সমাজবিজ্ঞান
1 min read

বিচার বিভাগ কি | বিচার বিভাগের কাজ কি

Updated On :

সরকারের যে বিভাগ ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে আইনকে বিশেষ ক্ষেত্রে প্রয়োগ করে অপরাধীর দণ্ড বিধান করে তাকে বিচার বিভাগ বলে। বিচার বিভাগ সরকারের একটি গুরুত্বপূর্ণ বিভাগ।

নাগরিক স্বাধীনতা ও অধিকার অক্ষুণ্ণ রাখার জন্য তথা ন্যায়ের মানদণ্ডকে সমুন্নত রাখার জন্য বিচার বিভাগ দেশের আইন অনুযায়ী বিচারকার্য পরিচালনা করে। দেশের সকল প্রকার আদালতের বিচারকদের নিয়ে বিচার বিভাগ গঠিত।

অর্থাৎ বিচার বিভাগ বলতে সরকারের সেই বিভাগকে বুঝায়, যা দেশের প্রচলিত আইন অনুসারে বিচারকার্য সম্পন্ন করে।

বিচার বিভাগের কার্যাবলি (Functions of the Judiciary):

বিচার বিভাগ সাধারণভাবে নিম্নলিখিত কার্যাবলি সম্পন্ন করে থাকেঃ

১। আইনের প্রয়োগ : বিভিন্ন প্রকার মামলা ও মোকদ্দমায় আইনের প্রয়োগ বিচার বিভাগের প্রধান কাজ। আইন অনুযায়ী মোকদ্দমাগুলোর পরিচালনা করা এবং উপযুক্ত সাক্ষ্য প্রমাণাদিসহ সকল বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা

২। আইনের ব্যাখ্যা দানঃ যেসব আইনের অর্থ অস্পষ্ট বা দ্ব্যর্থবোধক, সেগুলোর ব্যাখ্যাদান করা বিচার বিভাগের কাজ। বিচার বিভাগ আইনের ব্যাখ্যা দান করতে গিয়ে অনেক সময় নতুন আইনেরও সৃষ্টি করে। এগুলো বিচারপতি সৃষ্ট আইন (Judgement made law) নামেও পরিচিত। রাষ্ট্র ও সরকার এবং আইন ও সরকারের অঙ্গ সংগঠনগুলোর মধ্যে সম্পর্ক

৩। সংবিধানের ব্যাখ্যা দান : বিচার বিভাগ শাসনতন্ত্রের ব্যাখ্যা দান করে এবং কোন আইন শাসনতন্ত্র বিরোধী হলে তাকে নাকচ করেও দিতে পারে। আমেরিকার সুপ্রিম কোর্ট সেখানকার শাসনতন্ত্রের ব্যাখ্যা দান করে।

৪। সংবিধানের সংরক্ষণঃ যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় বিচার বিভাগ সংবিধানের মৌলিক অধিকারসমূহ রক্ষা করে ব্যক্তিস্বাধীনতার রক্ষাকবচ হিসেবে কাজ করে। কেন্দ্রীয় সরকার ও অঙ্গীভূত সরকারের মধ্যে কোন বিবাদ উপস্থিত হলে যুক্তরাষ্ট্রীয় আদালত তার মীমাংসা করে।

৫। মৌলিক অধিকার সংরক্ষণ : বিচার বিভাগ শাসনতন্ত্রে উল্লিখিত নাগরিকদের মৌলিক অধিকারগুলো সংরক্ষণ করে। বিচার বিভাগ কখনো কারো অধিকার ক্ষুণ্ণ হবার আশঙ্কা দেখা দিলে আদালত নিষেধাজ্ঞা জারি করতে পারে এবং বিভিন্ন সময়ে নানাপ্রকার আদেশপত্র জারি করতে পারে।

৬। শাসন বিভাগীয় কার্যক্রম : লাইসেন্স মঞ্জুর করা, নাবালকের সম্পত্তি রক্ষণাবেক্ষণ করা, কখনো কখনো কোন কর্মচারী নিয়োগসহ বিভিন্ন শাসন সংক্রান্ত কাজে বিচার বিভাগ সাহায্য করে থাকে।

৭। উপদেশমূলক কার্যক্রম : রাষ্ট্রের শাসন বিভাগের কর্মকর্তারা কখনো কখনো বিচার বিভাগের নিকট হতে পরামর্শ গ্রহণ করতে পারেন। আইন সংক্রান্ত জটিল বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি হাইকোর্টের পরামর্শ গ্রহণ করে থাকেন।

৮। তদন্ত পরিচালনা : কোন কোন বিচার বিভাগকে জাতীয় পর্যায়ে বা প্রতিষ্ঠান ভিত্তিক তদন্ত পরিচালনা করতে হয়। এসব বিচার বিভাগীয় তদন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিশেষে উপরোক্ত আলোচনা শেষে বলা যায় যে, এ বিভাগ যে কোন সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভাগ। আর সেজন্য বিচার বিভাগের স্বাধীনতা খুবই অপরিহার্য।

বিচার বিভাগের স্বাধীনতা বলতে বুঝায় শাসন বিভাগ, আইন বিভাগ ও অন্যান্য শক্তির হস্তক্ষেপ হতে স্বাধীনভাবে বিচারক কর্তৃক নিরপেক্ষ বিচারকার্য সম্পাদন করা।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “বিচার বিভাগ কি | বিচার বিভাগের কাজ কি” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (35 votes)