পড়াশোনা
1 min read

কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। কম্পিউটারে কোন হিসাব নিকাশ করার জন্য কোন সফটওয়্যারটি উপযোগী?
উত্তরঃ এম এস এক্সেল।

প্রশ্ন-২। সোশ্যাল নেটওয়ার্কিং টুইটার কত সালে তৈরি হয়?
উত্তরঃ ২০০৬।

প্রশ্ন-৩। Oracle Corporation এর প্রতিষ্ঠাতা কে?
উত্তরঃ Lawrence J. Ellison।

প্রশ্ন-৪। কম্পিউটার বলতে কী বোঝায়?
উত্তরঃ কম্পিউটার একটি ইংরেজি শব্দ। যা ল্যাটিন শব্দ কম্পুটেয়ার (Computaer) থেকে উৎপত্তি লাভ করেছে, যার অর্থ গণনাকারী। বর্তমানে এর ব্যবহার এবং বিস্তৃতি মানুষের কর্মজগতের সর্বত্রই বিদ্যমান।

প্রশ্ন-৫। মেনু বার কি?
উত্তরঃ কম্পিউটারের স্ক্রিনের একেবারে উপরে File, Edit, View, Label, Special ইত্যাদি লেখা সারিকে মেনু বলা হয়।

প্রশ্ন-৬। ইনপুট বলতে কী বোঝায়?
উত্তরঃ কম্পিউটারে প্রথমে কাজের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হয় এবং তথ্য দিয়ে কী ধরনের কাজ করতে হবে তার নির্দেশ দিতে হয়। কম্পিউটার এই তথ্য এবং নির্দেশকে ইনপুট বলা হয়।

প্রশ্ন-৭। কম্পিউটারের স্মৃতি কাকে বলে?
উত্তরঃ কম্পিউটার কোনো প্রোগ্রাম বা তথ্যাবলি যেখানে ধারণ করে বা জমা রাখে তাকেই কম্পিউটারের স্মৃতি বলে।

প্রশ্ন-৮। মডেম কি?
উত্তরঃ মডেম হচ্ছে একটি ইলেকট্রনিক ডিভাইস যা ডিজিটাল সংকেতকে অ্যানালগ সংকেতে এবং অ্যানালগ সংকেতকে ডিজিটাল সংকেতে পরিণত করার কাজে ব্যবহৃত হয়।

প্রশ্ন-৯। DNS কী?
উত্তরঃ DNS (Domain Name System) ডােমেইন নেমের সাথে সম্পর্কিত বিভিন্ন তথ্য রাখার একটি ব্যবস্থা। এটি সাধারণ মানুষের বােধগম্য হােস্ট নেমকে (যেমন example.com) কম্পিউটার উপযােগী আইপি অ্যাড্রেসে (192.168.1.1) রূপান্তর করে। ফলে নেটওয়ার্কিং যন্ত্রগুলাে সহজে তথ্য আদান-প্রদান করতে পারে।

প্রশ্ন-১০। স্পেসবার কাকে বলে?
উত্তরঃ কীবাের্ডের নিচের সারিতে অবস্থিত সবচেয়ে লম্বা কী-টিকে স্পেসবার বলে। লেখার সময় দুটি ক্যারেক্টার বা শব্দের মাঝে ফাঁকা স্থান রাখার জন্য স্পেসবার ব্যবহৃত হয়। প্রতিবার স্পেসবার চাপলে কার্সর এক অক্ষর ডান দিকে যায়। যদি কোন লেখার মাঝে কার্সর রেখে স্পেসবার চাপা যায় তবে লেখাসমূহ ডান দিকে সরতে থাকে।

প্রশ্ন-১১। অ্যান্ড গেইট কাকে বলে?
উত্তরঃ যে গেইটের দুই বা ততোধিক ইনপুট থাকে এবং একটি মাত্র আউটপুট থাকে এবং আউট ইনপুটগুলোর যৌক্তিক গুণফলের সমান হয় তাকে অ্যান্ড গেইট বলে। যদি দুটি ইনপুট A ও B হয় তাহলে এর আউটপুট হবে- X=A.B এক্ষেত্রে ইনপুট A=1 এবং B=1 হলেই কেবল আউটপুট X=1 হবে।

প্রশ্ন-১২। রেজিস্টার কি?
উত্তরঃ রেজিস্টার হলো ছোট আকারের অস্থায়ী মেমোরি। রেজিস্টার সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের একটি অংশ।

বিভিন্ন ধরনের কাজের জন্য বিভিন্ন ধরনের রেজিস্টার ব্যবহার করা যায়। যেমন: ১. এ্যাড্রেস রেজিস্টার; ২. সাধারণ রেজিস্টার; ৩. ফ্লোটিং পয়েন্ট রেজিস্টার; ৪. কাউন্টার রেজিস্টার; ৫. ডাটা রেজিস্টার; ৬. ভেক্টর রেজিস্টার।

প্রশ্ন-১৩। ইউএসবি (USB) পোর্ট কাকে বলে?
উত্তরঃ সিস্টেম ইউনিটের সাথে ইউএসবি বাস ও ইউএসবি সাপোর্টেড ডিভাইসসমূহের সংযোগ রক্ষার জন্য মাদারবোর্ডের সাথে যে পোর্ট ব্যবহার করা হয়, তাকে USB পোর্ট বলে।

প্রশ্ন-১৪। প্লটার (Plotter) কোন ধরনের ডিভাইস?
উত্তরঃ প্লটার Plotter) এক ধরনের আউটপুট ডিভাইস। প্লটার দিয়ে সাধারণত নকশা, ডিজাইন, ছবি, গ্রাফ ইত্যাদি প্রিন্ট করা হয়।

প্রশ্ন-১৫। ডেটা বাস (Data Bus) কাকে বলে? ডেটা বাসের কাজ কি?
উত্তরঃ ইনপুট বা আউটপুট সকেট থেকে যে তারগুচ্ছ বেরিয়ে আসে তাকে ডেটা বাস বলে। এর মাধ্যমে ইনপুট যন্ত্রাংশ থেকে প্রসেসরে এবং প্রসেসর থেকে আউটপুট যন্ত্রাংশে উপাত্তের প্রবাহ সঞ্চালিত হয়।
ডেটা বাসের কাজ হচ্ছে বিভিন্ন চিপের মধ্যে ডেটা বা তথ্য আদান প্রদান করা।

প্রশ্ন-১৬। নেভিগেশন ‘কী’ কোনগুলো?
উত্তরঃ কম্পিউটারে কাজ করার সময় উপর নিচে ডানে বামে মনিটরে চলাচল করতে চারদিকে নির্দেশ করা তীর চিহ্ন সম্বলিত চারটি বাটন ব্যবহার করা হয়। এ বাটনগুলোকে নেভিগেশন কী (Key) বলে।

প্রশ্ন-১৭। ইমপ্যাক্ট প্রিন্টার কাকে বলে?
উত্তরঃ যে প্রিন্টারে ছাপানোর কাজ প্রিন্ট হেডের মাধ্যমে হয়ে থাকে তাকে ইমপ্যাক্ট প্রিন্টার বলে। এ প্রিন্টারে হেড কাগজকে স্পর্শ করে।

প্রশ্ন-১৮। SIMM RAM কি?
উত্তরঃ SIMM RAM এর পূর্ণরূপ হলো Simple in line Memory Module RAM। এটি একটি ছোট কার্ড যেখানে একাধিক Dynamic RAM কে স্থায়ীভাবে Solder এ বসানো থাকে। বিভিন্ন ক্যাপাসিটির SIMM বাজারে পাওয়া যায়।

প্রশ্ন-১৯। বায়োজ (BIOS) কি?
উত্তরঃ BIOS হচ্ছে Basic Input/Output System এর সংক্ষিপ্ত রূপ। এটি মাদারবোর্ডে স্থাপিত বিল্টইন রম চিপ যা কম্পিউটারের ইনপুট আউটপুট নিয়ন্ত্রণের প্রয়োজনীয় প্রোগ্রামগুলোকে বহন করে। বুট প্রসেসের সময় এই প্রোগ্রামগুলো মেমোরিতে লোড করে দেয়া হয়।

প্রশ্ন-২০। প্রোগ্রাম কাউন্টার কি?
উত্তরঃ প্রোগ্রাম কাউন্টারকে অনেক সময় ইন্সট্রাকশন পয়েন্টারও বলা হয়। এটি কোনো একটি নির্দেশের ঠিক পরের নির্দেশের ঠিকানা ধারণ করে। কোনো একটি ইনস্ট্রাকশন সম্পাদনের সময় নিয়ন্ত্রণ একক প্রোগ্রাম কাউন্টারের তথ্য বা ঠিকানা অ্যাড্রেস বাসে পাঠায় এবং মেমোরি থেকে এই ঠিকানার তথ্য পড়ে। এরপর প্রোগ্রাম কাউন্টারের সংখ্যা (ঠিকানা) CPU এর অভ্যন্তরীণ যুক্তি দ্বারা অটোমেটিক বৃদ্ধি পায়।

Rate this post