Modal Ad Example
পড়াশোনা

প্রথম অধ্যায় : গৃহ সম্পদের সুষ্ঠু ব্যবহার, অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান

1 min read

কোনটি মানবীয় সম্পদ?

উত্তরঃ শক্তি।

আমাদের সকল চাহিদা পূরণের হাতিয়ার কোনটি?

উত্তরঃ সম্পদ।

দ্রব্যের কোন গুণ দ্বারা মানুষের চাহিদা পূরণ সম্ভব হয়?

উত্তরঃ উপযোগ।

সম্পদের উপযোগ বলতে কী বোঝায়?

উত্তরঃ প্রয়োজন মেটানোর ক্ষমতা।

সবচেয়ে কার্যকরী সম্পদ কোনটি?

উত্তরঃ অর্থ।

শক্তি, দক্ষতা ও জ্ঞান কোন ধরনের সম্পদ?

উত্তরঃ মানবীয়।

গৃহ সম্পদ কত প্রকার?

উত্তরঃ ২ প্রকার।

সম্পদ কি?

উত্তরঃ সম্পদ হলো চাহিদা পূরণের হাতিয়ার।

বাজেট কি?

উত্তরঃ বাজেট অর্থ ব্যয়ের পূর্ব পরিকল্পনা।

উদ্বৃত্ত বাজেট কাকে বলে?

উত্তরঃ যে বাজেটে পরিবারের সব খরচ মেটানোর পরও কিছু অর্থ উদ্বৃত্ত থাকে তাকে উদ্বৃত্ত বাজেট বলে।

কোন সম্পদ ছাড়া পরিবারের কোনো সিদ্ধান্তই কার্যকর করা সম্ভব নয়?

উত্তরঃ গৃহ সম্পদ ছাড়া পরিবারের কোনো সিদ্ধান্তই কার্যকর করা সম্ভব নয়।

শ্রম লাঘব সরঞ্জাম কাকে বলে?

উত্তরঃ যেসব সরঞ্জাম ব্যবহার করে আমরা সময় ও শক্তি সাশ্রয়ের মাধ্যমে দৈনন্দিন কাজগুলো সম্পন্ন করতে পারি সেগুলোকে শ্রম লাঘব সরঞ্জাম বলে। যেমন— ব্লেন্ডার, রাইস কুকার ইত্যাদি।

মানবীয় সম্পদ কাকে বলে? বুঝিয়ে লেখো।

উত্তরঃ যে সম্পদগুলো দেখা বা পরিমাপ করা যায় না সেগুলোকে মানবীয় সম্পদ বলে। মানুষের জ্ঞান, বুদ্ধি, দক্ষতা, শক্তি, আগ্রহ, মনোভাব ইত্যাদি গুণগুলো মানবীয় সম্পদ। এই সম্পদগুলো অনুশীলন বা চর্চার মাধ্যমে বৃদ্ধি করা যায়।

শক্তির যথাযথ ব্যবহার ব্যাখ্যা করো।

উত্তরঃ শক্তির যথাযথ ব্যবহার বলতে বোঝায় শক্তিকে এমনভাবে ব্যবহার করা যেখানে সীমিত শক্তি দিয়ে অনেক কাজ করা যায়। এজন্য পরিকল্পনা করে শক্তি ব্যবহার করা উচিত। এতে করে কাজে অনীহা, ক্লান্তি ও বিরক্তির সৃষ্টি হয় না।

পারিবারিক বাজেট কেন করতে হয়? ব্যাখ্যা করো।

উত্তরঃ বাজেট করলে পরিবারের আয়-ব্যয় সম্বন্ধে সঠিক ধারণা পাওয়া যায়। আয় ও ব্যয়ের সমতা রক্ষা করে অর্থের অপচয় রোধ করা যায়। ভবিষ্যতের জন্য সঞ্চয় করা যায়। এতে পরিবারে সচ্ছলতা আসে। তাই পারিবারিক বাজেট করা প্রয়োজন।

সম্পদের সীমাবদ্ধতা বলতে কী বোঝায়?

উত্তরঃ সম্পদের একটি অন্যতম বৈশিষ্ট্য হলো সম্পদের সীমাবদ্ধতা। একজন ব্যক্তির সারা দিন রাত্রি মিলিয়ে চব্বিশ ঘন্টা সময় বরাদ্দ থাকে যা একেবারেই সীমিত। আবার একটা পরিবারের সীমিত আয় বা সীমিত জায়গা ইত্যাদি সম্পদের সীমাবদ্ধতাকে নির্দেশ করে।

কীভাবে অর্থ পরিকল্পনা করা উচিত?

উত্তরঃ পরিবারের সব সদস্যের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে অর্থ পরিকল্পনা করা উচিত। এক্ষেত্রে পরিবারের সদস্যদের মতামত ও পছন্দের ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে। পরিকল্পনার মাধ্যমে অর্থ ব্যয় করলে পরিবারে অর্থ সংকট দেখা দেবে না। ফলে যে কোনো পরিস্থিতি সহজেই মোকাবিলা করা যাবে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “প্রথম অধ্যায় : গৃহ সম্পদের সুষ্ঠু ব্যবহার, অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (30 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x