HISTORY

আকবরের বাংলা বিজয়ের বিবরণ | আকবরের বাংলা বিজয়ের কারণ ও ফলাফল

0 min read

সম্রাট আকবরের বাংলা বিজয় সম্পর্কে একটি টীকা লিখ

ভূমিকা : সম্রাট আকবরের রাজত্বকাল মুঘল সাম্রাজ্যের স্বর্ণযুগ হিসেবে খ্যাত। তিনি দীর্ঘ প্রায় ৪০ বছর সাম্রাজ্য বিস্তার করেছিলেন। এজন্য তাকে সাম্রাজ্যবাদী শাসক বলা হয়।

সেই সূত্র ধরে আকবর বাংলা জয় করেন। রাজ্যজয়ের তালিকায় বাংলা জয় আকবরের একটি অভূতপূর্ব ঘটনা। তিনি বাংলা জয় করার যে স্বপ্ন দেখতেন সেই স্বপ্ন বাস্তবে পরিণত করেন ।

আকবরের বাংলা জয়ের কারণ : বাংলা বিজয়ের পিছনে অনেক কারণ রয়েছে । সেগুলো নিম্নে তুলে ধরা হলো :

১. একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা : সাম্রাজ্যবাদী সম্রাট আকবর ভারতবর্ষে একচ্ছত্র আধিপত্য বিস্তারের জন্য বরাবরই স্বপ্ন দেখে আসছিলেন। তৎকালীন বাংলার শাসক ছিল দাউদ খান কররানি ।

তিনি আকবরকে নিজের সমকক্ষ মনে করতেন। এতে আকবর ক্ষুব্ধ হন এবং বাংলা অভিমুখে যাত্রা শুরু করেন।

২. প্রদেশ পুনরুদ্ধার : বাংলা ছিল হুমায়ূনের সাম্রাজ্যভুক্ত। এ বাংলা রক্ষা করতে গিয়েই হুমায়ূন সিংহাসন হারান। এক পর্যায়ে আকবর সিংহাসনে আরোহণ করে বাংলা দখল করা কর্তব্য বলে মনে করেন। আর সেজন্যই বাংলা আক্রমণ করেন ।

৩. সাম্রাজ্য বিস্তার : বাংলা বিজয়ের পিছনে আর একটা কারণ। হচ্ছে সাম্রাজ্য বিস্তার। সাম্রাজ্যবাদী সম্রাট সাম্রাজ্যের পরিধি বিস্তারের লক্ষ্যেই বাংলা আক্রমণ করেন এবং নিজ করতলগত করেন।

৪. আফগানদের দমন : শক্তিশালী আফগান রাজ্য এক সময় মুঘলদের ত্রাস হয়ে দাঁড়িয়েছিল। তারা বিভিন্ন স্থানে বিশেষ করে বাংলায় আধিপত্য বিস্তার করেছিলেন। এ আফগানদের দমন করার জন্য আকবর বাংলা আক্রমণ করেন।

 বাংলা বিজয়ের ঘটনা : তৎকালীন বাংলার শাসনকর্তা ছিলেন দাউদ খান কররানি। তিনি বাংলায় স্বাধীনতা ঘোষণা করলে ১৫৭৪ সালে মুনিম খানকে বাংলা অভিযানে নির্দেশ দেন এবং তিনি স্বসৈন্যে দাউদ খানকে পরাজিত করেন।

দাউদ খান পরাজিত হয়ে উড়িষ্যার দিকে পলায়ন করেন । অতঃপর ১৫৭৬ সালে রাজমহলের যুদ্ধে মুঘলগণ কর্তৃক পরাজিত ও নিহত হন। ফলে বাংলা সম্পূর্ণভাবে মুঘলদের আয়ত্তে আসে ।

 বাংলা বিজয়ের ফলাফল : সম্রাট আকবরের বাংলা বিজয়ের ফলাফল ছিল ব্যাপক। এ বিজয়ের ফলে ২৪০ বছরব্যাপী বাংলার স্বাধীনতা ধ্বংস হয় এবং মুঘল শাসনের সাথে সম্পৃক্ত হয়।

এ বিজয়ের ফলে মুঘল অফিসারগণ বাংলায় স্থায়ীভাবে বসবাস শুরু করে। এ বিজয়ের ফলে বাংলায় ইসলামি রীতিরও একটু পরিবর্তন আসে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলায় মুঘল আধিপত্য বিস্তারে আকবরের অন্যতম কৃতিত্ব রয়েছে। স্বাধীনচেতা বাংলায় এই প্রথম মুঘল আধিপত্য বিস্তার হয়।

সাথে সাথে বাংলাও রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে সমৃদ্ধি অর্জন করে। তিনি বাংলা জয় করে তার সাম্রাজ্যকে আরো শক্তিশালী করেন এবং তার স্বপ্নের বাংলাকে তিনি তার মত করে গড়ে তোলেন ।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “আকবরের বাংলা বিজয়ের বিবরণ | আকবরের বাংলা বিজয়ের কারণ ও ফলাফল” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

3.5/5 - (2 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x