খেলাধুলা
1 min read

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ২০২৩

ফিফা ওয়ার্ল্ড কাপ অনুষ্ঠিত হওয়ার পর থেকে বিশেষ কয়েকজন ফুটবলারদের খেলার দক্ষতা ও যোগ্যতা অনুযায়ী তাদেরকে নির্দিষ্ট একটি র‍্যাংকিং এ আনার চেষ্টা করা হয়। সে অনুযায়ী আমরা তাদেরকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত করি।

এই পোস্টে আমরা ২০২৩ সালের সর্বকালের সেরা ফুটবলারের তালিকা যারা আছেন তাদের নাম জানবো ও তাদের বিখ্যাত কয়েকজনদের  নিয়ে আলোচনা করব।

১. লিওনেল মেসি – সর্বকালের সেরা ফুটবলারের কে

২০২৩ এ সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসি, বিখ্যাত খেলোয়াড় হিসেবে পরিচিত।

● ২০২৩ সালের সর্বকালের সেরা ফুটবলারের তালিকা মেসি সবচেয়ে বেশি অফিসিয়াল অ্যাসিস্ট রেকর্ড করা খেলোয়াড়।

● তিনি সর্বমোট সাতবার “ব্যালন ডি অর” নামক সুনাম লাভ করেছেন।

● তিনি এতটাই সর্বশ্রেষ্ঠ খেলোয়ার হিসেবে বিবেচিত যার ফলে তিনি ছয়বার ইউরোপিয়ান গোল্ডেন জুতা জিতেন।

● ২০১৮ সালের খেলোয়াড় বাছাইয়ের একটি ম্যাচে অংশগ্রহণ করে আর্জেন্টিনার দলকে ২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপে নিয়ে যেতে বিশেষ ভূমিকা রাখেন।

২. কেভিন ডি ব্রুইন – সর্বকালের সেরা ফুটবলারের কে

২০২৩ সালের সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ব্যাপকভাবে ডি ব্রুইন তার প্রজন্মের অন্যতম সেরা খেলোয়াড় এবং বিশ্বের সেরা মিডফিল্ডার নামে পরিচিত।

● সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় তিনি অন্যতম প্লে মেকার হিসেবেও বিবেচিত হয়েছেন।

● ২০০৩ সালে তিনি স্থানীয় ক্লাবে যোগদান করেন

● এর দুই বছর পর ক্লাবের যুব দলে অংশগ্রহণ করেন।

৩. হ্যারি কেইন – সর্বকালের সেরা ফুটবলারের কে

তিনি একজন ইংরেজ পেশাদার ফুটবলার যিনি বুন্দেসলিগা ক্লাবের পক্ষ হয়ে স্ট্রাইকার হিসেবে খেলেন এবং ইংল্যান্ডের জাতীয় দলের অধিনায়ক হন।  ২০২৩ সেরা ফুটবলারদের তালিকায় তিনি

● একজন দুর্দান্ত গোলস্কোরার

● ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা

● প্রিমিয়ার লিগে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা

● নিজ দেশের হয়ে খেলায় ৩৫০ এর বেশি গোল দেন

● বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার

● যুব আন্তর্জাতিক স্তরে ৩০ বারের বেশি উপস্থিত

● কেইন ইংল্যান্ডের UEFA ইউরো ২০১৬ কোয়ালিফাইড ক্যাম্পেইনের সময় খেলায় অবদান রেখেছিলেন এবং টুর্নামেন্টে দেশের প্রতিনিধিত্ব লাভ করেন।

● ২০১৮ ফিফা বিশ্বকাপের ঠিক আগে তাকে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে মনোনীত করা হয়েছিল, যেখানে তিনি প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা হিসাবে খ্যাতি লাভ করেছিলেন, ফিফা ওয়ার্ল্ড কাপে ইংল্যান্ডকে চতুর্থ স্থানে নিয়ে যেতে তার অবদান অপরিসীম।

● ২০২৩ সালে তিনি একটি “উয়েফা ইউরো কোয়ালিফায়ারে” পেনাল্টি স্কোর জিতেন যাতে ইংল্যান্ডকে ইউরোপীয় চ্যাম্পিয়ন ইতালির বিরুদ্ধে খেলায় জিততে সাহায্য করে, যা ১৯৬১ সালের পর ইতালির বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম জয়লাভ হয়।

৪.লুকা মডরিচ – সর্বকালের সেরা ফুটবলারের কে

● সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে তার অনেক অবদান রয়েছে।তবে তিনি ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবেও খেলায় অংশ নিতে পারেন। ২০২৩ সালে তাকে সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় মিডফিল্ডারদের একজন শ্রেষ্ঠ ক্রোয়েশিয়ান ফুটবলার হিসেবে বিবেচিত করা হয়।

৫.রোমারিও – সর্বকালের সেরা ফুটবলারের কে

● ফুটবলার রোমারিও ১৯৬৬ সালের ২৯ শে জানুয়ারি জন্মগ্রহণ করেন। ২০২৩ সালের সর্বকালের সেরা ফুটবলার তালিকায় তার বিশেষ খ্যাতি রয়েছে। খেলার প্রতি তার অসাধারণ দক্ষতা ১৯৯৪ সালে ব্রাজিলকে চতুর্থবারের মতো বিশ্বকাপ জয় করতে সহায়তা করেছে। যা ব্রাজিলের জন্য খুবই গর্বের বিষয়। ব্রাজিলের জাতীয় দল ছাড়াও ফুটবল ক্লাবে রোমারিও খেলা চলাকালীন সর্বকালের সবচেয়ে বেশি সংখ্যক গোল দিয়েছেন।

৬. পেলে – সর্বকালের সেরা ফুটবলারের কে

● সর্বকালের সেরা ফুটবলার তালিকায় পেলের অবদান অপরিসীম। তিনি সর্বমোট চারটি বিশ্বকাপ (১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ এবং ১৯৭০) খেলায় অংশ নেন এবং তিনটি বিশ্বকাপ জয় লাভ করেন। চারটি বিশ্বকাপের মধ্যে তিনটি বিশ্বকাপ জয় করার ফলে পেলে সারা বিশ্বের কাছে স্মরণীয় হয়ে আছেন এবং সেরা ফুটবলার তালিকায় অন্তর্ভুক্ত আছেন।

৭. ইসেবিও – সর্বকালের সেরা ফুটবলারের কে

● তার পূর্ণ নাম ইউসেবিও দা সিলভা ফেরেইরা, তিনি একজন সেরা পর্তুগিজ ফুটবলার। খেলার প্রতি তার দক্ষতার জন্য ভক্তরা তাকে কালো চিতা নামে ডেকে থাকেন। খেলার সময় প্রচন্ড গতি, অসাধারন ড্রিবলিং আর শুটিং-এর জন্য বিখ্যাত এই ফুটবলারকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়।

৮. নেইমার – সর্বকালের সেরা ফুটবলারের কে

সারা বিশ্বের যতজন বিখ্যাত ফুটবলার রয়েছে তার মধ্যে নেইমারের অবস্থান অন্যতম। বিশ্বকাপ জিতিয়ে নিতে নেইমার দক্ষতার পরিচয় দিয়েছিলেন। যদিও নেইমার সবগুলো বিশ্বকাপে জিততে পারেননি তবুও সে তার পরিশ্রম চেষ্টা চালিয়ে গিয়েছিলেন।

৯. ইয়োহান ক্রুইফ – সর্বকালের সেরা ফুটবলারের কে

২০২৩ এ সর্বকালের সেরা ফুটবলারের তালিকায় ইয়োহান ক্রইফ তার গুনাবলির জন্য আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। ফুটবলার ক্যারিয়ারে তার অনেক সাফল্য রয়েছে সেগুলো হলো-

● ৮৪ পয়েনটের ম্যাচে ৬১ টি গোল করেছেন

● একবার স্প্যানিশ লীগ (লা লিগা) জয় করেন

● একবার স্প্যানিশ কাপ (কোপা ডেল রে) বিজয়ী লাভ করেন

● ব্যালন ডি’অর নামক খ্যাতি অর্জন করেন।

নেদারল্যান্ডের ম্যাচে তার এতটাই খ্যাতি ছিল যে তিনি যখনই গোল করেছেন নেদারল্যান্ডের ম্যাচ কখনো হারতে পারেনি।

● ১৯৭৪ সালের ফিফা ওয়ার্ল্ড কাপে তার খেলার প্রতি প্রচন্ড দক্ষতা ও নৈপুণ্যের জন্য সেরা খেলোয়াড় হিসেবে ঘোষিত করা হয়।

● ১৯৭৪ সালের  “WorldCup 11” এ তার নাম সংযুক্ত করা হয়।

১০. ফেরেক পুস্কাস – সর্বকালের সেরা ফুটবলারের কে

●  সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ২০২৩ এ ফেরেক পুস্কাস ফুটবলারদের মহানায়ক হিসেবে বিবেচিত। তিনি ফুটবল খেলার প্রতি এতটাই প্রতিভাবান ছিলেন যে আন্তর্জাতিক ৮৪ পয়েন্টের  ম্যাচে ৮৩ টি গোল দেওয়া দক্ষতার পরিচয় দিয়েছিলেন।

● সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় তিনি এতটাই বিখ্যাত যে তিনি তার এক পা ব্যবহার করে ফুটবল খেলায় জয়লাভ করেছেন। তিনি তার বা পায়ের দক্ষতা দিয়ে ডান পা কে এমন ভাবে ঢেকে রেখেছিলেন যেন মনেই হবে না তিনি এক পা দিয়ে ফুটবল খেলছেন।এক পা  দিয়ে ফুটবল খেলায় তার গভীর ক্ষমতা থাকার কারণে তাকে “এক পায়ে জাদুকরি ফুটবলার” বলা যেতে পারে।

১১. মিশেল প্লাতিনি – সর্বকালের সেরা ফুটবলারের কে

ফুটবল খেলাকে সাফল্যের শিখরে নিয়ে যেতে একটি বিশেষ খেলোয়াড়ের প্রয়োজন হয়।  সর্বকালের সেরা ফুটবলার তালিকায় ২০২৩ এ মিশেল প্লাতিনিকে সেই বিশেষ খেলোয়াড় হিসেবে চিন্তা করা যেতে পারে।

● প্লাতিনি আসার পূর্বে ফ্রান্সের দলটি তেমনটা পাকাপোক্ত ছিল না। তার আগমনের পর ফ্রান্স দলটি খেলায় এত বেশি দক্ষতার পরিচয় দেখিয়েছে যে ফ্রান্স দল জিততে তার অবদান এর কথা না বললেই নয়।

● প্রথম ইউরো কাপ শুরু হওয়ার পর ফ্রান্স চতুর্থ স্থান অর্জন করেছিল। এরপর টানা পাঁচটি ম্যাচে ফ্রান্স খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। পরে একটি ম্যাচ শুরু হওয়ার পর ফ্রান্স ডেনমার্ককে হারাতে সক্ষম হয় প্লাতিনির দেয়া একটি মাত্র গোলের কারণে।

১২. ক্রিস্টিয়ানো রোনালদো – সর্বকালের সেরা ফুটবলারের কে

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ২০২৩ এ ক্রিস্টিয়ানো রোনালদো একজন বিখ্যাত পর্তুগিজ ফুটবলার নামে পরিচিত।

● খেলার প্রতি তার অতুলনীয় প্রতিভার কারনে তিনি বর্তমান যুগে সৌদি আরবের ফুটবল লীগে সর্বশীর্ষ স্তরে রয়েছেন।

● সেরা ফুটবলার হওয়ায় তিনি ৫টি ব্যালন “ডি’অর” ও ৪টি ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেন।

● চ্যাম্পিয়ন্স লিগে তিনি সর্বমোট ১৪০টি গোল করে রেকর্ড করেছেন।

১৩. ফ্রাঞ্জ বেকেনবুর – সর্বকালের সেরা ফুটবলারের কে

● তিনি সর্বকালের সেরা ফুটবলারদের তালিকার মধ্যে এতটাই খ্যাতি অর্জন করেছেন যে তিনি মিডফিল্ডার হিসেবে খেলা শুরু করলেও ডিফেন্ডার হিসেবে সুনাম অর্জন করেছেন।

১৪. আলফ্রেডো ডি স্টেফানো – সর্বকালের সেরা ফুটবলারের কে

সর্বকালের সেরা ফুটবলার তালিকায় ২০২৩ এ স্টেফানো আর্জেন্টিনার খেলোয়াড় হলেও তার মূল পরিচিতি স্পেন খেলোয়াড় হিসেবে পরিচিত।

● আর্জেন্টিনার একটি রিভার প্লেট ক্লাবে তার ফুটবল ক্যারিয়ার জীবন শুরু হয়।

● কিছুদিন তিনি সেন্টার ফরওয়ার্ড হিসেবে ফুটবল খেলায় অংশ নিয়েছিলেন।

● টানা ১- দশক যাবত তিনি আর্জেন্টিনা ও কলম্বিয়ার বিভিন্ন ক্লাবের ফুটবলার হিসেবে খেলেন।

১৫. ভিনিসিউস জুনিয়র – সর্বকালের সেরা ফুটবলারের কে

২০২৩ এর সর্বকালের সেরা ফুটবলার তালিকায় সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে ভিনিসিউস জুনিয়র বেশ কয়েকটি পুরস্কার লাভ করেছেন।

● ২০১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের সেরা ফুটবলার হিসেবে খ্যাতি রয়েছে।

● এছাড়াও তিনি ফুটবলার ক্যারিয়ারে অতি নৈপুণ্যের সাথে খেলায় গোল দেয়ার মাধ্যমে শীর্ষ স্থানে পৌঁছে গেছেন।

● ফুটবলার ক্যারিয়ারে তিনি সর্বমোট পাঁচটি শিরোপা জয়লাভ করেছেন। তার মধ্যে দুটি ছিল ব্রাজিলের হয়ে এবং তিনটি  মাদ্রিদের হয়ে।

১৬. ব্রুনো ফের্নান্দেস – সর্বকালের সেরা ফুটবলারের কে

সর্বকালের সেরা ফুটবলার তালিকা ২০২৩ অনুযায়ী, ব্রুনো ফের্নান্দেস পর্তুগিজের পেশাদারী ফুটবলার হিসেবে পরিচিত।

● বর্তমানে তিনি ইংল্যান্ডের মত উন্নত দেশের পেশাদার ফুটবল লীগের সর্বশীর্ষ স্তরে পৌঁছে গেছেন। দলগতভাবে তিনি চারটি শিরোপা অর্জন করেছেন।

১৭. কিলিয়ান এমবাপ্পে – সর্বকালের সেরা ফুটবলারের কে

সর্বকালের সেরা ফুটবলার তালিকায় ২০২৩ এমবাপ্পে ফরাসের সেরা পেশাদারী ফুটবলার হিসেবে পরিচিত। ২০১৭ সালে তিনি গোল্ডেন বয় নামক পুরস্কার অর্জন করেছিলেন। তিনি টানা ৩ বার সেরা গোলদাতা হিসেবে পুরস্কার লাভ করেন।

● ২০১৮ সালের ফিফা ওয়ার্ল্ড কাপে সর্বশ্রেষ্ঠ যুব খেলোয়াড় হিসেবে সুনাম অর্জন করার রেকর্ড করেন।

● বিখ্যাত খেলোয়াড় পেলের পর তিনি ২য় যুব খেলোয়াড় হিসেবে ওয়ার্ল্ড কাপ ফাইনাল ম্যাচে গোল দিয়েছিলেন।

১৮. করিম বেনজেমা – সর্বকালের সেরা ফুটবলারের কে

● সর্বকালের সেরা ফুটবলার তালিকায় ২০২৩ এ করিম বেনজেমা বর্তমানে সৌদি আরবের ফুটবল লিগে শীর্ষস্থানে অবস্থান করেছেন। ক্রিস্টিয়ানো রোনালদোর পর যদি কেউ সর্বোচ্চ গোলদাতা থাকে তাহলে তিনি অন্যতম।

১৯. গের্ড মুলার – সর্বকালের সেরা ফুটবলারের কে

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ২০২৩ অনুযায়ী গের্ড মুলার জার্মান পেশাদারী ফুটবলার হিসেবে মনোনীত হয়েছেন। ২০২২ সালে যেই কয়েকজন খেলোয়াড়কে শীর্ষ গোলদাতার পুরস্কার দেওয়া হয়েছিল তার মধ্যে তিনি একজন।

মাত্র ১৩ বছর বয়সে জার্মানের একটি ফুটবল ক্লাবে অংশগ্রহণের ফলে এবং কয়েকটি ম্যাচে খেলার মাধ্যমে তার ফুটবল জগতে প্রবেশ শুরু হয়।

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা – সুতরাং বলা যায়, সর্বকালের সেরা ফুটবল তালিকায় ২০২৩ রেংকিং এ তারা সারা বিশ্বের কাছে এবং দর্শকদের কাছে চির স্মরণীয় হয়ে থাকবেন।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সর্বকালের সেরা ফুটবলারের তালিকা ২০২৩” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (41 votes)