Blog

গুগল Adsense CTR কি? Adsense CTR বাড়ানোর ৫টি টিপস!

1 min read

যে কোন ব্লগে নগদীকরণের জন্য গুগল অ্যাডসেন্স হল সেরা অ্যাড নেটওয়ার্ক কিন্তু আপনি Adsense CTR বাড়াতে পারলেই অর্থ উপার্জন করতে পারেন কিন্তু Adsense CTR কি এবং কিভাবে Adsense CTR বাড়ানো যায়?

আরো পড়ুন : AdSense এর সেরা ৫টি বিকল্প

সংক্ষেপে, CTR মানে ক্লিক থ্রু রেট, যা আপনার সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনের মোট সংখ্যার উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইটে প্রদর্শিত বিজ্ঞাপনে ব্যবহারকারীদের ক্লিকের শতাংশ।

CTR- এর সংজ্ঞা দুটি বাক্যে শেষ করা যেতে পারে কিন্তু গুগল অ্যাডসেন্স উপার্জনের জন্য যে কোনো ওয়েবসাইটের CTR বাড়ানোর জন্য প্রচুর প্রচেষ্টা প্রয়োজন।

যে কোন ব্লগারের জন্য নগদীকরণের প্রাথমিক উৎস হল গুগল অ্যাডসেন্স এবং গুগল অ্যাডসেন্স ব্যবহার করে আরো অর্থ উপার্জনের দুটি গুরুত্বপূর্ণ উপায় রয়েছে।

  • ওয়েবসাইটে সীমাহীন ট্রাফিক চালনা।
  • ওয়েবসাইটে বিজ্ঞাপনের CTR বাড়ানো।

গুগল Adsense CTR কী, ওয়েবসাইটের CTR কীভাবে বাড়ানো যায় এবং গুগল অ্যাডসেন্সে কীভাবে CTR পরীক্ষা করা যায় সে সম্পর্কে এই গাইডটি আপনাকে সমস্ত ব্যাখ্যা করবে , আমরা ইমপ্রেশন CTR এবং পৃষ্ঠা CTR এর মধ্যে পার্থক্যগুলির দিকেও মনোনিবেশ করব।

গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপনের জন্য কত টাকা প্রদান করে এবং আপেক্ষিক পদগুলির সংক্ষিপ্ত সারসংক্ষেপ যেমন গুগল অ্যাডসেন্স কী, আরপিএম কী, পৃষ্ঠা ভিউ এবং সিপিসি কী?

গুগল এডসেন্সে অনুমোদিত সর্বাধিক Adsense CTR কী, কীভাবে Adsense CTR বাড়ানো যায় সেদিকেও আমরা মনোযোগ দেব।

আসুন প্রথমে আলোচনা করি, গুগল Adsense CTR কি?

গুগল Adsense CTR কি?

গুগল অ্যাডসেন্স হল গুগল-মালিকানাধীন অ্যাড নেটওয়ার্ক, যা 2003 সালে শুরু হয়েছিল। যদি আপনার সাইট গুগল অ্যাডসেন্সের সাথে অনুমোদিত হয় , তাহলে বিজ্ঞাপন রেখে আপনি অর্থ উপার্জন করতে পারেন।

গুগল অ্যাডসেন্স আমাদের মত প্রকাশকের কাছে অর্থ প্রদান করে দুটি পদ্ধতির উপর ভিত্তি করে।

  • বিজ্ঞাপনের ছাপ
  • বিজ্ঞাপনের ক্লিক

বিজ্ঞাপনের ছাপ আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শিত সংখ্যা হিসাবে পরিচিত হয় যখনই আপনার সাইটে কোন ভিজিটর আসে এবং আপনাকে সেই বিজ্ঞাপনের ছাপের জন্য অর্থ প্রদান করা হবে এবং এটি RPM হিসাবে গণনা করা হবে যার অর্থ প্রতি মাইল বা 1000 ইম্প্রেশন।

যাইহোক, বিজ্ঞাপন ক্লিক আয়ের প্রধান উৎস, যা শুধুমাত্র তখনই গণনা করা হবে যখন কোন দর্শক আপনার ওয়েবসাইটে প্রদর্শিত বিজ্ঞাপনগুলিতে ক্লিক করবে এবং প্রতি ক্লিক থেকে অর্জিত আয় Google Adsense- এ খরচ প্রতি ক্লিক বা CPC হিসাবে পরিচিত হবে।

উভয় উপায়ে উপার্জনের তুলনা করার সময়, বিজ্ঞাপনের ক্লিকগুলি প্রতি ক্লিকে ন্যূনতম $ 0.01 থেকে $ 100 করার সম্ভাবনা বেশি এবং এই কারণেই ক্লিক গুগল Adsense CTR -এর একটি গুরুত্বপূর্ণ বিষয়।

যদি আপনার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে হোস্ট করা হয় তাহলে গুগল অ্যাডসেন্সের সাথে ওয়ার্ডপ্রেস সাইটটি সংযুক্ত বা যাচাই করতে ভুলবেন না অন্যথায় আপনি সাইটে কোন বিজ্ঞাপন পাবেন না।

কীওয়ার্ডের সিপিসি কুলুঙ্গি এবং কীওয়ার্ড নির্বাচনের উপর নির্ভর করে এখানে সর্বোচ্চ অর্থ প্রদানকারী কীওয়ার্ড বা কুলুঙ্গির সমষ্টিগত তালিকা যা আপনি আপনার রেফারেন্সের জন্য ব্যবহার করতে পারেন।

আপনি যদি উপরের দুটি পদ বুঝে থাকেন তাহলে গুগল অ্যাডসেন্সে CTR কি তা সহজেই বুঝতে পারবেন

CTR মানে ক্লিক-থ্রু রেট বা অন্যান্য পরিভাষায়, তাদের মোট ছাপের সংখ্যার উপর ভিত্তি করে ক্লিক করা বিজ্ঞাপনের শতাংশ।

আমি একটি উদাহরণ ব্যবহার করে আপনাকে এটি সহজ করতে দেই।

কল্পনা করুন আপনার একটি ওয়েবসাইট আছে যেখানে প্রতিদিন 100 জন ভিজিটর আছে, যার মানে হল, আপনার কমপক্ষে 100 পেজ ভিউ থাকবে।

যদি আপনার ব্লগ গুগল অ্যাডসেন্সের সাথে অনুমোদিত হয়, তাহলে গড়ে 1500 শব্দের বিষয়বস্তু সহ আপনি ওয়েবসাইটের বিভিন্ন স্থানে সর্বোচ্চ 5 টি বিজ্ঞাপন দিতে পারেন যেমন:

  • বিষয়বস্তুর আগে একটি বিজ্ঞাপন
  • বিষয়বস্তুর পরে একটি বিজ্ঞাপন
  • পৃষ্ঠার সাইডবারে একটি বিজ্ঞাপন।
  • বিষয়বস্তুর মাঝখানে দুটি বিজ্ঞাপন

যার মানে যদি 100 দর্শক হয়, তাহলে ওয়েবসাইটটিতে গড়ে 100*5 = 500 ইম্প্রেশন থাকবে, ভাল এই সংখ্যাটি কিছু কারণে পরিবর্তিত হতে পারে যেমন

  • খুব কম ব্যবহারকারীই হয়তো অ্যাডব্লকার ব্যবহার করছেন।
  • কিছু ব্যবহারকারীর ইন্টারনেটের গতি খুবই ধীর যার কারণে বিজ্ঞাপন সঠিকভাবে লোড হবে না।
  • কয়েকজন ব্যবহারকারী আপনার সাইট পরিদর্শন করেছেন কিন্তু প্রথম কয়েকটি অনুচ্ছেদ পড়ার পরে ফিরে এসেছেন, তাই পৃষ্ঠার নিচের দিকে কোন ছাপ নেই

এর মতো, বিভিন্ন কারণ থাকতে পারে কিন্তু এখানে আমাদের ক্ষেত্রে, আমরা মোট 500 টি ছাপ সহ সমস্ত 100 পৃষ্ঠার দৃশ্য বিবেচনা করতে পারি।

যখন গুগল Adsense CTR গণনার কথা আসে, যার জন্য আমাদের দুটি প্রকার রয়েছে।

ইমপ্রেশন CTR কি?

আপনার ওয়েবসাইটে মোট ইম্প্রেশনের সংখ্যা দ্বারা ভাগ করা মোট বিজ্ঞাপন ক্লিকের সংখ্যার উপর ভিত্তি করে ইমপ্রেশন Adsense CTR গণনা করা হবে। উপরের উদাহরণের মতো।

যদি 100 জন ব্যবহারকারীর মধ্যে 10 জন ব্যবহারকারী পৃষ্ঠায় গড়ে 2 টি বিজ্ঞাপনে ক্লিক করেছেন, যার মানে এখন আমাদের মোট 500 টি ছাপের মধ্যে 20 টি ক্লিক আছে, তাহলে ইমপ্রেশন CTR হবে:

CTR = (20/500)*100 = 4%

এর মানে হল উপরের দৃশ্যের জন্য ইম্প্রেশন CTR 4% হবে এবং গুগল অ্যাডসেন্স ড্যাশবোর্ডে ইম্প্রেশন CTR বা ক্লিক-থ্রু রেট হিসাবে পরিচিত যা মোট সাইট ইম্প্রেশনের উপর ভিত্তি করে শতাংশ ভিত্তিক হিসাব করে।

যদি আমরা একটি গাণিতিক সূত্র তৈরি করব তাহলে:

CTR = (বিজ্ঞাপনে ক্লিকের মোট সংখ্যা /বিজ্ঞাপনের ছাপের মোট সংখ্যা)*১০০

যদি আমি আবার সংক্ষিপ্ত করে বলি, তাহলে গুগল Adsense CTR সংজ্ঞায়িত করবে যে বিজ্ঞাপনের ছাপের মোট সংখ্যা কত বিজ্ঞাপন ক্লিক পেয়েছে, যদি কোন পাঠক আপনার ওয়েবসাইট পরিদর্শন করে।

একইভাবে, আমাদের আরেকটি CTR আছে যা পৃষ্ঠা-স্তরের CTR।

পেজ CTR কি?

ইম্প্রেশন CTR এর মত, সম্পূর্ণ সাইট ইম্প্রেশনের রেফারেন্স নেওয়ার পরিবর্তে পেজ CTR গড় পৃথক পেজের উপর ভিত্তি করে গণনা করা হবে।

উপরের উদাহরণে, যদি আমাদের মোট 100 টি পৃষ্ঠা দেখা হয় এবং প্রতিটি পৃষ্ঠায় 10 টি ব্যবহারকারীর 2 টি বিজ্ঞাপনের সাথে মোট 5 টি বিজ্ঞাপন প্রদর্শিত হয় তবে মোট 20 টি ক্লিক হবে এবং পৃষ্ঠা CTR হবে।

পৃষ্ঠা CTR = (20/100) *100 = 20%

গাণিতিক সূত্রে, আমরা এটি গণনা করতে পারি:

ইমপ্রেশন CTR বনাম পেজ CTR এর মধ্যে এই প্রধান পার্থক্য হল গুগল Adsense CTR কী তার সামগ্রিক ধারণার পিছনে লুকানো সত্য 

পৃষ্ঠা CTR = (বিজ্ঞাপনে ক্লিকের মোট সংখ্যা/পৃষ্ঠা দেখার মোট সংখ্যা)*100

গুগল অ্যাডসেন্সে, উপার্জন সম্পূর্ণরূপে উচ্চ Adsense CTR এর উপর নির্ভর করবে। কিন্তু আপনি কি জানেন একটি নির্দিষ্ট পৃষ্ঠার জন্য সর্বোচ্চ CTR কত হওয়া উচিত? যদি না হয় তাহলে পড়তে থাকুন।

আমরা পরে আলোচনা করব কিন্তু প্রথমে, গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টের CTR কিভাবে পরীক্ষা করা যায় সেদিকে মনোযোগ দিন।

কিভাবে এডসেন্সে CTR চেক করবেন?

বিজ্ঞাপনের ছাপের উপর ক্লিকগুলি পরীক্ষা করার জন্য ক্লিক থ্রু রেট একটি ফ্যাক্টর এবং এই ক্ষেত্রে, যাচাই করার একমাত্র উপায় গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে।

যদি আপনার ব্লগ বা সাইটটি এডসেন্সের সাথে অনুমোদিত হয় তাহলে আপনি নিচের ধাপগুলি দিয়ে নেভিগেট করতে পারেন।

  • গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগইন করুন।
  • অ্যাডসেন্স অ্যাকাউন্টের হোমপেজে ক্লিক করুন।
  • তারিখের পরিসরের জন্য ফিল্টারটি এখানে রাখুন যেমন আমি গত 7 দিনের জন্য নির্বাচিত করেছি।
  • বিভিন্ন বিবরণ সহ একটি ম্যাট্রিক্স নিচে দেখানো হবে।

উপরের অ্যাডসেন্স ড্যাশবোর্ডে, আপনি দেখতে পাবেন মোট বিজ্ঞাপনের ছাপ 25k, পেজ ভিউয়ের মোট সংখ্যা 89.1K তবে, প্রাপ্ত ক্লিকের সংখ্যা 2.65k।

যদি আমরা গাণিতিক সূত্রে সমস্ত সংখ্যা রাখি তাহলে পৃষ্ঠা CTR এর শেষ ফলাফল হবে।

পৃষ্ঠা CTR = (2650/89100)*100 => 2.97 যা প্রায় 2.98%

কিন্তু কিভাবে সঠিক ইমপ্রেশন CTR বা সঠিক পৃষ্ঠা CTR চেক করবেন, এই ক্ষেত্রে, বাড়ির নীচের বাম দিকের রিপোর্টে ক্লিক করুন এবং এটি ডিফল্ট রিপোর্টে নেভিগেট করবে।

  • কাস্টম ক্ষেত্রগুলিতে ক্লিক করুন এবং এতে কিছু অতিরিক্ত ফাইলার রাখুন।
  • পেজ ভিউ, ইমপ্রেশন, ক্লিক, পেজ CTR এবং CTR এর মতো ফিল্টার সেট করুন

সঠিক ইমপ্রেশন এবং ক্লিক সহ একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে যেমন আপনি নীচে দেখতে পাচ্ছেন।

যদি আমরা গাণিতিক সূত্র ব্যবহার করে ছাপ CTR গণনা করি তাহলে আমাদের আছে।

ছাপ CTR = (2655/24,992)*100 = 10.62%

পৃষ্ঠা CTR = (2655/89,137)*100 = 2.98%

উপরের দুটি ম্যাট্রিক্স থেকে, আপনি দেখতে পারেন ছাপ CTR সবসময় পৃষ্ঠার CTR এর তুলনায় বেশি হবে কারণ এটি সামগ্রিক সাইটের ছাপ থেকে বিজ্ঞাপনের ক্লিক গণনা করে।

একটি অ্যাডসেন্সের জন্য ভাল CTR কী তা নিয়ে আলোচনা করা যাক যা নিশ্চিত করে যে আপনার অ্যাকাউন্ট নিরাপদ।

অ্যাডসেন্সের জন্য ভালো CTR কি?

ফলাফলে উচ্চতর CTR থাকার ফলে বেশি উপার্জন হয় কিন্তু এটি বেশি হওয়া উচিত নয় কারণ গুগল আপনার অ্যাকাউন্ট অক্ষম করে দেবে। হ্যাঁ, মানুষের দ্বারা বেশ কয়েকটি মামলা হয়েছে।

উচ্চতর পৃষ্ঠার CTR -এর কারণে, তাদের অ্যাডসেন্স অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল এবং এডসেন্সের কাছে একাধিকবার আবেদন করার পরেও এটি সক্রিয় ছিল না, কারণ এটি গুগল অ্যাডসেন্স নীতির বিরুদ্ধে ।

যদি আদর্শ পেজ CTR এর রেফারেন্স নেওয়া হয়, তাহলে এটি 1-3% এর মধ্যে থাকে এবং যদি আপনার সাইটেও একই CTR থাকে তবে আপনি প্রায় নিরাপদ অঞ্চলে আছেন এবং এডসেন্স আশা করছে।

অ্যাডসেন্সের মাধ্যমে ক্লিক করার হার বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন কুলুঙ্গি নির্বাচন যদি আপনি স্বাস্থ্য এবং ফিটনেস বা প্রযুক্তিগত কুলুঙ্গিতে থাকেন তাহলে সম্ভাবনা বেশি যে আপনি যেকোনো তথ্যপূর্ণ গাইড কুলুঙ্গির তুলনায় আরো বিজ্ঞাপন ক্লিক পেতে পারেন।

কিন্তু যাইহোক, যদি আপনি 10% এর বেঞ্চমার্ক অতিক্রম করে থাকেন এবং CTR 15% এর কাছাকাছি থাকেন তাহলে আপনার সাইটের জন্য অবিলম্বে মনোযোগ প্রয়োজন কারণ আদর্শ পরিস্থিতিতে এটি উচ্চতর দেখায় তারপর গুগল কি আশা করছে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতার সাথে, আমি আমার সাইটটি 8% CTR দিয়ে পরীক্ষা করেছি এবং এটি পুরোপুরি ঠিক ছিল কিন্তু আমি সেই সাইটের সাথেও পরিচিত যেটির CTR 18% এর কাছাকাছি এবং গুগল অ্যাডসেন্স দ্বারা নিষিদ্ধ।

ব্যবহারিকভাবে, 20% এর কাছাকাছি একটি CTR থাকা অসম্ভব, আপনার সাইটে কোন ব্যবহারকারী বিজ্ঞাপনে ক্লিক করার জন্য অবতরণ করেন না কিন্তু সেখানে আপনার লেখা বিষয়বস্তু অন্বেষণ করতে পারেন।

কখনও কখনও, মানুষ CTR বাড়াতে ছায়াময় কৌশল ব্যবহার করে যেমন:

  • ছবির সাথে সমান্তরালভাবে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন স্থাপন করা।
  • বিজ্ঞাপনের ক্লিকগুলি সর্বাধিক করার জন্য পৃষ্ঠার লেওভার অ্যাডসেন্স বিজ্ঞাপন স্থাপন করা।
  • হয়তো ব্যবহারকারীদের অবৈধ সাইট থেকে অ্যাডসেন্স অনুমোদিত সাইটে ক্লকিং বা পুনirectনির্দেশিত করছে।

এমন অনেকগুলি উপায় থাকতে পারে যার মাধ্যমে প্রকাশকরা Adsense CTR ম্যানিপুলেট করার চেষ্টা করেন এবং এখন আমি আশা করি গুগল Adsense CTR কী তা সম্পর্কে আপনি একটি ভাল ধারণা পেয়েছেন 

এই গাইডটি শেষ করার আগে আমি আপনাকে Adsense CTR বাড়ানোর বিষয়ে কিছু ধারণা বা জেনুইন টিপস দেব।

গুগল অ্যাডসেন্সে কিভাবে CTR বাড়ানো যায়?

CTR বাড়ানো মানে পৃষ্ঠার সঠিক জায়গায় বিজ্ঞাপন দেওয়া, কিন্তু শুধুমাত্র বিজ্ঞাপন দিলে CTR বৃদ্ধি পায় না, কারণ ব্যবহারকারী শুধুমাত্র তাদের আগ্রহের সাথে প্রাসঙ্গিক হলে বিজ্ঞাপনে ক্লিক করে।

অ্যাডসেন্সের ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন বসানোর বৈশিষ্ট্যটির জন্য ধন্যবাদ যা দর্শনার্থীর কুকিজ পর্যবেক্ষণ করে এবং তার অতীত অনুসন্ধান বা ইতিহাসের উপর ভিত্তি করে সাইটে সংশ্লিষ্ট বিজ্ঞাপন স্থাপন করবে।

এখন আমাদের কাজ হল সেই বিজ্ঞাপনগুলিকে ব্যবহারকারীদের পৃষ্ঠায় সঠিক অবস্থানে রেখে তাদের তুলে ধরা, যা আমি নীচে ব্যাখ্যা করার মত সুপারিশ করছি।

  • পৃষ্ঠার শিরোনামের ঠিক নীচে বা প্রথম অনুচ্ছেদের উপরে লিঙ্ক বিজ্ঞাপনগুলি রাখুন, যা লিঙ্ক বিজ্ঞাপনগুলি নোঙ্গর পাঠ্যের মতো দেখায় এবং ক্লিকের সম্ভাবনা নীল হয়ে যায়।
  • সাইডবারের উপরের দিকে 300*250 বর্গাকার বক্স ডিসপ্লে বিজ্ঞাপন রাখুন যা ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করে এবং সর্বোচ্চ CTR ধরে।

  • ডিসপ্লে বা লিঙ্ক বিজ্ঞাপনের মিশ্রণটি 30 এবং 50 অনুচ্ছেদের পরে আদর্শভাবে বিষয়বস্তুর মাঝখানে দুইবার রাখুন।
  • একটি সাইডবার স্কাই স্ক্র্যাপার 300*600 (প্রতিক্রিয়াশীল বিজ্ঞাপন) এর লম্বালম্বি বিজ্ঞাপনগুলি সাইডবার পৃষ্ঠার অর্ধেক জুড়ে রাখুন।
  • বিজ্ঞাপনের বিষয়বস্তুর পরেই 720*90 সাইজের একটি দীর্ঘ অনুভূমিক বিজ্ঞাপন রাখুন, যদি সে আপনার ওয়েবসাইটের শেষ পর্যন্ত স্ক্রোল করে
  • গুগল অটো অ্যাডসেন্স বৈশিষ্ট্যটি ব্যবহার করুন, যা ব্যবহারকারীদের ব্যস্ততার উপর ভিত্তি করে বিষয়বস্তুর মাঝখানে বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দেবে।

এখানে WpBeginner দ্বারা ভাগ করা 10 টি উচ্চতর কর্মক্ষম বিজ্ঞাপন ইউনিটের তালিকা রয়েছে, যা আপনি AdSense রাজস্বকে সর্বাধিক করতে ব্যবহার করতে পারেন

উপরে কয়েকটি 5 টি স্পট রয়েছে যা প্রতিটি ওয়েবসাইটের মালিককে অ্যাডসেন্স বিজ্ঞাপন দেওয়ার জন্য খুব ভালভাবে প্রস্তাবিত, যাতে তারা CTR সর্বাধিক করতে পারে এবং অ্যাডসেন্সের আয় বৃদ্ধি করতে পারে।

কিন্তু প্রতিটি ওয়েবসাইটের বিন্যাস আলাদা, তাই আপনি নীচের প্রস্তাবিত যে কোন একটি প্যাটার্ন বেছে নিতে পারেন যা সবচেয়ে উপযুক্ত।

নিশ্চিত হয়ে নিন, অ্যাডসেন্স বিজ্ঞাপন দিয়ে পোস্টটিকে অতিরিক্ত অপ্টিমাইজ করবেন না অন্যথায় সাইটের বাউন্স রেট বা প্রস্থান হার বৃদ্ধি পাবে এবং আপনি ব্যবহারকারীর ব্যস্ততা এবং গুগল র্যাঙ্কিং হারাতে শুরু করতে পারেন।

আমি আশা করি আপনি গুগল অ্যাডসেন্সে ইমপ্রেশন CTR কী এবং পেজ CTR কী এবং কীভাবে CTR চেক এবং বাড়ানো যায় সে সম্পর্কে আপনি স্পষ্টভাবে ধারণা দিবেন কিন্তু সবসময় ফোকাস করার চেষ্টা করুন যে পেজ CTR 8%এর বেশি হওয়া উচিত নয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x