প্রশ্ন-১। টেলিস্কোপ বলতে কী বুঝ?

উত্তরঃ টেলিস্কোপ হচ্ছে এক ধরনের আলোকীয় যন্ত্র, যার সাহায্যে দূরের কোন বস্তু পরিষ্কারভাবে দেখা যায়। এটি তৈরি করা হয় লেন্স এবং দর্পণের সাহায্যে।

টেলিস্কোপ শব্দটি গ্রীক শব্দ, এর মানে ‘দূর থেকে দেখা’। পৃথিবী পৃষ্ঠে বা আকাশে অবস্থিত বহু দূরের বস্তু খালি চোখে স্পষ্ট দেখা যায় না। কারণ ঐ সকল দূরের বস্তু হতে আগত আলােক রশ্মিগুচ্ছের তীব্রতা থাকে কম। ফলে আমাদের রেটিনায় গঠিত দূরের বস্তুর প্রতিবিম্ব হয় ক্ষীণ, অস্পষ্ট। তাই দূরের বস্তু দেখতে হলে যে যন্ত্রের সাহায্য নিতে হয় তা-ই টেলিস্কোপ। একে দূরবীক্ষণ যন্ত্রও বলা হয়।

প্রশ্ন-২। বৃহৎ শিল্প কাকে বলে?

উত্তরঃ যেসব শিল্পে অধিক মূলধন, অনেক শ্রমিক এবং প্রচুর পরিমাণে যন্ত্রপাতি ব্যবহার করে পণ্য বা দ্রব্য সামগ্রী উৎপন্ন করা হয়, সেগুলোকে বৃহৎ শিল্প বলে। বাংলাদেশের বৃহৎ শিল্পের মধ্যে সার শিল্প, সিমেন্ট শিল্প, ওষুধ ও কাগজ শিল্প উল্লেখ্যযোগ্য।

প্রশ্ন-৩। দক্ষতার বিকাশ বলতে কি বুঝায়?

উত্তরঃ দক্ষতার বিকাশ বলতে যে কোনো ধরনের কাজের জন্যই ন্যূনতম পর্যায়ের স্বাক্ষরতা, ভাষাগত দক্ষতা, বিশেষ করে মৌখিক যোগাযোগ দক্ষতা, গাণিতিক দক্ষতা, উপার্জনের জন্য অনুপ্রেরণা, কাজের ক্ষেত্রে অন্যদের সাথে সহযোগিতার মাধ্যমে সম্পর্ক স্থাপনের দৃষ্টিভঙ্গি ইত্যাদি বুঝায়।

প্রশ্ন-৪। বিআইডব্লিউটিএ (BIWTA) বলতে কি বুঝায়?

উত্তরঃ বিআইডব্লিউটিএ (BIWTA)-এর পূর্ণরূপ হচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (Bangladesh Inland Water Transport Authority)। এটি বাংলাদেশ সরকারের একটি স্বায়ত্তশাসিত সংস্থা, যা দেশের অভ্যন্তরীণ নৌ চলাচল নিয়ন্ত্রণ করে। এটি নৌ পরিবহন নিয়ন্ত্রণ ও উন্নয়নসহ নৌযান সমূহের জন্য বিভিন্ন আইন ও নীতিমালা প্রণয়ন, অনুমোদন, নিবন্ধন ইত্যাদি কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত। ঢাকার মতিঝিলে এর প্রধান কার্যালয় অবস্থিত।

প্রশ্ন-৫। ইভটিজিং বলতে কি বুঝায়?

উত্তরঃ ইভটিজিং এক ধরনের নারী নির্যাতন। ইভটিজিং বলতে নানা ধরনের অশালীন মন্তব্য, অশোভন অঙ্গ-ভঙ্গী করে মেয়েদের ত্যক্ত, বিরক্ত, উত্ত্যক্ত বা মানসিকভাবে নির্যাতন করা বুঝায়। সাধারণত তরুণ বয়সের ছেলেরাই যাদের বখাটে বলে আখ্যায়িত করা হয়, তারাই ইভটিজিং করে থাকে।

প্রশ্ন-৬। ইউনিসেফ বলতে কি বুঝ?

উত্তরঃ ইউনিসেফ একটি আন্তর্জাতিক সংস্থা যার পুরো নাম জাতিসংঘ শিশু তহবিল। এটির পুরানো নাম জাতিসংঘ আন্তর্জাতিক শিশুদের জরুরী তহবিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরে ১৯৪৬ সালের ডিসেম্বর মাসে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। ইউনিসেফের প্রধান কার্যালয়টি ইউএসএ এর নিউইয়র্কে অবস্থিত। এটি বিশ্বের ১৯০টি দেশের বা অঞ্চলে কাজ করে। এটি শিশুর বেঁচে থাকা ও উন্নয়ন, মৌলিক শিক্ষা, লিঙ্গ সমতা এবং শিশু অধিকার সংরক্ষণ করে।

প্রশ্ন-৭। এল নিনো শব্দের অর্থ কি? এটি কোন ধরনের শব্দ? এটি দিয়ে কি বোঝানো হয়?

উত্তরঃ এল নিনো শব্দের অর্থ ‘ছোট খোকা’। এটি একটি স্প্যানিশ শব্দ। এ শব্দ দ্বারা শিশু যীশুকে বোঝানো হয়। বিষুবরেখার ওপাশ থেকে নেমে আসা উষ্ণ পানির স্রোতের কারণে সৃষ্ট জলবায়ুর প্রতিক্রিয়াকে বুঝানোর জন্য ইকুয়েডর ও পেরুর জেলেরা এ শব্দটির প্রচলন করে। এল নিনো সাধারণত সাত বছর পরপর দেখা দেয়। এল নিনোর প্রভাবে ১৯৯৮ সালে কানাডায় তুষার ঝড়, ইন্দোনেশিয়ায় দাবানল এবং ফিলিপাইনে খরা সংঘটিত হয়।

প্রশ্ন-৮। সাগর, উপসাগর ও হৃদ কী?

উত্তরঃ সাগর : মহাসাগরের চেয়ে আয়তনে ছোট জলরাশিকে সাগর বলে। যেমন : আরব সাগর।

উপসাগর : তিন দিকে স্থলভাগ দ্বারা বেষ্টিত জলরাশিকে উপসাগর বলে। যেমন : বঙ্গোপসাগর।

হৃদ : চারদিকে স্থলভাগ দ্বারা বেষ্টিত জলরাশিকে হৃদ বলে। যেমন : বৈকাল হৃদ।

প্রশ্ন-৯। শক্তির যথাযথ ব্যবহার বলতে কি বোঝায়?

উত্তরঃ শক্তির যথাযথ ব্যবহার বলতে বোঝায় কম শক্তি ব্যবহার করে বেশি কাজ করা। প্রত্যেকটি কাজ তার নির্ধারিত স্থানে করলে শক্তির অপচয় হয় না। এছাড়া কাজের প্রয়োজনীয় সরঞ্জামগুলো সঠিক স্থানে রাখলে সহজে ও কম পরিশ্রমে কাজ করা যায়।

প্রশ্ন-১০। আলু ও আদার পার্থক্য কি?

উত্তরঃ আলু ও আদার পার্থক্য নিম্নরূপ–

আলু

১. আলু দ্বিবীজপত্রী।

২. আলুর মূল খাদ্য সঞ্চয় করে স্ফীত হয়ে টিউবার (কন্দ) গঠন করে।

৩. আলু সবজি হিসেবে ব্যবহার করা হয়।

৪. আলু শর্করা জাতীয় খাদ্য হিসেবে গ্রহণ করা যায়।

আদা

১. আদা একবীজপত্রী।

২. আদার মূল খাদ্য সঞ্চয় করে রাইজোম গঠন করে।

৩. আদা মসলা হিসেবে ব্যবহার করা হয়।

৪. আদা শর্করা জাতীয় খাদ্য হিসেবে গ্রহণ করা যায় না।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x