উদ্ভিদে ATP তৈরির প্রক্রিয়াকে কী বলে?

উত্তরঃ ফটোফসফোরাইলেশন।

সালোকসংশ্লেষণ কাকে বলে?

উত্তরঃ সবুজ উদ্ভিদ যে প্রক্রিয়ায় সূর্যালোকের উপস্থিতিতে ক্লোরোফিলের সাহায্যে কার্বন ডাইঅক্সাইড ও পানি থেকে শর্করাজাতীয় খাদ্য তৈরি করে তাকে সালোকসংশ্লেষণ বলে।

গ্লাইকোলাইসিস কাকে বলে?

উত্তরঃ যে প্রক্রিয়ায় এক অণু গ্লুকোজ বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় জারিত হয়ে দুই অণু পাইরুভিক এসিডে পরিণত হয় তাকে গ্লাইকোলাইসিস বলে। এখানে চার অণু ATP ও দুই অণু NADH2 উৎপন্ন হয়, যার মধ্যে দুই অণু ATP খরচ হয়ে যায়। এ প্রক্রিয়াটি সবাত শ্বসন ও অবাত শ্বসন উভয় ক্ষেত্রে ঘটে এবং এর জন্য কোনো O2-এর প্রয়োজন হয়।

জৈব মুদ্রা কাকে বলে? এবং কেন বলা হয়? ব্যখ্যা করো।

উত্তরঃ ATP কে জৈব মুদ্রা বলে। কারণ, জীবন পরিচালনার জন্য জীবকোষে তথা জীবদেহে প্রতিনিয়ত হাজারো রকমের জৈব রাসায়নিক বিক্রিয়া ঘটে। কিছু শক্তিসমৃদ্ধ যৌগ উচ্চশক্তি ধারণ করে এবং প্রয়োজনে এসব বিক্রিয়ায় শক্তি যোগায় যেমন- ATP, GTP, NAD, NADP, FADH2 ইত্যাদি। এদের মধ্যে ATP শক্তি জমা রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে। এজন্য ATP কে জৈব মুদ্রা বলা হয়।

আখকে C4 উদ্ভিদ বলা হয় কেন?

উত্তরঃ আখকে C4 উদ্ভিদ বলা হয়। কারণ আখ উদ্ভিদে C4 গতিপথ সংঘটিত হয়।সালোকসংশ্লেষণের হ্যাচ ও স্ল্যাক চক্রের প্রথম স্থায়ী পদার্থ 4-কার্বনবিশিষ্ট অক্সালো এসিটিক এসিড হওয়ায় হ্যাচ ও স্ল্যাক চক্রকে C4 গতিপথ বলা হয়। এই C4 গতিপথ যে উদ্ভিদে সংঘটিত হয় সেই উদ্ভিদকে C4 উদ্ভিদ বলা হয়ে থাকে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x