প্রশ্ন-১। অজৈব রসায়ন কাকে বলে?

উত্তরঃ রসায়নের যে শাখায় অজৈব যৌগ নিয়ে আলোচনা করা হয় তাকে অজৈব রসায়ন বলে।

প্রশ্ন-২। আর্নস্ট অটো ফিশার কত সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন?

উত্তরঃ আর্নস্ট অটো ফিশার ১৯৭৩ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন।

প্রশ্ন-৩। মিথাইল কি?

উত্তরঃ মিথাইল হচ্ছে একটি এলকাইল মূলক যা একটি কার্বন অণু এবং তিনটি হাইড্রোজেন অণু দিয়ে গঠিত মিথেন গ্যাস থেকে উৎপাদন করা হয়।

প্রশ্ন-৪। অধিশোষণ কী?

উত্তরঃ অধিশোষণ হল একটি পদার্থের তার সঙ্গে সংস্পর্শে থাকা অপর একটি পদার্থের অভ্যন্তরে প্রবেশ না করে উক্ত পদার্থের পৃষ্ঠতলে সঞ্চিত বা কেন্দ্রীভূত হওয়ার ঘটনা।

প্রশ্ন-৫। সক্রিয়ন শক্তি কাকে বলে?

উত্তরঃ রসায়নে কোন রাসায়নিক বিক্রিয়া শুরু করতে ন্যূনতম পরিমাণ শক্তি পরিবেশ থেকে দেওয়া বাধ্যতামূলক তাকে সক্রিয়ন শক্তি বলে।

প্রশ্ন-৬। হাইড্রোজেন সায়ানাইড কি?

উত্তরঃ হাইড্রোজেন সায়ানাইড (ইংরেজি: Hydrogen cyanide) হচ্ছে একটি বর্ণহীন, অত্যন্ত বিষাক্ত রাসায়নিক যৌগ। এর রাসায়নিক সংকেত HCN।

প্রশ্ন-৭। জৈব-ধাতব রসায়ন বলতে কি বুঝ?

উত্তরঃ জৈব-ধাতব রসায়ন হল রসায়ন বিজ্ঞানের এমন একটি শাখা যেখানে জৈব-ধাতব যৌগ সম্পর্কে আলোচনা করা হয়। একটি ধাতু এবং কোন জৈব অণুর একটি কার্বন পরমাণুর মধ্যে অন্তত একটি রাসায়নিক বন্ধন তৈরির মাধ্যমে এসকল রাসায়নিক যৌগ গঠিত হয়।

প্রশ্ন-৮। সিস-ট্রান্স সমানুতা বলতে কী বোঝায়?

উত্তরঃ সিস-ট্রান্স সমানুতা, জ্যামিতিক সমানুতা বা গাঠনিক সমানুতা নামেও পরিচিত, অজৈব রসায়নে ব্যবহৃত একটা বিষয়। সিস এবং ট্রান্স শব্দটি লাতিন থেকে এসেছে। সিস অনুতে কার্যকরী মূলক কার্বন শৃংখলের একই পাশে থাকে,[১] এবং ট্রান্স অনুতে কার্যকরী মূলক কার্বন শৃংখলের বিপরীত পাশে থাকে। আলোকসমানু বর্ণনা করতে এটা ব্যবহার করা হয়।

প্রশ্ন-৯। কার্বাইড বলতে কি বুঝায়?

উত্তরঃ কার্বাইড বলতে সাধারণত কার্বন এবং ধাতু দ্বারা গঠিত যৌগকে বুঝায়।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x