Modal Ad Example
পড়াশোনা

এক কথায় প্রকাশ | বাক্য সংক্ষেপণ | বাক্য সংকোচন

1 min read

বাক্য সংক্ষেপণ/বাক্য সংকোচন/এক কথায় প্রকাশঃ
একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংক্ষেপণ বা বাক্য সংকোচন বা এক কথায় প্রকাশ বলে ।

ব্যবহারঃ এক শব্দে একটি বাক্য প্রকাশ করার জন্য এক কথায় প্রকাশ ব্যবহার করা হয়।

বাক্য সংক্ষেপণের বা বাক্য সংকোচন  বা এক কথায় প্রকাশ এর তালিকাঃ


অকালে পক্ব হয়েছে যে – অকালপক্ব
অক্ষির সম্মুখে বর্তমান – প্রত্যক্ষ
অভিজ্ঞতার অভাব আছে যার – অনভিজ্ঞ
অহংকার নেই যার – নিরহংকার
অনেকের মধ্যে একজন – অন্যতম
অনুতে বা পশ্চাতে বা পরে জন্মেছে যে – অনুজ
অশ্বের ডাক – হ্রেষা
অবশ্য হবে বা ঘটবে যা – অবশ্যম্ভাবী
অনুসন্ধান করবার ইচ্ছা – অনুসন্ধিৎসা
অনুসন্ধান করতে ইচ্ছুক যে – অনুসন্ধিৎসু
অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা
অপকার করবার ইচ্ছা – অপচিকীর্ষা
অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে – অবিমৃষ্যকারী
অগ্রে জন্মেছে যে – অগ্রজ
অতি শীতও নয়, অতি উষ্ণও নয় – নাতিশীতোষ্ণ
অতি কর্মনিপুণ ব্যক্তি – দক্ষ
অতি দীর্ঘ নয় যা – নাতিদীর্ঘ
অতিক্রম করা যায় না যা – অনতিক্রমনীয়/অনতিক্রম্য
অরিকে দমন করে যে – অরিন্দম


আদি থেকে অন্ত পর্যন্ত – আদ্যন্ত, আদ্যোপান্ত
আকাশে উরে বেড়ায় যে – আকাশচারি, খেচর
আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ
আচারে নিষ্ঠা আছে যার – আচারনিষ্ঠ
আপনাকে কেন্দ্র করে যার চিন্তা – আত্মকেন্দ্রিক
আপনাকে যে পণ্ডিত মনে করে- পণ্ডিতম্মন্য
আপনার রং লুকায় যে বা যার প্রকৃত বর্ণ ধরা যায় না – বর্ণচোরা
আট প্রহর যা পরা যায় – আটপৌরে
আয় অনুসারে ব্যয় করে যে – মিতব্যয়ী


ইতিহাস রচনা করেন যিনি – ঐতিহাসিক
ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি – ইতিহাসবেত্তা
ইন্দ্রকে জয় করেছে যে – ইন্দ্রজিৎ
ইন্দ্রিয়কে জয় করেছে যে – জিতেন্দ্রিয়ি


ঈষৎ আমিষ বা আঁষ গন্ধ যার – আঁষটে


উপকার করবার ইচ্ছা – উপচিকীর্ষা
উপকারীর উপকার স্বীকার করে যে – কৃতজ্ঞ
উপকারীর উপকার স্বীকার করে না যে – অকৃতজ্ঞ
উপকারীর অপকার করে যে – কৃতঘ্ন


একই সময়ে বর্তমান – সমসাময়িক
একই মায়ের সন্তান – সহোদর
এক থেকে শুরু করে ক্রমাগত – একাদিক্রমে
একই গুরুর শিষ্য – সতীর্থ


কর্ম সম্পাদনে পরিশ্রমী = কর্মঠ
কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয়
কষ্টে নিবারণ করা যায় যা বা যা সহজে নিবারণ করা যায় না – দুর্নিবার
কষ্টে লাভ করা যায় যা বা যা সহজে লাভ করা যায় না – দুর্লভ
কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য
কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয়
কেউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে


গোপন করার ইচ্ছা – জুগুপ্সা


চক্ষুর সম্মুখে সংঘটিত – চাক্ষুষ
চৈত্র মাসের ফসল – চৈতালি


জীবিত থেকেও যে মৃত – জীবন্মৃত
জানার ইচ্ছা – জিজ্ঞাসা
জানতে ইচ্ছুক – জিজ্ঞাসু
জ্বল জ্বল করছে যা – জাজ্বল্যমান
জয় করার ইচ্ছা – জিগীষা
জয় করতে ইচ্ছুক – জিগীষু
জানু পর্যন্ত লম্বিত – আজানুলম্বিত


তল স্পর্শ করা যায় না যার – অতলস্পর্শী
তীর ছোঁড়ে যে – তীরন্দাজ


দিনে যে একবার আহার করে – একাহারী
দীপ্তি পাচ্ছে যা – দীপ্যমান
দু’বার জন্মে যে – দ্বিজ


নষ্ট হওয়াই স্বভাব যার – নশ্বর
নদী মেখলা যে দেশের – নদীমেখলা
নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে – নাবিক
নিজেকে যে বড়ো মনে করে – হামবড়া
নূপুরের ধ্বনি- নিক্কণ


পা থেকে মাথা পর্যন্ত – আপাদমস্তক
প্রিয় বাক্য বলে যে নারী – প্রিয়ংবদা
পূর্বজন্ম স্মরণ করে যে – জাতিস্মর
পান করার যোগ্য – পেয়
পান করার ইচ্ছা – পিপাসা


ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি


বিদেশে থাকে যে – প্রবাসী
বিশ্বজনের হিতকর – বিশ্বজনীন
ব্যাকরণ জানেন যিনি – বৈয়াকরণ
বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি – বৈজ্ঞানিক
বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ


ভোজন করার ইচ্ছা- ‍বুভুক্ষা


মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু
মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
মন হরণ করে যা- মনোহর
মন হরণ করে যে নারী- মনোহারিণী


যা দমন করা যায় না- অদম্য
যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
যা ঘুমিয়ে আছে- সুপ্ত
যা বার বার দুলছে- দোদুল্যমান
যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ
যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
যা কষ্টে জয় করা যায়- দুর্জয়
যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
যা জলে চরে- জলচর
যা স্থলে চরে- স্থলচর
যা জলে ও স্থলে চরে- উভচর
যা বলা হয় নি- অনুক্ত
যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
যা বলার যোগ্য নয়- অকথ্য
যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল

যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
যা আঘাত পায় নি- অনাহত
যা উদিত হচ্ছে- উদীয়মান
যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
যা সহজে অতিক্রম করা যায় না – দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য
যা খাওয়ার যোগ্য- খাদ্য
যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
যা চুষে খেতে হয়- চোষ্য
যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
যা পানের অযোগ্য- অপেয়
যা বপন করা হয়েছে- উপ্ত
যা বলা হয়েছে- উক্ত
যার অন্য উপায় নেই- অনন্যোপায়
যার কোন উপায় নেই- নিরুপায়
যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব

যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
যার আকার কুৎসিত- কদাকার
যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু
যার কিছু নেই- অকিঞ্চন
যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে/অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী
যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী
যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল
যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা
যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ
যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা
যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা

যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা
যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক
যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা)
যে রব শুনে এসেছে- রবাহুত
যে লাফিয়ে চলে- প্লবগ
যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা
যে নারীর স্বামী মারা গেছে- বিধবা
যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া
যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী


লাভ করার ইচ্ছা- লিপ্সা


শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা
শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম
শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন


সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন
সকলের জন্য প্রযোজ্য- সর্বজনীন
সকলের জন্য হিতকর- সার্বজনীন
সৃষ্টিকর্তার অস্তিত্বে বিশ্বাস আছে যার – আস্তিক
সৃষ্টিকর্তার অস্তিত্বে বিশ্বাস নেই যার – নাস্তিক
স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ
সেবা করার ইচ্ছা- শুশ্রুষা


হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা
হরিণের চামড়া- অজিন
হাতির ডাক- বৃংহতি

ক্ষ
ক্ষমার যোগ্য – ক্ষমার্হ

 

 

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x