Modal Ad Example
সমাজবিজ্ঞান

সোস্যাল সাইন্স কি | সোস্যাল সাইন্স কাকে বলে

1 min read

সমাজবিজ্ঞান কি । সমাজবিজ্ঞান কাকে বলে

যত্নেষণ করে এবং রাষ্ট্র ও অন্যান্য সামাজিক প্রতিসামাজিক বিজ্ঞান হল সমাজ বিষয়ক বিজ্ঞান, অর্থাৎ যে বিজ্ঞান মানুষ দ্বারা সৃষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা, পর্যালোচনা ও মূল্যায়ন করে।

এর মধ্যে রয়েছে পৌরবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ধনবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, সমাজ কল্যাণ ইত্যাদি। তাই সামাজিক বিজ্ঞান হল সমষ্টিগত বিষয়ের একত্রিত নাম। সমাজের সকল বিষয় এর আলোচ্যসূচির অন্তর্ভুক্ত।

যে শাস্ত্র সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে তথা সমাজের একতা, সহনশীলতা, আচার-আচরণ সর্বোপরি মানুষের কল্যাণমুখী দিকসমূহ তুলে ধরে, তাকে সামাজিক বিজ্ঞান বলে।

এনসাইক্লোপিডিয়া অব ব্রিটানিকাতে সামাজিক বিজ্ঞানের সংজ্ঞা : “Social science is that science which deals with human behavior in its social and cultural aspects.

সর্বশেষে আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক বিজ্ঞান সমাজ এবং মানুষের সকল দিকের আলোচনা করে।

সুতরাং, যে বিজ্ঞানসমূহ সমাজ এবং সামাজিক জীব হিসেবে মানুষের সকল দিক নিয়ে আলোচনা করে, তাকে সামাজিক বিজ্ঞান বলে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “গ্লোবাল ওয়ার্মিং কাকে বলে?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।
5/5 - (30 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x