-প্রদান করতে হয়। যারা নেটওয়ার্ক তৈরি করেন তারা আগে থেকেই ঠিক করে নেন, ঠিক কোন ভাষায়, কোন নিয়ম মেনে এক কম্পিউটার অন্য কম্পিউটারের সাথে যোগাযোগ করবে। এই নিয়মগুলোই হচ্ছে প্রটোকল।

ইন্টারনেট সার্ভিস ও প্রটোকলের পার্থক্য কি?
ইন্টারনেট সার্ভিস হচ্ছে অনেকগুলো অপারেশন এর সমষ্টি, যা একটি Layer তার পরবর্তী Layer এ প্রেরণ করে। এ প্রক্রিয়ায় একজন ব্যবহারকারী এর প্রতিনিধি হিসেবে কী কাজ (Operation) প্রস্তুত করছে তা নির্ণয় করে। তবে কাজগুলোর বাস্তবায়ন প্রক্রিয়া সম্পাদন করে না।

অন্যদিকে প্রটোকল হচ্ছে কতগুলো নিয়মের সমষ্টি যা দুটি পর্যায়ের মধ্যে অর্থাৎ কম্পিউটারের মধ্যে তথ্য আদান-প্রদান করে। প্রটোকল ইন্টারনেটের বাস্তবায়ন প্রক্রিয়া বলে দেয়।

1.6/5 - (5 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x