রাষ্ট্রবিজ্ঞান
1 min read

রাজার মৃত্যু হয়েছে, রাজা দীর্ঘজীবী হউন। ব্রিটেনের ব্যক্তি রাজার মৃত্যু কিভাবে রাজপদকে দীর্ঘজীবী করে?

“রাজার মৃত্যু হয়েছে, রাজা দীর্ঘজীবী হউন।” -ব্রিটিশ রাজশক্তির প্রেক্ষাপটে আলোচনা কর।

অথবা, ব্রিটেনের ব্যক্তি রাজার মৃত্যু কিভাবে রাজপদকে দীর্ঘজীবী করে? সংক্ষেপে বর্ণনা কর। 

অথবা, রাজার মৃত্যু নাই-ব্যাখ্যা কর।

 

উত্তর : ভূমিকা : ব্রিটিশ রাজতন্ত্র পৃথিবীর একটি প্রাচীনতম প্রতিষ্ঠান। ব্রিটেনের প্রাচীন সংস্কৃতি, কৃষ্টি, শ্রদ্ধাবোধ ভৌগোলিক এবং অর্থসামাজিক প্রেক্ষাপট হিসেবে রাজতন্ত্র জনগণের মনে একচেটিয়া সমর্থন টিকে আছে। অনেকে মন্তব্য করেন, ব্রিটেনে রাজতন্ত্র টিকে থাকার কারণ-এটি মর্যাদাপূর্ণ ও সুবিধাজনক ।

→ রাজার মৃত্যু হয়েছে রাজা দীর্ঘজীবী হউন কথাটির অর্থ : এই কথাটির অর্থ আপাতদৃষ্টিতে বিভ্রান্তির প্রতিপন্ন হয়। কিন্তু প্রকৃত বিচারে এই প্রবচনটি গভীরভাবে অর্থবহ এবং তাৎপর্যপূর্ণ।

মানুষ মরণশীল। ব্যক্তিগতভাবে কোনো রাজাই অমর নয়। রাজার মৃত্যু অবধারিত। একদিন না একদিন প্রত্যেক রাজারই মৃত্যু হয়।

কিন্তু ব্যক্তি রাজার মৃত্যু রাজতন্ত্রের ধারাবাহিকতাকে ক্ষুণ্ণ করে না। ব্যক্তিগতভাবে কোনো রাজার মৃত্যুতে রাজপদ শূন্য হয় না।

উত্তরাধিকারের নিয়ম স্বাভাবিকভাবে কার্যকরী হয়। রাজপদ মুহূর্তের জন্যও অচল থাকে না। রাজপদে অধিষ্ঠিত কোনো ব্যক্তির মৃত্যু হলে, সঙ্গে সঙ্গে তার উত্তরাধিকারী এই পদে অধিষ্ঠিত হন।

অর্থাৎ পরবর্তী উত্তরাধিকারীকে উপযুক্ত জাঁকজমক সহকারে অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে রাজসিংহাসনে বসানো হয়।

তিনি স্বাভাবিকভাবে সকল ক্ষমতা, সম্মান ও মর্যাদার অধিকারী হয়। এভাবে ব্যক্তি রাজার পরিবর্তন ঘটে। কিন্তু রাজতন্ত্রের কোনো রকম পরিবর্তন হয় না।

রাজপদ বা রাজতন্ত্রের ধারাবাহিকতা নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে। Blackstore বলেছেন, রাজার মৃত্যু হয়েছে বলতে কোনো ব্যক্তি রাজার মৃত্যু বুঝানো হয়।

এভাবে রাজা দীর্ঘজীবী হউন কথাটির দ্বারা প্রতিষ্ঠানগত রাজা বা রাজশক্তির ধারাবাহিকতা বুঝানো হয়। রাজপদকে একটি কৃত্রিম আইনগত ব্যক্তি হিসেবে গণ্য করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজতন্ত্র ব্রিটেনের এমন একটি জনপ্রিয় প্রতিষ্ঠান, যা যুগ যুগ ধরে সকল শ্রেণির লোকের অনুমোদনের উপর টিকে আছে।

মূলকথা ব্রিটেনের গণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাজতন্ত্র টিকে থাকার বহুবিধ কারণ থাকা সত্ত্বেও মূলত অর্থনৈতিক ও মনস্তাত্ত্বিক কারণই এর মধ্যে প্রধান।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ব্রিটেনের ব্যক্তি রাজার মৃত্যু কিভাবে রাজপদকে দীর্ঘজীবী করে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (37 votes)