Modal Ad Example
AdmissionNational University

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি ১ম পর্ব কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2022

1 min read

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামের এলএলবি ১ম পর্ব কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2021. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ।  এল এল বি ভর্তি National university llb Admission 2021-2022 Session Has been published.nu bd llb law college

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আইন কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে এলএলবি ১ম পর্ব কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এলএলবি ১ম পর্ব কোর্সের অনলাইন প্রাথমিক আবেদন ২৯ সেপ্টেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১৭ অক্টোবর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের উক্ত আবেদন ফরম পূরণ করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজে ১৮ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

আবেদনকারীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) এ প্রদর্শিত ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে। এ ভর্তি কার্যক্রমের ক্লাস ১৫ নভেম্বর ২০২১ তারিখ থেকে শুরু হবে।

অনলাইনে আবেদনের সাধারণ যােগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস) ডিগ্রি /স্নাতক (সম্মান) অনার্স অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর/সিজিপিএ ২.০ পেতে হবে।

• এলএলবি ১ম পর্ব পরীক্ষায় ন্যূনতম ৪০% কিংবা জিপিএ ২.০০ পেয়ে উত্তীর্ণ হলে পরবর্তীতে এলএলবি শেষপর্বে ভর্তির আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন।

• মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) অথবা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামে যে কোন শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামে ভর্তি হতে পারবে না। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

• এই ভর্তি বিজ্ঞপ্তির যে কোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশােধন, সংযােজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

এলএলবি ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল:

• প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের মাস্টার্স (প্রফেশনাল) কোর্স বরাদ্দ দেয়া হবে।

• একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধা স্কোর সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর স্নাতক পর্যায়ে পরীক্ষার প্রাপ্ত নম্বর/সিজিপিএ এবং বয়সের নিম্নক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

• ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, প্রয়ােজন হলে শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

• সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর মাধ্যমে অথবা SMS পদ্ধতিতে nu<space>atpm<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে।  এছাড়াও সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়:

• আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Master’s Tab এ গিয়ে এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্সের ক্ষেত্রে Apply Now (Masters Prof.) ও অন্যান্য কোর্সের ক্ষেত্রে Blank Data Entry (Masters Prof.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে সংশ্লিষ্ট স্নাতক (সম্মান)/স্নাতক (পাস)/বিবিএ (সম্মান)/বিকম (সম্মান) পরীক্ষার রােল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মােবাইল নম্বর ও ই-মেইল নম্বর সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

• Blank Data Entry Form (Masters Professional) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে । এছাড়া প্রার্থীর স্নাতক পর্যায়ে অর্জিত সনদ ও মার্কশীটের সত্যায়িত কপি ও জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে আমি ভর্তি হয়নি। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। এই ফরমে প্রার্থীর কোন তথ্য ভুল/অসত্য বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

• এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স (প্রফেশনাল) কোর্সের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে প্রার্থীকে সতর্কতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ করতে হবে।

• মুক্তিযােদ্ধার সন্তান আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

 ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে। ১২০X১৫০ pixels, Image Type: jpg এবং maximum file size:5(0Kb..

• সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4 (8.5”×11) অফসেট সাদা কাগজে] প্রিন্ট (Print) নিতে হবে।

• আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Master’s Tab-এ গিয়ে Applicant’s Login (Masters Prof.) অপশনে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে শিক্ষার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে।

• আবেদন ফরমের প্রিন্ট কপিসহ প্রার্থীর স্নাতক পর্যায়ের শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামের এলএলবি ১ম পর্ব কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ফলাফল

 

LLB কোর্সে আবেদনের সময়সূচী :

২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রম নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী সম্পন্ন করতে হবে

• অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখ: ২৯/০৯/২০২১ থেকে ১৭/১০/২০২১

• সংশ্লিষ্ট কলেজে প্রাথমিক আবেদন ফরম জমা দেয়ার তারিখ: ৩০/০৯/২০২১ থেকে ১৮/১০/২০২১

• প্রাথমিক আবেদনকারীদের ফরম সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চয়ন করার তারিখ: ৩০/০৯/২০২১ থেকে ২১/১০/২০২১


এলএলবি ১ম পর্বে অনলাইনে আবেদন করতে ক্লিক করুন

অনলাইনে আবেদনকৃত প্রাথীরা লগইন করতে এখনে ক্লিক করুন

জাতীয় বিশ্ববিদ্যালয় এল এল বি ভর্তি ২০২১-২০২২ ভর্তি হবেন যেসব প্রতিষ্ঠানে:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত মোট ল’ কলেজের সংখ্যা ৭১টি।

বগুড়া ল’ কলেজ বগুড়া
পিরোজপুর ল’ কলেজ পিরোজপুর
বাগেরহাট ল’ কলেজ বাগেরহাট
বঙ্গবন্ধু ল’ কলেজ, চট্টগ্রাম চট্টগ্রাম
বঙ্গবন্ধু ল’ কলেজ, কুমিল্লা কুমিল্লা
বঙ্গবন্ধু ল’ কলেজ, ঢাকা Dhaka
বঙ্গবন্ধু ল’ কলেজ, মাদারিপুর Madaripur
বাংলাদেশ ল’ কলেজ ঢাকা
বরিশাল ল’ কলেজ বরিশাল
ব্রাহ্মণবাড়িয়া ল’ কলেজ ব্রাহ্মণবাড়িয়া
ক্যাপিটাল ল’ কলেজ ঢাকা
সেন্ট্রাল ল’ কলেজ, খুলনা খুলনা
সেন্ট্রাল ল’ কলেজ, ঢাকা ঢাকা
সেন্ট্রাল ল’ কলেজ, রাজশাহী রাজশাহী
চাঁদপুর ল’ কলেজ চাঁদপুর
চট্টগ্রাম ল’ কলেজ চট্টগ্রাম
সিটি ল’ কলেজ, ঢাকা ঢাকা
সিটি ল’ কলেজ, খুলনা খুলনা
কুমিল্লা ল’ কলেজ কুমিল্লা
কক্সবাজার ল’ কলেজ কক্সবাজার
দেওয়ান ইদ্রীস ল’ কলেজ ঢাকা
ডেমরা ল’ কলেজ ঢাকা
ঢাকা ল’ কলেজ ঢাকা
ধানমন্ডি ল’ কলেজ ঢাকা
দিনাজপুর ল’ কলেজ দিনাজপুর
ফরিদপুর ল’ কলেজ ফরিদপুর
ফাতেমা ল’ কলেজ ঢাকা
ফেনী ল’ কলেজ ফেনী
গাইবান্ধা ল’ কলেজ গাইবান্ধা
গাজীপুর ল’ কলেজ গাজীপুর
গ্রীনভিউ ল’ কলেজ ঢাকা
হাশেম সুর্য সোসাইটি ল’ কলেজ বরগুণা
আইডিয়াল ল’ কলেজ ঢাকা
ইন্টারন্যাশনাল ল’ কলেজ ঢাকা
জামালপুর ল’ কলেজ জামালপুর
জান-ঈ-আলম ল’ কলেজ ঢাকা
জয়পুরহাট ল’ কলেজ জয়পুরহাট
খাগড়াছড়ি ল’ কলেজ খাগড়াছড়ি
খন্দকার নুরুল হোসেন ল’ কলেজ মানিকগঞ্জ
কুড়িগ্রাম ল’ কলেজ কুড়িগ্রাম
কষ্টিয়া ল’ কলেজ কুষ্টিয়া
লালমনিরহাট ল’ কলেজ লালমনিরহাট
লিপুর ল’ কলেজ লক্ষীপুর
লিবার্টি ল’ কলেজ ঢাকা
মাগুরা ল’ কলেজ মাগুরা
মেট্রোপলিটন ল’ কলেজ সিলেট
মেট্রোপলিটন ল’ কলেজ ঢাকা
মিরপুর ল’ কলেজ ঢাকা
মোহাম্মদপুর ল’ কলেজ ঢাকা
মহানগর ল’ কলেজ ঢাকা
মুন্সিগঞ্জ ল’ কলেজ মুন্সিগঞ্জ
ময়মনসিংহ ল’ কলেজ ময়মনসিংহ
নওগাঁ ল’ কলেজ নওগাঁ
নারায়ণগঞ্জ ল’ কলেজ নারায়ণগঞ্জ
নরসিংদী ল’ কলেজ নরসিংদী
ন্যাশনাল ল’ কলেজ গোপালগঞ্জ
নবাবগঞ্জ ল’ কলেজ চাঁপাইনবাবগঞ্জ
নেত্রকোণা ল’ কলেজ নেত্রকোণা
নিউ এরা ল’ কলেজ ঢাকা
নোয়াখালী ল’ কলেজ নোয়াখালী
পটুয়াখালী ল’ কলেজ পটুয়াখালী
রাজশাহী ল’ কলেজ রাজশাহী
রাঙামাটি ল’ কলেজ রাঙামাটি
রংপুর ল’ কলেজ রংপুর
রূপনগর ল’ কলেজ ঢাকা
সাতক্ষীরা ল’ কলেজ সাতক্ষীরা
শহীদ আমিন উদ্দিন ল’ কলেজ পাবনা
শহীদ জিয়াউর রহমান ল’ কলেজ ঝিনাইদহ
শহীদ মশিউর রহমান ল’ কলেজ খুলনা
সিরাজগঞ্জ ল’ কলেজ সিরাজগঞ্জ
সিলেট ল’ কলেজ সিলেট
টাঙ্গাইল ল’ কলেজ টাঙ্গাইল
ঠাকুরগাঁও ল’ কলেজ ঠাকুরগাঁও

 

5/5 - (20 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x