Admission Books And Suggestions

গুচ্ছের জন্য কোন বই ভালো হতে পারে ২০২৪

1 min read

গুচ্ছের জন্য কোন বই ভালো হতে পারে মানবিক বিভাগের জন্য ২০২৪ সালে,এইচএসসি পরিক্ষা শেষ সামনে ভর্তি পরিক্ষা। কিন্তু ধারণা নেই যে কি বই পড়তে হবে কি ভাবে প্রস্তুতি নিতে হবে। আজ আমরা আলোচনা করবো  যে গুচ্ছের জন্য কোন বই ভালো হবে। গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা হলো কতগুলি সাধারণ পাবলিক  বিশ্ববিদ্যালয় এর সম্মিলিত ভর্তি পরিক্ষা। যা আপনি একটি পরিক্ষা দেওয়ার মাধ্যমে বাংলাদেশের এই গুচ্ছের অন্তর্ভুক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে পারেন।

গুচ্ছের জন্য কিভাবে পড়াশোনা করবো

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ে চান্স পাবার জন্য আপনাকে রুটিন তৈরি করে পড়তে হবে। আপনি চাইলে সাপ্তাহিক, ১৫দিন, মাসিক  টার্গেট নিয়ে পড়াশোনা করতে পারেন। এতে আপনার জন্য ভালো ফলাফল আসবে আর আপনি  Exam ব্যাচ এ ভর্তি হবেন। তাতে আপনার প্রস্ততি যাচাই হবে। আপনি যদি নিয়মিত পড়াশোনা করেন তাহলে আপনার বিশ্ববিদ্যালয়ে চান্স হয়ে যাবে।

গুচ্ছের জন্য কোন বই ভালো হতে পারে ২০২৪

গুচ্ছের জন্য যে সকল বই ভালো হতে পারে তা নিচে উপস্থাপন করা হলো।

এইচএসসি বাংলা বোর্ড বই

বাংলা বোর্ড বইয়ের কোন বিকল্প নেই। আপনি যদি বাংলা বোর্ড বইটি পড়তে পারেন মনোযোগ দিয়ে  এবং বার বার রিভিশন দিয়ে এটা খুব ভালো হবে। এতে আপনার বাংলা গদ্য, পদ্য,নাটক,উপন্যাস  ইত্যাদি তে ভালো একটা ধারণা থাকবে যা গুচ্ছের পরিক্ষা ১০০% কমন পাবেন এই বোর্ড বই থেকে। আপনাকে অবশ্যই প্রতিটি গদ্য, পদ্য,নাটক,উপন্যাসের লাইন মনোযোগ দিয়ে পড়তে হবে আর কবি পরিচিতি, পাঠ পরিচিতি, শব্দের অর্থ এসব কিছু মুকস্ত করতে হবে ও বুজে পড়তে হবে।

নবম-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র

বাংলা ব্যাকরনের জন্য আপনি নবম-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র বইটি ভালো করে পড়বেন। আর চেষ্টা করবেন যে নতুন সংস্করণ বের হওয়া নতুন বই পড়তে। ( আপনারা পড়ছেন: গুচ্ছের জন্য কোন বই ভালো হতে পারে)

জয়কলি বাংলা বিচিত্রা

আপনি সহায়ক বই হিসেবে জয়কলি বাংলা বিচিত্রা বইটি পড়তে পারেন। বইটিতে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। আপনি বইটিতে ব্যাখ্যা সহকারে প্রতিটি বিষয় জানতে পারবেন। আর বিগত সালের যে পরিক্ষায় বাংলার যে প্রশ্ন সমূহ এসেছে আপনি এই বই থেকে জানতে পারবেন।

অভিযাএী

বাংলা ২য় পএের জন্য অভিযাএী বইটি খুব ভালো তবে ১ম পএের জন্যও গুরুত্বপূর্ণ। তবে  বাংলা ২য় পএের জন্য খুব ভালো হবে।

ইংরেজি বইয়ের সাজেশন

আমরা কয়েকটি বইয়ের নাম নিচে উল্লেখ করছি যা আপনার জন্য খুবই উপকৃত হবে। আশা করি আপনি এই বই গুলো পড়ে উপকৃত হবেন।

  1. এইচএসসি ইংরেজি বোর্ড বই
  2. Competitive Exam
  3. জয়কলি ইংরেজি বিচিএা
  4. Barron’s TOEFL
  5. Cliff’s TOEFL
  6. Saifur’s Vocabulary

সাধারণ জ্ঞান

আপনি সাধারণ জ্ঞান এর জন্য  বর্তমান বাজারে অনেক বই পাবেন। যার মধ্যে বর্তমানে কয়েকটি বই রয়েছে যা বর্তমানে খুবই জনপ্রিয়। আপনি যে কোন একটি বই কিনতে পারেন।

  1. MP3 (বাংলাদেশ+আন্তর্জাতিক)
  2.  মিহির’স Gk
  3. জোবায়েরস জিকে (সাধারণ জ্ঞান)
  4. জয়কলি জিকে

গুচ্ছের পরিক্ষায় অন্যান্য বিষয়

গুচ্ছের পরিক্ষায় মানবিক বিভাগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি, পৌরনীতি, যুক্তিবিদ্যা ইত্যাদি বই থেকে প্রশ্ন আসে। এর জন্য কিছু বই বাজারে বের হয়েছে যেমন:

  • জয়কলি মৌলিক বিষয়াবলী/gk
  • জোবায়েরস মৌলিক বিষয়াবলী / gk

  অনান্য বই

অন্যান্য বই সময়ের জন্য আপনি বোর্ড বইয়ের পাশাপাশি আপনি জয়কলি সিরিজের অন্য সকল বই পড়তে পারবেন। জয়কলি সিরিজের বই আপনি মনযোগ দিয়ে পড়লে আশা করি আপনি গুচ্ছ ভর্তি পরিক্ষায় ৬০-৯০% কমন পাবেন।

বিগত সালের পরিক্ষার প্রশ্ন

আপনাকে অবশ্যই বিগত সালের পরিক্ষার প্রশ্ন পড়তে হবে। আর এই বিগত সালের পরিক্ষার প্রশ্ন আপনি এনালাইসিস করলে বুজতে পারবেন যে পরিক্ষায় কি ধরনের প্রশ্ন এসে থাকে। আর বিগত সালের পরিক্ষার প্রশ্ন ব্যাংক আপনি কিনতে পারেন। প্রতিবছর জয়কলি সিরিজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক নিয়ে বই বের করে থাকে। আপনি গুচ্ছের জন্য জয়কলি সিরিজের গুচ্ছ এইড বইটি ক্রয় করতে পারেন।

শেষ কথা

গুচ্ছের জন্য কোন বই ভালো হতে পারে এই পোস্টটি পড়ে আশা করি আপনি মানবিক বিভাগের জন্য কোন বই ভালো হতে পারে গুচ্ছের জন্য সেটি বুজতে পেরেছেন।

5/5 - (21 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x