Modal Ad Example
পড়াশোনা

বনসাই কি? (What is Bonsai in Bangla?)

1 min read

একটি ছোট মাটির পাত্রে বা টবে কোন এক বৃক্ষ প্রজাতিকে খাটো বামনাকৃতি করে বহুবর্ষ ধরে জন্মানোর পদ্ধতি বনসাই নামে পরিচিত। আনুষ্ঠানিকভাবে যদিও বনসাই উদ্যানতত্ত্বের একটি দুর্বোধ্য শাখা, কিন্তু এটি প্রাচ্যের সামাজিক, ঐতিহাসিক ও সাংস্কৃতিক জীবনধারার সাথে শতাব্দী ধরে জড়িত। পশ্চিমা বিশ্বের সংস্কৃতিতে এর অনুপ্রবেশ ঘটেছে মাত্র বিংশ শতাব্দীতে। বনসাই শব্দের অর্থ হচ্ছে ‘পাত্রের মধ্যে কোন গাছ’। এর উৎপত্তির সন্ধান পাওয়া যায় চীনের চৌ-এর রাজত্বকালে আজ থেকে প্রায় তিন হাজার বছর পূর্বে, যখন সম্রাটগণ তাঁদের সাম্রাজ্যের অন্তর্ভুক্ত সব প্রদেশ থেকে নিয়ে আসা মাটি, পাথর ও ছোট ছোট করে ছেঁটে আনা গাছপালা দিয়ে ক্ষুদ্র মডেল বাগানগুলো সাজাতেন।

বনসাইয়ের প্রযুক্তি উদ্যানতত্ত্বের শারীরবৃত্তিক ও ইকোলজি বিষয়ের নানা অভিজ্ঞতার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে। শুধু আকৃতি সুরক্ষাই নয়, এর শাখা-প্রশাখায় প্যাটার্নের ব্যাপারেও উপযুক্ত পরিকল্পনা প্রয়োজন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x