পড়াশোনা
1 min read

সমাজবিজ্ঞান বিষয়ক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। সমাজবিজ্ঞান কি?
উত্তরঃ সমাজবিজ্ঞান হলো সমাজ সম্পর্কিত বিজ্ঞান। এই বিজ্ঞান সমাজের গঠন, বিবর্তন, সামাজিক গোষ্ঠী, অনুষ্ঠান প্রতিষ্ঠান ইত্যাদি সম্পর্কে আলোচনা করে।

প্রশ্ন-২। সমাজবিজ্ঞানের জনক কে?
উত্তরঃ অগাস্ট কোঁৎ কে সমাজবিজ্ঞানের জনক বলা হয়। তিনি একজন ফরাসী দার্শনিক ছিলেন। তাকে সমাজ বিজ্ঞানের পিতা বলা হয়। ১৮৩৮ সালে সর্বপ্রথম তিনি সমাজবিজ্ঞান শব্দটি ব্যবহার করেন। তবে ইবনে খালদুনকে সমাজবিজ্ঞানের আদি বা প্রাচীন জনক মনে করা হয়।

প্রশ্ন-৩। সমাজ কাকে বলে?
উত্তরঃ মানুষ দলবদ্ধ হয়ে যেখানে বসবাস করে তাকে সমাজ বলে। যেমন– বাবা, মা, দাদা-দাদী, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং বাকি সবাইকে নিয়ে আমাদের সমাজ।

প্রশ্ন-৫। সামাজিক অসমতা বলতে কি বুঝায়?
উত্তরঃ সামাজিক অসমতা বলতে বুঝায় সমাজে বিদ্যমান সুযোগ-সুবিধাতে অসম অধিকার বা অসম ভোগ। সামাজিক অসমতার ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Social Inequality.

প্রশ্ন-৬। মাতৃতান্ত্রিক পরিবার কাকে বলে?
উত্তরঃ যে পরিবারের কর্তা স্ত্রী লোক এবং স্ত্রী লোকের মাধ্যমেই বংশ পরিচয় নির্ধারণ হয়ে থাকে, তাকে মাতৃতান্ত্রিক পরিবার বলে। মাতৃতান্ত্রিক পরিবারে স্ত্রীলোকের অধিকার পুরুষ অপেক্ষা বেশি থাকে এবং স্ত্রী লোকের মাধ্যমে বংশ পরিচয় নির্ধারণ করা হয়।

প্রশ্ন-৭। পর্ণোচিত্র বা অশ্লীল সাহিত্য কাকে বলে?
উত্তরঃ নগ্ন চিত্র সাহিত্যকে পর্ণোচিত্র কিংবা অশ্লীল সাহিত্য বলে। অর্থাৎ, যে চিত্র কর্ম কিংবা সাহিত্য কুরুচিপূর্ণ, নগ্ন ও অশ্লীল যাতে মানুষের বিবেক ও নৈতিকতা লোপ পায় এবং যার প্রভাবে অসুস্থ সমাজের সৃষ্টি হয় তাকে পর্ণোচিত্র বা অশ্লীল সাহিত্য বলে।

Rate this post