b

শিল্প কাকে বলে?

উত্তরঃ প্রাকৃতিক সম্পদ ও কাঁচামালকে প্রক্রিয়াজাত করে মানুষের ব্যবহার উপযোগী পণ্যে পরিণত করার প্রক্রিয়াকে শিল্প বলে।

এটি পণ্যদ্রব্য উৎপাদনের সাথে জড়িত। সম্পদের রূপ বা আকার পরিবর্তনের মাধ্যমে শিল্প নতুন উপযোগ তৈরি করে। হ্যাচারি, হাঁস-মুরগির খামার, সেতু নির্মাণ প্রভৃতি শিল্পের উদাহরণ।

 

সরকারি অর্থব্যবস্থা কি?

উত্তরঃ সরকারি অর্থব্যবস্থা হলো অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ একটি শাখা। সাধারণভাবে সরকারি অর্থব্যবস্থা বলতে রাষ্ট্রের আয় ও ব্যয় সংক্রান্ত নীতি ও পদ্ধতিকে বোঝায়। এ সম্পর্কে অধ্যাপক ডালটন বলেন, সরকারি অর্থব্যবস্থা সরকারের আয়-ব্যয় এবং এদের একটির সাথে অপরটির সমন্বয় বিধানের কার্যাবলি আলোচনা করে। অর্থনীতির এ শাখায় রাষ্ট্রের সব ধরণের আয়-ব্যয়, ঋণ ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও এদের সমাধানের বিষয় অন্তর্ভুক্ত থাকে।

সরকারি অর্থব্যবস্থা বলতে কি বুঝ?

উত্তরঃ সাধারণভাবে সরকারি অর্থব্যবস্থা বলতে রাষ্ট্রের আয় ও ব্যয় সংক্রান্ত নীতি ও পদ্ধতিকে বোঝায়। অধ্যাপক ডালটন বলেন, ‘সরকারি অর্থব্যবস্থা সরকারের আয়-ব্যয় এবং এদের একটির সঙ্গে অপরটির সমন্বয় বিধানের কার্যাবলি আলোচনা করে।’ অর্থনীতির এ শাখায় রাষ্ট্রের সব ধরনের আয়-ব্যয়, ঋণ ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও এদের সমাধানের বিষয় অন্তর্ভুক্ত থাকে।

সময় ভিত্তিক পারিশ্রমিক কাকে বলে?

উত্তরঃ যে পদ্ধতিতে উৎপাদনের পরিমাণ বিবেচনা না করে শ্রম সময় অনুসারে মজুরি নির্ধারণ করা হয়, তাকে সময় ভিত্তিক পারিশ্রমিক বলে। অর্থাৎ শ্রমিকের মজুরি ঘণ্টা, দিন বা মাস অনুসারে ধার্য করা হয়। যেমন, কোন শ্রমিকের ঘণ্টা প্রতি ৩ টাকা, দৈনিক ১০০ টাকা, অথবা মাসিক ১৫০০ টাকা মজুরি হতে পারে।

ব্যাংকার কাকে বলে?

উত্তরঃ ব্যাংক ব্যবসায় লিপ্ত যে কোন ব্যক্তিকেই ব্যাংকার বলে।

শাখা ব্যাংক বা শাখা ব্যাংকিং কাকে বলে?

উত্তরঃ যে ব্যাংকিং ব্যবস্থায় একটি প্রধান কার্যালয়ের অধীনে দেশে-বিদেশে শাখা প্রতিষ্ঠান করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা হয় এবং শাখা অফিসগুলো প্রধান অফিসের নির্দেশ ও নিয়ম-কানুন মেনে চলতে বাধ্য থাকে তাকে শাখা ব্যাংক বা শাখা ব্যাংকিং বলে।

অগ্নিবিমাকে ক্ষতিপূরণের চুক্তি বলা হয় কেন?

উত্তর : অগ্নিজনিত ঝুঁকির বিপক্ষে যে বিমা করা হয়, তাকে অগ্নিবিমা বলে। জীবন বিমা ছাড়া অন্য সব বিমার আর্থিক ক্ষতি প্রতিস্থাপন করা যায়। অগ্নিবিমায় বিমাকৃত সম্পত্তির ক্ষতি হলে বিমাকারী প্রিমিয়ামের বিনিময়ে আর্থিক ক্ষতিপূরণ দেয়। তাই অগ্নিবিমাকে ক্ষতিপূরণের চুক্তি বলা হয়।

ব্যবসায়ে সবচেয়ে জনপ্রিয় বিমা কোনটি?

উত্তর : ব্যবসায়ে সবচেয়ে জনপ্রিয় বিমা হলো জীবন বিমা।

এ বিমা চুক্তির মাধ্যমে বিমাকারী প্রিমিয়ামের বিনিময়ে নির্দিষ্ট সময় শেষে বিমাগ্রহীতাকে বা তার মৃত্যুতে মনোনীত ব্যক্তিকে বিমাকৃত অর্থ দেয়। এ বিমা সাধারণত আর্থিক নিরাপত্তার জন্য করা হয়। কারণ, বিমাগ্রহীতার মৃত্যুতে বা কোনো অসুস্থতার ফলে তার পরিবার আর্থিক দুরবস্থার শিকার হতে পারে। জীবন বিমায় বিমাকরী প্রতিষ্ঠান বিমাগ্রহীতাকে মানুষের জীবন সংশ্লিষ্ট ঝুঁকির বিপদে আর্থিক নিরাপত্তা দেয়। বিমাগ্রহীতার কোনো দুর্ঘটনা না হলেও নির্দিষ্ট সময় শেষে এককালীন অর্থ দেয়। বিমাগ্রহীতা এ অর্থ বিনিয়োগ হিসেবে কাজে লাগাতে পারে। তাই জীবন বিমা সবচেয়ে জনপ্রিয়।

পেটেন্ট কাকে বলে?

উত্তর : নতুন আবিষ্কৃত পণ্যের ওপর আবিষ্কারক একক অধিকার অর্জনের জন্য সরকারের সাথে যে চুক্তি করেন, তাকে পেটেন্ট বলে। এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের জন্য আবিষ্কৃত পণ্যের একক মালিকানা আবিষ্কারককে দেওয়া হয়। এ সময়ের মধ্যে অন্য কেউ এটি তৈরি, ব্যবহার বা বিক্রি করতে পারে না। কোনো অসাধু ব্যবসায়ী এটি নকল করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যায়। পেটেন্ট চুক্তি মূল উদ্ভাবনকারীকে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করে।

ট্রেডমার্ক রেজিস্ট্রি করতে হয় কেন?

উত্তর : কোনো উদ্যোক্তা বা প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য বা সেবাকে অন্যের উৎপাদিত পণ্য থেকে পৃথক করার জন্য ব্যবহৃত প্রতীক বা চিহ্ন হলো ট্রেডমার্ক।

এটি রেজিস্টার্ড মালিককে পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের একচ্ছত্র অধিকার দেয়। অন্য কোনো কোম্পানি এ মার্ক বা প্রতীক ব্যবহার করলে তার বিরুদ্ধে ট্রেডমার্ক নকল করার দায়ে আদালতে মামলা করে ক্ষতিপূরণ আদায় করা যায়। তবে নির্দিষ্ট মার্ক বা প্রতীক নিবন্ধিত না থাকলে ক্ষতিপূরণ পাওয়া যায় না।

তাই ট্রেডমার্ক রেজিস্ট্রি করতে হয়।

জীবন বিমাকে ক্ষতিপূরণের চুক্তি বলা হয় কেন?

উত্তর : যে বিমার মাধ্যমে বিমাকারী বিমাগ্রহীতা বা তার নির্বাচিত ব্যক্তিকে নির্দিষ্ট সময় শেষে বা বিমাগ্রহীতার মৃত্যুতে অর্থ দেওয়া হয়, তাই জীবন বিমা।

সম্পত্তি বিমার মতো জীবন বিমা ক্ষতিপূরণের চুক্তি নয়। কারণ, মানুষের জীবন আর্থিকভাবে নিরূপণযোগ্য নয়। এক্ষেত্রে বিমা কোম্পানি শুধু একটি নির্দিষ্ট পরিমাণ আর্থিক সহায়তা দেওয়ার নিশ্চয়তা দেয়। এ কারণে জীবন বিমাকে ক্ষতিপূরণের বিমা বলা হয় না

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x