National University
1 min read

অনার্স পরীক্ষায় প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিক ভাবে লিখতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষার (খ) ও (গ) বিভাগের প্রশ্ন উত্তর কি ধারাবাহিকভাবেই লিখতে হবে? নাকি ইচ্ছা মত কমন অনুযায়ী সিরিয়াল ভেঙ্গে লেখা যাবে৷? অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ পরীক্ষা।

প্রশ্নের দ্রষ্টব্যঃ প্রতিটি বিভাগ থেকে ধারাবাহিক ভাবে প্রশ্নের উত্তর লিখতে হবে। এর মানে হচ্ছে আপনি যেই বিভাগ লিখবেন ওই বিভাগ পুরোটাই শেষ করবেন। ক বিভাগ থেকে কিছু তারপর খ বিভাগ থেকে কিছু মাঝখান দিয়ে আবার গ বিভাগ তারপর আবার খ বিভাগ তারপরে আবার গ বিভাগ এভাবে এলোমেলো করে লিখতে পারবেন না।

প্রশ্ন: স্নাতক পরীক্ষার খাতায় কি ধারাবাহিক ভাবে লিখতে হবে?
উত্তরঃ যদিও ধারাবাহিক ভাবে লিখতে নির্দেশ দেওয়া হয়েছে , যেমন প্রথমে ক- বিভাগ এর উত্তর লিখবেন এরপর খ বিভাগের উত্তর লিখবেন এরপর ঘ বিভাগ উত্তর লিখবেন এভাবে লিখা চলবে এটিই হচ্ছে ধারাবাহিক ভাবে লিখে কিন্তু না লিখলেও সমস্যা নেই আপনি নাম্বার পাবেন তবে চেষ্টা করবেন যাতে প্রথমে ক বিভাগ লিখার।

প্রশ্নঃ প্রতিটি বিভাগের প্রশ্নের উত্তর ধারাবাহিক ভাবে লিখতে হবে।(প্রশ্নের মধ্যে লেখা).
এটার মানে কি?আমার কমন প্রশ্ন গুলা আগে লিখতে পারবো না?

উত্তরঃ প্রতিটি বিভাগ বলতে – ক বিভাগ, খ বিভাগ তারপর গ বিভাগ। এখানে ক বিভাগের মধ্যে আপনি যে যখন খুশি লিখতে পারবেন। এভাবে অন্য বিভাগ গুলোতেও। কিন্তু বিভাগ ধারাবাহিক ভাবে দিতে হবে। ক বিভাগ উত্তর করে কিছু অংশ লিখে ছেড়ে অন্য বিভাগের উত্তর করা যাবে না। এক্ষেত্রে খাতা দেখার সময় পরীক্ষকের সমস্যা হয়। তাই বিভাগ যেনো ধারাবাহিক ভাবে হয়।

প্রশ্নঃ অনার্সে পরীক্ষা দিতেছি, তো প্রশ্নের উপরে লেখা আছে সকল প্রশ্নের উত্তর ধারাবাহিক ভাবে দিতে হবে। কিন্তু আমি “খ” বিভাগের এইভাবে দিছিলাম ৪ ৩ নং প্রশ্ন আবার ” গ” বিভাগে ১১;১২;১৬;১৫ নং প্রশ্নেরর উত্তর এখন কোন সমস্যা হবে?
উত্তরঃ না সমস্যা হবেনা

প্রশ্নঃ ইংরেজি পরিক্ষায় সব প্রশ্নের উত্তর কি ধারাবাহিক ভাবে দিতে হবে? নাকি এলোমেলো করে লিখা যাব?
উত্তরঃধারাবাহিকভাবে দিতে হবে না, তবে প্যাসেজ থেকে যখন উত্তর করবেন তখন একটু ধারাবাহিকতা বজায় রাখলে ভালো হয়। এতে করে পরিক্ষকের সুদৃষ্টিও পরতে পারে।

প্রশ্নঃ প্রত্যেক বিভাগ থেকে প্রশ্নের উত্তর ধারাবাহিক ভাবে লিখতে হবে এর মানে কি? সিরিয়াল অনুযায়ী সব প্রশ্নের উত্তর দিতে হবে? আগের টা পরে পরের টা আগে দেয়া যাবে না?
উত্তরঃপ্রতিটি বিভাগ বলতে – ক বিভাগ, খ বিভাগ তারপর গ বিভাগ। এখানে ক বিভাগের মধ্যে আপনি যে যখন খুশি লিখতে পারবেন। এভাবে অন্য বিভাগ গুলোতেও।

প্রশ্নঃ প্রশ্নের উওর কি ধারাবাহিক ভাবে দিতে হবে?
উওর: না, কিন্তু বিভাগ এর উত্তর গুলো পুরাপুরি দিতে হবে অর্থাৎ ক বিভাগ দিলে সেটা শেষ করতে হবে গ বিভাগ দিলে সেখানের ৫ টা দিয়ে খ বিভাগ এ যেতে পারবেন কিন্তু খ বিভাগ ১ টা দিলেন তারপর আবার গ বিভাগ ৩ টা দিলেন আবার খ বিভাগ এর ৪ টা দিলেন এইটা পারবেন না।

পরীক্ষার খাতা ও হাজিরা সংক্রান্ত নির্দেশাবলি

প্রশ্নঃ  তারিখ না লিখলে কি সমস্যা হবে খাতার কোনো
উওর : না

প্রশ্নঃ attendce sheet এ খাতা নাম্বার ভুল করলে কি কিছু হবে?
উত্তর: খাতায় কোনো প্রভাব পড়বে না। attendence sheet টা mainly লাগে খাতা চ্যালেঞ্জ এর সময়। তাই ভুল করলে খাতা চ্যালেঞ্জ করতে গেলেই আর পাবে না তোমার খাতা আর কোনো সমস্যা নেই।

প্রশ্নঃ খাতায় রোল বা রেজিস্ট্রেশন ভুল করলে কি হবে?
উত্তর: এ ক্ষেত্রে শিক্ষক এ যে গার্ড এ থাকে তাকে বলে রাখা। আর যেহুতু একবার খাতায় বৃত্ত বরাট ও লিখতে হয়। রেজি: ও রোল তাই যে জায়গায় ভুল করেছেন সে জায়গাটা ওই ভাবে রেখে বাকি জায়গা টা ঠিক রাখা তারপর শিক্ষকরা মিলিয়ে নিভে তোমার খাতা। রোল ভুল করলে ভরাট এ ঠিক করে দাগালে তখন যে মিলাবে তখন সে তোমার রেজি দিয়ে ঠিক টা মিলিয়ে নিভে। তাই কোনো ভুল করলে খুব বেশি panic হওয়ার কিছু নেই।

পরীক্ষায় যে ভুল করা যাবে না

প্রশ্নঃ অতিরিক্ত পেজ নিলে খাতার পিছোনে সাইন নেওয়া কি জরুরি?
উওর: হা কারণ উনি চাইলে এই পেজ গুলায় নাম্বার না দিলে সমস্যা নাই।

বিষয় কোড ভুল হলে?

প্রশ্ন  আমার OMR এর ভুল করছি বা ভিতরের পেইজে ভুল করছি!
উত্তর: OMR এ বৃও ভরাটে ভুল করলে সমস্যা নেই, উপরের লেখা ঠিক থাকলেই চলবে। ভিতরের পেইজে ভুল হলে সমস্যা নেই। তবে রোল এবং রেজিষ্ট্রেশন নাম্বার ভুল করা যাবে না।

Rate this post