তথ্য প্রযুক্তি
1 min read

মাইক্রোপ্রসেসর কি? Microprocessor এর কাজ

মাইক্রোপ্রসেসর কম্পিউটার সিস্টেমের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যা কম্পিউটার প্রক্রিয়াকরণের সাথে জড়িত সকল নির্দেশাবলী এবং প্রক্রিয়া সম্পাদন করে। এটি কম্পিউটারের গানিতিক ও যৌক্তিক কাজ, অভ্যন্তরীণ যোগাযোগ, ইনপুট/আউটপুট এবং যাবতীয় নির্দেশনাবলী সম্পাদন এবং পরিচালনা করে।

এই আর্টিকেলে, আমরা আলোচনা করব মাইক্রোপ্রসেসর কি, এটি কিভাবে কাজ করে, মাইক্রোপ্রসেসরের অংশ এবং মাইক্রোপ্রসেসরের কাজ।

মাইক্রোপ্রসেসর কি?

মাইক্রোপ্রসেসর (microprocessor) এমন একটি মাইক্রো চিপ যা কম্পিউটার প্রক্রিয়াকরণের সাথে জড়িত যাবতীয় নির্দেশাবলী এবং কাজ সম্পাদন করে। কম্পিউটার সিস্টেমে, মাইক্রোপ্রসেসর হল কেন্দ্রীয় অংশ যা এটিতে প্রেরিত যৌক্তিক নির্দেশাবলী সম্পাদন এবং পরিচালনা করে। মাইক্রোপ্রসেসর সিপিইউ চিপ নামেও পরিচিত। এটিকে কম্পিউটারের মস্তিষ্কও বলা হয়।

একটি মাইক্রোপ্রসেসর মূলত গাণিতিক এবং লজিক্যাল ইউনিট (ALU), কন্ট্রোল ইউনিট এবং রেজিস্টার নিয়ে গঠিত। ALU ইনপুট ডিভাইস বা মেমরি থেকে প্রাপ্ত ডেটাতে সমস্ত গাণিতিক এবং যৌক্তিক ক্রিয়াকলাপ সম্পাদন করে।

রেজিস্টার ডেটা প্রক্রিয়াকরণের জন্য অস্থায়ী দ্রুত অ্যাক্সেস মেমরি অবস্থান হিসাবে কাজ করে। কন্ট্রোল ইউনিট পুরো সিস্টেম জুড়ে নির্দেশাবলী এবং ডেটা প্রবাহ নিয়ন্ত্রণ করে।
একটি মাইক্রোপ্রসেসরের মৌলিক কাজ হল মেমরি থেকে নির্দেশাবলী ইনপুট করা, ডিকোড করা ও সেগুলি প্রক্রিয়া করা এবং সর্বশেষ আউটপুট তৈরি করা।

মাইক্রোপ্রসেসরের উদাহরণ

কিছু জনপ্রিয় মাইক্রোপ্রসেসর যেমন,
Intel 4004 – প্রথম মাইক্রোপ্রসেসর
Intel 8085
Intel 8086
Intel Pentium 4
Pentium Pro
Pentium II
Intel Core i7
DEC Alpha 21064

মাইক্রোপ্রসেসর কিভাবে কাজ করে?

মাইক্রোপ্রসেসর মোট ৩ টি ইউনিটে কাজ করে, যেমন গাণিতিক এবং লজিক্যাল ইউনিট (ALU), কন্ট্রোল ইউনিট এবং রেজিস্টার সেট। ALU ইনপুট ডিভাইস বা মেমরি থেকে প্রাপ্ত ডেটাতে সমস্ত গাণিতিক এবং যৌক্তিক ক্রিয়াকলাপ সম্পাদন করে। রেজিস্টার ডেটা প্রক্রিয়াকরণের জন্য অস্থায়ী দ্রুত অ্যাক্সেস মেমরি অবস্থান হিসাবে কাজ করে। কন্ট্রোল ইউনিট পুরো সিস্টেম জুড়ে নির্দেশাবলী এবং ডেটা প্রবাহ নিয়ন্ত্রণ করে।
তাই একটি মাইক্রোপ্রসেসর ইনপুট ডিভাইস থেকে ইনপুট নেয়, মেমরিতে প্রদত্ত নির্দেশনা অনুসারে এটি প্রক্রিয়া করে এবং সর্বশেষ আউটপুট তৈরি করে।

মাইক্রোপ্রসেসরের কয়টি অংশ?

একটি মাইক্রোপ্রসেসরের মৌলিক অংশগুলি নিম্নরূপ:
সিপিইউ
বাস
মেমরি
১. CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট):
কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট বা সিপিইউ একটি কম্পিউটার সিস্টেমের গুরুত্বপূর্ণ অংশ কারণ এটি কম্পিউটারের সমস্ত প্রক্রিয়াকরণ অংশগুলি সম্পাদন করে। এটি ব্যবহারকারীর দেওয়া তথ্য এবং নির্দেশাবলী প্রক্রিয়া করে। অধিকন্তু, এটি গণনা এবং এই জাতীয় অন্যান্য কাজগুলি বহন করে। CPU এর  নিম্নলিখিত অংশ রয়েছে:
  • গাণিতিক এবং যৌক্তিক ইউনিট: এই ইউনিটটি যোগ, বিয়োগ, গুণ, ভাগের মতো পাটিগণিতের কাজগুলি সম্পাদনের জন্য দায়ী, এছাড়াও এটি যৌক্তিক সিদ্ধান্তও নেয় যেমন কমের চেয়ে বেশি ইত্যাদি।
  • কন্ট্রোল ইউনিট: এই ইউনিট সিপিইউ-এর কার্য সম্পাদনকে সংগঠিত করে এবং পরিচালনা করে।
  • রেজিস্টার: রেজিস্টার হল একপ্রকার মেমরি যা CPU সরাসরি প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করে। সুতরাং, এটির কাজ হল ইনপুট থেকে ডেটা সংরক্ষণ করা এবং  আউটপুট ফলাফল সংরক্ষণ করে।
  • ডিকোডার: এটি উচ্চ-স্তরের ভাষা থেকে মেশিন ভাষায় নির্দেশাবলী ডিকোড করে এবং সেগুলিকে CPU-তে প্রেরণ করে।
২. বাস:
বাস কম্পিউটারের বিভিন্ন অংশের যোগাযোগের জন্য ব্যবহৃত তারের একটি সংগ্রহ।  এটি ডেটা এবং তথ্য পাস করার জন্য বৈদ্যুতিক সংকেত ব্যবহার করে।
৩. মেমরি:

মেমোরি ও ইনপুট/আউটপুট ডিভাইসের মধ্যে ডাটা স্থানান্তর করে। কম্পিউটারে প্রধানত দুই ধরনের মেমরি থাকে একটি হল RAM (Random Access Memory), অপরটি হল ROM(Read Only Memory)। এছাড়াও রয়েছে ক্যাশ মেমরি এবং রেজিস্টার। এসব মেমরি কম্পিউটারের সিপিইউ কর্তৃক সম্পাদিত কাজ সংরক্ষণ করে।

Microprocessor এর কাজ কি?

মাইক্রোপ্রসেসরের কাজসমূহ বর্ণনা করা হল,
  • কম্পিউটার প্রক্রিয়াকরণের সাথে জড়িত সকল নির্দেশাবলী এবং প্রক্রিয়া সম্পাদন করে।
  • এটি কম্পিউটারের গানিতিক ও যৌক্তিক কাজ, অভ্যন্তরীণ যোগাযোগ, ইনপুট/আউটপুট সম্পাদন এবং পরিচালনা করে।
  • কম্পিউটারের সকল অংশের কন্ট্রোল ও সময় নির্ধারণ সিগন্যাল প্রদান করে থাকে ।
  • এটি মেমোরি থেকে ডাটা ও নির্দেশ গ্রহন করে থাকে এবং মেমোরিতে স্টোর করা প্রোগ্রাম নির্বাহ করে থাকে।
  • মেমোরি ও ইনপুট/আউটপুট ডিভাইসের মধ্যে ডাটা স্থানান্তর করে ।
  • এটি উচ্চ-স্তরের ভাষা থেকে মেশিন ভাষায় নির্দেশাবলী ডিকোড করে এবং সেগুলিকে CPU-তে প্রেরণ করে।
  • এটি ইনপুট এবং আউটপুট অংশগুলোর মধ্যে সমন্বয় সাধন করে।
  • বাসের সাহায্যে কম্পিউটারের অভ্যন্তরীণ সকল অংশের সাথে যোগাযোগ বজায় রাখা।
  • নির্দেশনাবলী এনকোড ও ডিকোড করে।
  • প্রক্রিয়াকরণের পর প্রাপ্ত হিসাবের ফলাফল প্রদর্শন করা।
  • মেমরিতে নির্দেশনা ও ডেটা মজুদ রাখতে সাহার্য করে।
5/5 - (13 votes)