রাষ্ট্রবিজ্ঞান
1 min read

মন্টেস্কুর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি | ক্ষমতা স্বতন্ত্রীকরণের বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।

মন্টেস্কুর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি ব্যাখ্যা কর

ক্ষমতা স্বতন্ত্রীকরণের বৈশিষ্ট্যগুলো লেখ।

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বলতে বুঝায় সরকারের ক্ষমতা ও কার্যাবলিকে আইন, শাসন ও বিচার | এই তিনটি বিভাগকে পৃথক করে দেওয়া।

এ নীতি অনুসারে সরকারের তিনটি বিভাগ পরস্পর স্বতন্ত্র থেকে নিজ নিজ ক্ষমতা চর্চা ও কার্যাবলি সম্পন্ন করবে।

এক বিভাগ অন্য বিভাগের কাজে হস্তক্ষেপ করবে না। নিম্নে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো :

→ ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির বৈশিষ্ট্য : ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো :

১. ক্ষমতার পৃথকীকরণ : ক্ষমতা স্বাতন্ত্রীকরণ নীতির প্রধান বৈশিষ্ট্য হলো ক্ষমতার পৃথকীকরণ। সরকারের তিনটি বিভাগ যেমন আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগের ক্ষমতা পৃথক থাকবে। অর্থাৎ সরকারের সকল ক্ষমতা একই বিভাগের হাতে ন্যস্ত থাকবে না ।

২. ক্ষমতার সীমাবদ্ধতা : ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মাধ্যমে সরকার প্রতিটি বিভাগকে সীমাবদ্ধ করেছে। প্রতিটি বিভাগের ক্ষমতা ও কার্যাবলি সংবিধান দ্বারা সীমাবদ্ধ থাকবে এবং প্রশাসনিক কার্যক্রমে এক বিভাগের উপর অন্য বিভাগের কর্মকর্তারা হস্তক্ষেপ করবে না।

৩. স্বাধীন কার্যক্ষেত্র : কার্যের স্বাধীনতা ক্ষমতা স্বতন্ত্রীকরণ একটি অপরিহার্য বিষয়। এ নীতির মাধ্যমে সরকারের প্রত্যেকটি বিভাগের কাজের পরিধি নির্ধারণ করা যায় এবং প্রত্যেক বিভাগ | তার পরিধিরভুক্ত কার্য সম্পাদন স্বাধীনতা ভোগ করে ।

৪. পারস্পরিক নিয়ন্ত্রণমুক্ত : ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির ফলে সরকারের এক বিভাগ অন্য বিভাগের কাজে হস্তক্ষেপ করতে পারে না। তাই সরকারের স্ব-স্ব বিভাগের স্বাধীনতা রক্ষার জন্য প্রত্যেকটি বিভাগকে একে অপরের নিয়ন্ত্রণ মুক্ত থাকতে হবে।

৫. কর্ম পরিধি নির্ধারণ : আইন বিভাগ আইন প্রণয়ন করবে, শাসন বিভাগ আইন প্রয়োগ করবে এবং বিচার বিভাগ অন্য বিভাগের কর্ম পরিধিতে হস্তক্ষেপ করবে না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির বৈশিষ্ট্যগুলো সুস্পষ্ট ও সর্বজনবিদিত। ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির বৈশিষ্ট্যগুলো প্রতিটি সরকারের ক্ষেত্রে অত্যন্ত অপরিহার্য।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “মন্টেস্কুর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি | ক্ষমতা স্বতন্ত্রীকরণের বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর। ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (40 votes)