পরিমাপ কাকে বলে?

উত্তরঃ কোনো কিছুর পরিমাণ নির্ণয় করাকে পরিমাপ বলে।

মাত্রা কাকে বলে?

উত্তরঃ কোনো ভৌত রাশিতে উপস্থিত মৌলিক রাশিগুলোর সূচককে মাত্রা বলে।

লন্ধ রাশি কী?

উত্তরঃ মৌলিক রাশি হতে যে সকল রাশি পাওয়া যায় তাদের লন্ধ রাশি বলে।

স্ক্রু গজে কী কী ত্রুটি থাকতে পারে?

উত্তরঃ স্ক্রু গজে দুই ধরনের ত্রুটি থাকতে পারে। যথা: যান্ত্রিক ত্রুটি ও পিছট ত্রুটি (backlash error)।

বৈজ্ঞানিক প্রতীক কাকে বলে?

উত্তরঃ বিজ্ঞানের বিভিন্ন রাশির গাণিতিক প্রকাশকে বৈজ্ঞানিক প্রতীক বলা হয়।

স্ক্রু গজের ন্যূনাঙ্ক কাকে বলে?

উত্তর : স্ক্রু-গজের বৃত্তাকার স্কেলের এক ভাগ ঘুরালে এর প্রান্ত বা বৃত্তাকার স্কেলটি যতটুকু সরে আসে তাকে স্ক্রু গজের ন্যূনাঙ্ক বলে।

এস আই একক কাকে বলে?

উত্তরঃ বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের একক চালু থাকার ফলে বাস্তব ক্ষেত্রে বিশেষ অসুবিধা দেখা দেয়। এসকল অসুবিধা দূর করার জন্য ১৯৬০ সাল থেকে বিজ্ঞানীগণ বিশ্বব্যাপী একই ধরনের একক চালুর সিদ্ধান্ত নেন। একে এককের আন্তর্জাতিক পদ্ধতি বা সংক্ষেপে (SI) একক বলে।

এসআই (SI) একক কেন প্রচলন করা হয়েছে?

উত্তরঃ বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান ও ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য সারা বিশ্বে মাপজোখের একই রকম আদর্শের প্রয়োজন হয়ে পড়ে। বিশ্বজুড়ে পরিমাপের অসামঞ্জস্য দূর করার জন্য SI একক প্রচলন করা হয়। SI এককে সাতটি মৌলিক রাশির একক নির্ধারণ করা হয়, আর বাকি সকল রাশির একক এ থেকে পাওয়া যায়।

ক্যান্ডেলা কি?

উত্তরঃ ক্যান্ডেলা হচ্ছে সেই পরিমাণ দীপন তীব্রতা যা কোনো আলোক উৎস একটি নির্দিষ্ট দিকে 540 × 1012 হার্জ কম্পাঙ্কের একবর্ণী বিকিরণ নিঃসরণ করে এবং ঐ নির্দিষ্ট দিকে তার বিকিরণ তীব্রতা হচ্ছে প্রতি স্টেরেডিয়ান ঘনকোণে 1/683 ওয়াট।

স্লাইড ক্যালিপার্স কি?

উত্তরঃ স্লাইড ক্যালিপার্স একটি বিশেষ ধরনের সরল ভার্নিয়ার স্কেল। এর সাহায্যে কোনো বস্তুর দৈর্ঘ্য, গোলকের ব্যাস, ফাঁপা নলের অন্তঃস্থ ব্যাস ইত্যাদি নির্ণয় করা যায়। এই যন্ত্রে দুটি স্কেল রয়েছে– একটি মূল স্কেল এবং অপরটি ভানির্য়ার স্কেল।

স্লাইড ক্যালিপার্সের যান্ত্রিক ত্রুটি কত প্রকার ও কী কী?

উত্তরঃ যান্ত্রিক ত্রুটি দু’প্রকার। যথা- ধনাত্মক ও ঋণাত্মক। যন্ত্রের চোয়াল দুটি একত্রে মিলালে যদি ভার্নিয়ার স্কেলের শূন্য দাগ প্রধান স্কেলের শূন্য দাগের ডানদিকে থাকে তাহলে যান্ত্রিক ত্রুটি ধনাত্মক। আর যদি ভার্নিয়ারের শূন্য দাগ প্রধান স্কেলের শূন্য দাগের বামদিকে থাকে তাহলে যান্ত্রিক ত্রুটি ঋণাত্মক।

তুলা যন্ত্র কী কাজে ব্যবহার করা হয়?

উত্তরঃ যে সব স্থানে খুবই সূক্ষ্মভাবে ভর পরিমাপ করতে হয় সে সব স্থানে তুলা যন্ত্র ব্যবহার করা হয়। যেমন–

১. পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যার ল্যাবরেটরিতে।

২. সোনার দোকানে ও ঔষধের দোকানে এই যন্ত্র ব্যবহৃত হয়।

ভার্নিয়ার স্কেল কাকে বলে?

উত্তরঃ যে যন্ত্রের সাহায্যে মিলিমিটারের ভগ্নাংশ যেমন : 0.2 মিলিমিটার, 0.6 মিলিমিটার ইত্যাদি সুক্ষ্মভাবে মাপা যায় তাকে ভার্নিয়ার স্কেল বলে।

ভার্নিয়ার ধ্রুবক কী?

উত্তরঃ প্রধান স্কেলের ক্ষুদ্রতম এক ভাগের চেয়ে ভার্নিয়ার স্কেলের এক ভাগ কতটুকু ছোট তার পরিমাণকে ভার্নিয়ার ধ্রুবক বলে।

স্ক্রু গজের পিচ কাকে বলে?

উত্তরঃ স্ক্রু গজের টুপি একবার ঘুরালে এর যতটুকু সরণ ঘটে অর্থাৎ রৈখিক স্কেল বরাবর যে দৈর্ঘ্য অতিক্রম করে তাকে স্ক্রু গজের পিচ বলে।

ভেক্টর রাশি কাকে বলে?

উত্তরঃ যেসব ভৌতরাশিকে সম্পূর্ণরূপে প্রকাশ করার জন্য মান ও দিক উভয়ের প্রয়োজন হয়, তাকে ভেক্টর রাশি বলে।

দৈব ত্রুটি কাকে বলে?

উত্তরঃ কোনো একটি ধ্রুব রাশি কয়েকবার পরিমাপ করলে যে ত্রুটির কারণে পরিমাপকৃত মানে অসামঞ্জস্য দেখা যায় তাই দৈব ত্রুটি।

পিছট ত্রুটি কাকে বলে?

উত্তরঃ যে সকল যন্ত্র স্ক্রু ও নাটের সাহায্যে চালিত হয়, সে সব যন্ত্র অধিক ব্যবহারের ফলে স্ক্রু ও নাট ক্ষয় প্রাপ্ত হয় এবং স্ক্রু ও নাটের মধ্যে ফাঁকের সৃষ্টি হয়। ফলে স্ক্রুকে একবার একদিকে আবার বিপরীত দিকে ঘুরালে প্রকৃত পাঠ পাওয়া যায় না। এই ত্রুটিপূর্ণ পাঠ বা ত্রুটিকে পিছট ত্রুটি বলে।

লঘিষ্ঠ গণন কাকে বলে?

উত্তরঃ স্ক্রু-গজের বৃত্তাকার স্কেলের এক ভাগ ঘুরালে-এর প্রান্ত বা স্ক্রুটি যতটুকু সরে আসে তাকে যন্ত্রের লঘিষ্ঠ গণন বলে।

প্রথম অধ্যায় : ভৌত রাশি ও পরিমাপ, নবম-দশম শ্রেণির পদার্থবিজ্ঞান

 

ভার্নিয়ার ধ্রুবক 0.05 mm বলতে কী বোঝায়?

উত্তরঃ স্লাইড ক্যালিপার্সের প্রধান স্কেলের ক্ষুদ্রতম এক ভাগের চেয়ে ভার্নিয়ার স্কেলের ক্ষুদ্রতম এক ভাগ যতটুকু ছোট তার পরিমাণই হলো ভার্নিয়ার ধ্রুবক। অর্থাৎ ভার্নিয়ার ধ্রুবক 0.05 mm বলতে বোঝা যায় যে, প্রধান স্কেলের ক্ষুদ্রতম এক ভাগের চেয়ে ভার্নিয়ার স্কেলের এক ভাগ 0.05 mm ছোট।

লব্ধ একক কাকে বলে? লব্ধ এককের উদাহরণ দাও।

উত্তরঃ যে সকল একক মৌলিক একক থেকে লাভ করা যায় বা পাওয়া যায় তাদেরকে লব্ধ একক বলে। সাতটি মৌলিক একক বাদে বাকি সব একক লব্ধ একক। সমজাতীয় বা ভিন্ন জাতীয় একাধিক মৌলিক এককের সাহায্যে লব্ধ একক গঠিত হয়। যেমন– বলের একক নিউটন একটি লব্ধ একক।

পরিমাপের ত্রুটি কাকে বলে?

উত্তরঃ যেকোনো পরিমাপ যন্ত্রের সাহায্যেই পরিমাপ করা হোক না কেন সব পরিমাপের ফলাফলে কিছুটা অনিশ্চয়তা থাকবে। এ অনিশ্চয়তাকে পরিমাপের ত্রুটি বলে। পরিমাপের ওপর ভিত্তি করে যেকোনো রাশির মান হিসাব করা হলে তাতে কিছু ত্রুটি থাকবে। পরিমাপের বিভিন্ন ধরনের ত্রুটি হতে পারে, যথা- যান্ত্রিক ত্রুটি, পর্যবেক্ষণমূলক ত্রুটি, এলোমেলো ত্রুটি এবং পুনরাবৃত্তি ত্রুটি।

যান্ত্রিক ত্রুটি কাকে বলে?

উত্তরঃ পদার্থবিজ্ঞানে পরীক্ষণের জন্য তথা মাপ জোখের জন্যে আমাদের যন্ত্রের প্রয়োজন হয়। সেই যন্ত্রে যদি ত্রুটি থাকে তাকে যান্ত্রিক ত্রুটি বলে।

প্রত্যেক রাশি পরিমাপের একটি একক নির্ধারণ প্রয়োজন কেন?

উত্তরঃ আমাদের দৈনন্দিন জীবনে প্রতিটি কাজের সাথে মাপজোখ জড়িত। আর যেকোন কিছুর পরিমাণ নির্ণয় করতে হলে তাকে একটি নির্দিষ্ট পরিমাণের সাথে তুলনা করতে হয়। এই নির্দিষ্ট পরিমাণই হল একক। তাই যেকোন কিছুর পরিমাপের জন্য একটি নির্দিষ্ট এককের প্রয়োজন হয়।

মাত্রা সমীকরণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

উত্তরঃ যে সমীকরণের সাহায্যে কোনো রাশির মাত্রা প্রকাশ করা হয় তাই হলো মাত্রা সমীকরণ। মাত্রা সমীকরণের প্রয়োজনীয়তা নিম্নে দেয়া হলোঃ

i. মাত্রা বিশ্লেষণের মাধ্যমে কোন সমীকরণের সঠিকতা বা নির্ভূলতা যাচাই করা যায়।

ii. মাত্রা সমীকরণের সাহায্যে কোনো রশ্মির একক নির্ণয় করা যায়।

ভার্নিয়ার সমপাতন 6 বলতে কি বুঝ?

উত্তরঃ ভার্নিয়ার সমপাতন 6 বলতে বোঝায়, বাম দিক হতে গুণলে ভার্নিয়ার স্কেলের 6 নং দাগটি প্রধান স্কেলের কোনো একটি দাগের সাথে মিলেছে অথবা প্রধান স্কেলের কোনো একটি দাগের সবচেয়ে কাছাকাছি রয়েছে। এক্ষেত্রে ভার্নিয়ার ধ্রুবককে 6 দ্বারা গুণ করে নির্ণেয় রাশির ভার্নিয়ার পাঠ নির্ণয় করা হয়।

কোনো রাশির পরিমাণ প্রকাশ করতে এককের প্রয়োজন হয় কেন?

উত্তরঃ যে আদর্শ পরিমাণের সাথে তুলনা করে কোনো কিছু পরিমাপ করা হয় তাকে বলা হয় পরিমাপের একক। কোনো কিছুর পরিমাণ নির্ণয় করতে প্রয়োজন হয় এককের, যেন রাশিটির পরিমাপের সময় ঐ আদর্শ পরিমাণের সাথে তুলনা করা যায়।

ধরা যাক, একটি লাঠির দৈর্ঘ্য 4 মিটার। এখানে মিটার হলো দৈর্ঘ্যের একক। তাহলে লাঠির দৈর্ঘ্য 4 মিটার বলতে বোঝায় লাঠিটির দৈর্ঘ্য 1 মিটারের 4 গুণ

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x