বাংলাদেশ
0 min read

এক টুপিতেই ৬৫ বছর ধরে ঈদের জামাত আদায় করেন আ. করিম সাহেব

টুপি ইসলামী সংস্কৃতির একটি অংশ। ইসলামী লেবাসের মধ্যে একটি হল টুপি, যা শান্তির প্রতিচ্ছবি বা মুসলমানের নির্দশন। টুপি সাধারণত আমরা মাথায় ব্যবহার করি। কিন্তু এ টুপি সাধারণত আমরা অল্প দিনই ব্যবহার করে থাকি। তবে আমরা এমন এক জনের সন্ধান পেয়েছি যিনি এক টুপি দিয়ে ৬৫ বছর ঈদের জামায়াতের নামাজ আদায় করেছেন। তিনি হলেন জামালপুরের বকসিগঞ্জ উপজেলার লাউচাপড়া গ্রামের হাজী আব্দুল কুদ্দুস মন্ডলের ছেলে মো. আঃ করিম।

রবিবার (১০ জুলাই) উপজেলার লাউচাপড়া ঈদগাঁহ মাঠে ঈদের জামায়াত শেষে কথা হয় বিডি২৪লাইফের সাথে, আ. করিম জানান ১৯৫৮ সালের দিকে সে ৩য় শ্রেণিতে পড়ার সময় ঈদ উপলক্ষে তার বাবা এক পাকিস্তানী ব্যবসায়ীর কাছ থেকে ১ টাকা ২৫ পয়সা দিয়ে তাকে এই টুপিটা কিনে দেন। এরপর তিনি প্রতি বছর দুই ঈদের জামাতে নামাজ আদায় করার ক্ষেত্রে এ টুপি ব্যবহার করেন। বছরের বাকিটা সময় টুপিটি বিশেষভাবে সংরক্ষন করেন। টুপিটা আর আগের মত নতুন নেই, অনেক জায়গায় ছিড় গেছে। বাবার স্মৃতি আগলে রাখতেই তিনি দীর্ঘদিন ধরে এ টুপিটা ব্যবহার করে আসছেন। বাকিটা জীবন এই টুপি দিয়েই ঈদের জামাত আদায়ের ইচ্ছা পোষণ করেন। তিনি আক্ষেপ করে বলেন, বাবা আজ বেঁচে থাকলে হয়তো তার দেওয়া এ টুপি দিয়ে ঈদের জামাতে নামাজ আদায়ের দৃশ্য দেখলে অনেক খুশি হতেন, কিন্তু তিনি আমাকে ছেড়ে অনেক আগেই চলে গেছেন।

তবে বয়সের ভারে এখন আর তিনি আগের মত বসে নামাজ আদায় করতে পারেন না, আজ তাকে চেয়ারে বসে ঈদের জামাতের নামাজ আদায় করতে দেখা গেছে। আঃ করিম লাউচাপড়া উচ্চ বিদ্যালয়ে একজন সহকারী শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ২০০৯ সালে সে অবসর গ্রহণ করেন। তার সহধর্মিণী খোরশেদা বেগম লাউচাপড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষক ছিলেন। বর্তমানে তারা দুজনেই অবসর গ্রহণ করেছেন।

Rate this post