পড়াশোনা
1 min read

এইচএসসি (HSC) সমাজবিজ্ঞান ২য় পত্র ১ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

‘সংস্কার’ শব্দটির অর্থ কী?

উত্তরঃ ‘সংস্কার’ শব্দটির অর্থ হলো সংশোধন, পরিবর্তন, সংস্করণ, পরিমার্জন।

The Positive Background of Hindu Sociology গ্রন্থের লেখক কে?

উত্তরঃ গ্রন্থটির লেখক অধ্যাপক বিনয় কুমার সরকার।

পেশা বলতে কী বোঝো?

উত্তরঃ পেশা বলতে বিশেষ কোনো বিষয়ে নির্দিষ্ট জ্ঞান, দক্ষতা ও নৈপুণ্য অর্জনের মাধ্যমে অর্থনৈতিক উদ্দেশ্য অর্জন করাকে বোঝায়।

পেশার সঙ্গে বৃত্তির মূল পার্থক্য ব্যাখ্যা করো।

উত্তরঃ পেশা ও বৃত্তির মধ্যে পার্থক্য বিদ্যমান।পেশার সঙ্গে বৃত্তির মূল পার্থক্য হলো– পেশার ক্ষেত্রে একজন ব্যক্তি তাঁর মেধা, দক্ষতা, নৈপুণ্য ও তত্ত্ব নির্ভর জ্ঞান ও মূল্যবোধের মাধ্যমে জীবিকা অর্জন করেন। কিন্তু বৃত্তির ক্ষেত্রে কোনো ব্যক্তির এসবের কোনো প্রয়োজন নেই। কায়িকশ্রম আর কাজে দক্ষতা থাকলেই যেকোনো ব্যক্তি যেকোনো বৃত্তি গ্রহণ করতে পারেন।

প্রাচ্যের কৌটিল্যকে পাশ্চাত্যের ম্যাকিয়াভেলির অগ্রদূত বলা হয় কেন?

উত্তরঃ যে দু-একজন ভারতীয় চিন্তাবিদ প্রাচীন সমাজ সম্পর্কে আলোচনা করেছেন, তাঁদের মধ্যে কৌটিল্য অন্যতম। তাঁর লেখা অর্থশাস্ত্র গ্রন্থটি সমাজ গবেষকদের কাছে অতি মূল্যবান। গ্রন্থটিতে তিনি মৌর্য আমলের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার বিশদ আলোচনা করেছেন। পরবর্তী সময়ের অধিকাংশ গবেষকই প্রাচ্যকে নিয়ে গবেষণার ক্ষেত্রে তাঁর আলোচনা দ্বারা সমৃদ্ধ হয়েছেন। তাই তাঁকে পাশ্চাত্যের ম্যাকিয়াভেলির অগ্রদূত বলা হয়।

সতীদাহ প্রথা বলতে কী বোঝায়?

উত্তরঃ সতীদাহ প্রথা বলতে হিন্দু সমাজে প্রচলিত স্বামীর মৃত্যুর পর মৃত স্বামীর সঙ্গে একই অগ্নিকুণ্ডে জীবিত স্ত্রীর সহমরণকে বোঝায়।

সতীদাহ প্রথা হিন্দু সমাজে অনেক আগে থেকেই প্রচলিত ছিল। সতীদাহ প্রথা অনুযায়ী জীবিত স্ত্রীকে এ রকম জ্বলন্ত অগ্নিকুণ্ডে সহমরণের জন্য বাধ্য করা হতো।

Rate this post