পড়াশোনা
1 min read

জিএফসিআই কি? এটি কেন ব্যবহার করা হয়? What is GFCI in Bangla?

GFCI-এর পূর্ণরূপ হল Ground Fault Circuit Interrupters. এটি অত্যন্ত দ্রুত কার্যকর সার্কিট ব্রেকার যা এক সেকেন্ডের ৪০ ভাগের ১ ভাগ সময়ের মাঝে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করতে পারে।

গ্রাউন্ড ফল্ট সার্কিট ইনটারাপ্টার কিভাবে কাজ করে?
গ্রাউন্ড ফল্ট সার্কিট ইন্টারপ্টার রেসিড্যুয়াল কারেন্ট সেন্সিং নীতিতে কাজ করে। এটি ক্রমাগত ফেজ এবং নিউট্রাল কারেন্ট মনিটরিং করে। যদি ফেজ এবং নিউট্রাল কারেন্ট সমান হয় তবে গ্রাউন্ড ফল্ট নেই, আউটলেটটিও সঠিকভাবে কাজ করে। কিন্তু যখন গ্রাউন্ড ফল্ট হয়, তখন ফেজ এবং নিউট্রাল কারেন্ট অসম হবে তখন GFCI সেটি সনাক্ত করবে এবং বিদ্যুৎ সাপ্লাইতে বাধা দেবে। তাই সেখানে বৈদ্যুতিক শকের ঝুঁকি দূর হবে।

ব্যবহার : যখন কোনো বৈদ্যুতিক সিস্টেমের ভূমি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তখন বিদ্যুৎ প্রবাহ ব্যবহারকারীর শরীরের ভেতর দিয়ে ভূমিতে প্রবাহিত হতে পারে। এর ফলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। এ ধরনের ভূমি সংযোগ ত্রুটি থেকে রক্ষা পাওয়ার জন্য GFCI ব্যবহার করা হয়।

GFCI শুধুমাত্র ভূমি ত্রুটির ক্ষেত্রেই কার্যকর। কেউ যদি পাওয়ার লাইনের দুটি তারের সংযোগের ফলে শক খায় তাহলে GFCI কোন কাজে আসেনা।

বর্তমানে GFCI পাবলিক ও প্রাইভেট বিল্ডিং এ ব্যবহার করা হয়। এছাড়াও বাথরুম, কিচেন রুম, অ্যাপ্লায়েন্স রুম, গ্যারেজ ইত্যাদিতে GFCI ব্যবহার করা হয়।

গ্রাউন্ড ফল্ট সার্কিট ইনটারাপ্টারের টেস্টিং এবং রিসেটিং প্রক্রিয়া

  • একটি GFCI একটি রিসেট বোতাম এবং একটি টেস্ট বোতাম আছে।
  • রিসেট বোতামটি ত্রুটি সমাধানের পরে জিএফসিআইকে স্বাভাবিক অবস্থায় পুনরায় সেট করতে ব্যবহৃত হয়।
  • তাই যতক্ষণ না ত্রুটির সমাধান না হয়, ততক্ষণ পর্যন্ত GFCI রিসেট করা যাবে না।
  • টেস্ট বোতামটি GFCI এর কার্যকারিতা পরীক্ষা করতে ব্যবহৃত হয়, এটি কাজ করছে কিনা।
  • ধরুন, আপনার GFCI 1 বছর ধরে কাজ করেনি, এখন আপনি জানেন না এটি ভাল অবস্থায় আছে নাকি ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • সুতরাং, এই অবস্থায় টেস্ট বোতাম অনেক সাহায্য করে। আপনি শুধু টেস্ট বোতাম প্রেস করুন, যদি আপনার GFCI সার্কিটকে বাধা দেয় তবে এটি ভাল অবস্থায় আছে কিন্তু যদি এটি সার্কিটে বাধা না দেয় তবে এটি ক্ষতিগ্রস্ত অবস্থায় আছে।
  • টেস্ট বোতাম প্রেস করে মাসিক একবার GFCI চেক করা ভাল।
  • এছাড়াও, প্রতিবার আউটলেটের সাথে কোনো সরঞ্জাম বা যন্ত্রপাতি সংযোগ করার আগে আপনার পরীক্ষা বোতামটি পরীক্ষা করা উচিত।
Rate this post