ডিস্ক ক্লিন-আপ (Disk Clean-up) উইন্ডোজ কম্পিউটার সিস্টেমের একটি অপশনকে বুঝায় যা ব্যবহার করে কম্পিউটার সিস্টেমে জমে থাকা বহু অপ্রয়োজনীয় ফাইল যেমন টেম্পোরারি ফাইল, ইন্টারনেট থেকে ডাউনলোড হওয়া বিভিন্ন হিডেন ফাইল, রিসাইকেল বিনে জমা হওয়া ফাইল ইত্যাদি সিস্টেম থেকে মুছে ফেলা যায়। অপ্রয়োজনীয় ফাইলসমূহ মুছে হার্ডডিস্ককে ঝঞ্ঝাটমুক্ত রেখে পারফরমেন্স বাড়ানো যায়।

 

 ব্যাংক ও বিমায় কম্পিউটারের ব্যবহার লিখ।

ব্যাংক, বিমা এবং অন্যান্য অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের বিপুল পরিমাণের হিসাব-নিকাশের কাজে গ্রাহক সেবা প্রদানের কাজে কম্পিউটারের জুড়ি নেই। এসব প্রতিষ্ঠানে প্রতিদিন অসংখ্য গ্রাহক টাকা তোলেন, জমা দেন এবং বিভিন্ন হিসাব খাতে লেনদেন হয়। নিচে ব্যাংক বিমায় কম্পিউটারের ব্যবহার সম্পর্কে আলোচনা করা হয়–

  • বর্তমানে ব্যাংকের চেক, চেক নাম্বার, ব্যাংকের নাম ও শাখার নাম চৌম্বক কালিতে চেকের নিচে লেখা থাকে। একাউন্ট নম্বর ও চেকের পরিমাণ চৌম্বক কালিতে পরে লেখা হয়। এরপর MICR (Magnetic Ink Character Reader) এর সাহায্যে চেকের সব ডাটা কম্পিউটারে তোলা হয়।
  • ব্যাংকের সুদের হিসাব কম্পিউটারের সাহায্যে খুব দ্রুত করা যায়।
  • কম্পিউটার নেটওয়ার্ক দ্বারা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো যায়।
  • মানুষ ছাড়াই কম্পিউটার নিয়ন্ত্রিত ব্যবস্থায় ব্যাংকে টাকা লেনদেন করার ব্যবস্থা আছে। টাকা তোলার জন্য একটি বিশেষ কার্ড আছে যাতে গ্রাহকের একাউন্ট নম্বর লেখা থাকে। এ কার্ড ব্যাংকের কম্পিউটারে ঢুকিয়ে খুব সহজেই প্রয়োজন মতো টাকা তোলা যায়।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x