কম্পিউটার
1 min read

এনালগ কম্পিউটার কি? বৈশিষ্ট্য ও উদাহরণ

এনালগ কম্পিউটারগুলো সাধারণত ক্রমাগত পরিবর্তনশীল ডেটা প্রক্রিয়া করার জন্য ব্যবহৃত হয়। এটি ডিজিটাল কম্পিউটার থেকে সম্পূর্ণ আলাদা, যা বাইনারি ডিজিটের (০, ১) মতো বিচ্ছিন্ন মান ব্যবহার করে।
আধুনিক যুগে, এনালগ কম্পিউটারগুলো প্রযুক্তিগত জটিলতার কারণে ক্রমশ ডিজিটাল কম্পিউটার দ্বারা প্রতিস্থাপিত হয়ে যাচ্ছে। অ্যানালগ কম্পিউটারকে বলা হয় ১ম প্রজন্মের কম্পিউটার। এই আর্টিকেলে, আমরা জানব এনালগ কম্পিউটার কি? এনালগ কম্পিউটারের বৈশিষ্ট্য, উদাহরণ ইত্যাদি।

এনালগ কম্পিউটার কি?

অ্যানালগ কম্পিউটার (Analogue Computer) হল এক ধরনের কম্পিউটার বা ইলেক্ট্রনিক ডিভাইস, যা ক্রমাগত পরিবর্তিত ডেটা প্রক্রিয়া করার জন্য ব্যবহৃত হয়। আমরা যা কিছু দেখি এবং শুনি তা প্রতিনিয়ত পরিবর্তিত হয়। ডেটার এই পরিবর্তনশীল ক্রমাগত প্রবাহকে এনালগ ডেটা বলে।
অ্যানালগ কম্পিউটার কাজ করে মূলত পরিমাপন (Measuring) পদ্ধতিতে। উদাহরণস্বরুপ, বৈদ্যুতিক তারের ভােল্টেজের ওঠা-নামা, তরল পদার্থের চাপ কম বেশি হওয়া, বাতাসের প্রবাহ ও চাপ পরিবর্তিত হওয়া ইত্যাদির ভিত্তিতে এনালগ কম্পিউটার কাজ করে।

যাইহোক, এনালগ ডিভাইসগুলোতে প্রতীকী সংখ্যা বা দাগকাটা চিহ্ন ব্যবহার করে ফলাফল দেখানো হয়। এটি বিভিন্ন বৈজ্ঞানিক, যোগাযোগ ও শিল্পখাতে ব্যবহার হয়, যেমন বৈদ্যুতিক প্রবাহ নির্ণয়, যানবাহনের গতি নির্ণয়, তাপমাত্রা নির্ণয়, ক্যাপাসিটরের ফ্রিকোয়েন্সি এবং রোধের পরিমাপ ইত্যাদি।

এনালগ কম্পিউটারের উদাহরণের মধ্যে রয়েছে থার্মোমিটার, টেলিফোন লাইন, স্পিডোমিটার, সিসমোমিটার, এনালগ ঘড়ি, স্লাইডরুল, ক্যাপাসিটরের রেজিস্ট্যান্স, সিগন্যালের ফ্রিকোয়েন্সি এবং ভোল্টেজ ইত্যাদি।
অ্যানালগ (Analogue) শব্দটি গ্রীক ‘অ্যানা’ ও ‘লগন‘ থেকে উদ্ভূত, যার অর্থ “একক অনুপাত অনুযায়ী।” অ্যানালগ কম্পিউটার অ্যানালগ সংকেত ব্যবহার করে যা ক্রমাগত তরঙ্গ হিসাবে উপস্থাপন করা যেতে পারে।

এনালগ কম্পিউটারের বৈশিষ্ট্য

  • অ্যানালগ কম্পিউটারগুলোর ডেটা সময়ের সাথে ধারাবাহিকভাবে পরিবর্তিত হয়।
  • এটি যোগ, গুণ, বিয়োগ এবং ভাগের মতো কাজগুলি সম্পাদন করতে পারে।
  • অ্যানালগ কম্পিউটারগুলো নির্দিষ্ট উদ্দেশ্যে ডিজাইন করা হয়ে থাকে।
  • এনালগ ডিভাইস সাধারণত বায়ু, শব্দ, গতিবিধি, তাপমাত্রা ইত্যাদির মতো বাস্তব-বিশ্বের অবস্থা পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়।
  • এনালগ কম্পিউটারে প্রোগ্রামাররা রিয়েল-টাইমে সমস্যা বিশ্লেষণ এবং সমাধান করতে পারে।
  • এতে ফলাফল তৈরির গতি বেশি।
  • সুক্ষ্ণভাবে ফলাফল দেখায়।

এনালগ কম্পিউটারের উদাহরণ

এনালগ কম্পিউটারের উদাহরণের মধ্যে রয়েছে যেমন
স্পিডোমিটার
স্পিডোমিটার যানবাহনে ব্যবহৃত একটি অ্যানালগ কম্পিউটারের উদাহরণ। এটি গাড়ির গতি পরিমাপ করতে ব্যবহৃত হয়। স্পিডোমিটারের ইনপুট হল চাকার ঘূর্ণন, এবং আউটপুট হল স্কেলে গতি পড়া।
সিসমোমিটার
সিসমোমিটার হল একটি এনালগ কম্পিউটার যা ভূমিকম্প পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি ভূমিকম্পের কারণে সৃষ্ট গতি সনাক্ত করতে ওজন এবং লিভারের একটি সেট ব্যবহার করে কাজ করে।
স্লাইডরুল
এটি গাণিতিক গণনা সম্পাদনের জন্য ব্যবহৃত হয়।
থার্মোমিটার
থার্মোমিটারে স্কেল এবং পারদ ব্যবহার করে তার কার্য সম্পাদন করে। পারদে তাপমাত্রার পার্থক্যে স্কেল উঠা-নামায় এর ফলাফল প্রদর্শিত হয়।
টেলিফোন লাইন
টেলিফোন লাইনে শব্দ প্রেরণ করতে এনালগ সংকেত ব্যবহৃত হয়। এটি বৈদ্যুতিক সংকেত প্রেরণের জন্য তারের একটি সিরিজ ব্যবহার করে কাজ করে।
ভোল্টমিটার
ভোল্টমিটার একটি বৈদ্যুতিক নেটওয়ার্কের দুটি পয়েন্টের মধ্যে বিদ্যমান সম্ভাব্য পার্থক্য প্রদর্শন করতে ব্যবহৃত হয়।
যানবাহন সিমুলেশন
অ্যানালগ কম্পিউটার গাড়ি, বিমান এবং অন্যান্য ধরণের যানবাহনের আচরণ অনুকরণ করতে ব্যবহার করা যেতে পারে। এই সিমুলেশন ইঞ্জিনিয়ারদের আরও ভাল এবং নিরাপদ যানবাহন ডিজাইন করতে সাহায্য করে।
5/5 - (19 votes)