জীববিজ্ঞান
1 min read

ডিএনএ অনুলিপন (Replication of DNA)

 

যে প্রক্রিয়ায় একটি DNA ডাবল হেলিক্স অনু থেকে অনুরুপ দুটি অনুর সৃষ্টি করে তাকে DNA অনুর দিত্বন বা প্রতিরুপ সৃষ্টি বা অনুলিপন বা রেপলিকেশন বলে। 

DNA অনুর প্রতিরুপ সৃষ্টিই কোষ বিভাজনের পুর্বশর্ত। মাইটোটিক কোষ বিভাজনের ইন্টারফেজ পর্যায়ে সাধারনত DNA অণুর অনুলিপন ঘটে। DNA অণুর অনুলিপন প্রক্রিয়াটি নিম্নবর্নিত চারটি ধাপে সম্পন্ন হয়।
i) প্রথমে ডাবল হেলিক্স-এর মধ্যকার হাইড্রোজেন বন্ড বিচ্ছিন্ন হয়ে যায় এবং ডাবল হেলিক্স একক হেলিক্সে পরিনত হয়।
ii) প্রতিটি একক হেলিক্স তার জন্য আরো একটি একক হেলিক্স (সম্পুরক) তৈরীর জন্য নিজে টেম্পলেট(template) বা ছাঁচ হিসেবে ব্যবহৃত হয়।
iii) DNA-পলিমারেজ এনজাইম, মুক্ত নিউক্লিওটাইড এনে খোলা DNA অনুতে যুক্ত করে সম্পুরক একক হেলিক্স সৃষ্টি করে। DNA-পলিমারেজ এনজাইম সবসময় নিউক্লিওটাইডকে বর্ধিষ্ণু নতুন হেলিক্স এর ৩’-প্রান্তে যুক্ত করে। কাজেই নতুন হেলিক্স সবসময় ৫’→৩’ মুখী হয়। অর্থাৎ টেম্পলেট সবসময় ৩’→৫’ মুখী হয়।
iv) অনুলিপনের ফলে সৃষ্ট প্রতিটি নতুন ডাবল হেলিক্সে একটি পুরাতন হেলিক্স থেকেই যায়। একটি পুরাতন হেলিক্সককে ছাচ ধরে একটি সম্পুরক নতুন হেলিক্স তৈরীকে semiconservative replication বা অর্ধরক্ষনশীল অনুলিপন বলে।
জীবজগতে DNA অনুলিপনের গুরুত্ব অপরিসীম।  কোষ বিভাজন এবং গ্যামিট সৃষ্টির জন্য DNA অনুলিপন অত্যাবশ্যক। অর্থাৎ দেহের বৃদ্ধি ও জনন এবং এর মাধ্যমে বৈশিষ্ট্য পুর্বপুরুষ থেকে উত্তরপুরুষে স্থানান্তর ইত্যাদির জন্য DNA অনুলিপন বাধ্যতামূলক।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ডিএনএ অনুলিপন (Replication of DNA)” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (41 votes)