General Knowledge

কাতার বিশ্বকাপ এর খুঁটিনাটি

1 min read

কাতার বিশ্বকাপ এর খুঁটিনাটি নিয়ে নিচে আলোচনা করা হলো। আশা করি লেখাটি আপনাদের অনেক উপকারে আসবে।

৬ নারী রেফারির ইতিহাস

কাতার বিশ্বকাপে ইতিহাস গড়েন ৬ নারী। প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলে নারী রেফারিরা ম্যাচ পরিচালনা করেন। এদের মধ্যে তিনজন প্রধান রেফারি, বাকিরা সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। ফিফা বিশ্বকাপে প্রধান রেফারি ৩৬ জন, সহকারী রেফারি ৬৯ জন এবং ভিএআরের জন্য ২৪ জন। তিন মূল নারী রেফারি হলেন— ফ্রান্সের স্তেফানি ফ্রাপার, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন— ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

ভক্তদের জন্য নতুন গ্রাম

বিশ্বকাপ ভক্তদের জন্য একটি ফ্যান ভিলেজ বানিয়েছে কাতার। বিমানবন্দরের পাশেই গড়ে তোলা এ গ্রামে ৬,০০০ কেবিন আছে । ৩.১ বর্গকিলোমিটার এলাকাজুড়ে গড়ে ওঠা এ সাইটে একটি মেট্রো স্টেশন, একটি বাসস্টপ, একটি অস্থায়ী পরিকল্পিত রেস্তোরাঁ এবং কিছু জরুরি জিনিসপত্রের খুচরা দোকানও রয়েছে। পুরো এলাকাটিতে অন্তত ১২,০০০ মানুষ থাকতে পারবে । প্রতিটি কেবিনে এক রাত থাকার জন্য দিতে হবে ২০০-২৭০ ডলার। ফ্যান ভিলেজে যারা থাকবেন তাদের স্টেডিয়ামে যেতে ৪০ মিনিট সময় লাগবে ।

বিশ্বকাপে ক্লাবের খেলোয়াড়

আরব মরুভূমির দেশ কাতারে বিশ্বকাপ আয়োজন করায় জুন-জুলাইয়ের পরিবর্তে খেলা হয় নভেম্বর – ডিসেম্বরে। আর এজন্য ক্লাব ফুটবলকে তাদের সব খেলা বন্ধ রাখতে হয়। অবশ্য বিশ্ব ফুটবল সংস্থা ক্ষতিপূরণ হিসেবে বেশ মোটা অঙ্কের টাকাও দেয়। জেনে নেওয়া যাক কোন ক্লাবের কতজন বিশ্বকাপে খেলছে আর ক্লাবগুলোর ক্ষতিপূরণের খতিয়ান ।

দলের নাম খেলোয়াড় অর্থ (পাউন্ড)
ম্যানসিটি, বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ ১৬ ২.৫৮ মিলিয়ন
ম্যানচেস্টার ইউনাইটেড ১৪ ২.২৬ মিলিয়ন
রিয়াল মাদ্রিদ ১৩
চেলসি ও পিএসজি ১২ ১.৯৩ মিলিয়ন
টটেনহাম, ডর্টমুন্ড, জুভেন্টাস ও অ্যাথলেটিকো ১১ ১.৭৭ মিলিয়ন
আর্সেনাল ১.৪৫ মিলিয়ন
লিভারপুল ১.১৩ মিলিয়ন

বয়সভিত্তিক পরিসংখ্যান

সবচেয়ে বুড়ো দল ইরান; গড় বয়স ২৮.৯২ বছর ও সবচেয়ে তরুণ দল যুক্তরাষ্ট্র; গড় বয়স ২৪.৫০ বছর | সবচেয়ে বেশি বয়সি ফুটবলার আলফ্রেদো তালাভেরা (৪০ বছর); গোলকিপার, মেক্সিকো ও সবচেয়ে কম বয়সি ফুটবলার ইউসুফা মুকোকো (১৮ বছর); স্ট্রাইকার, জার্মানি | সবচেয়ে বেশি বয়সি অধিনায়ক আটিবা হাচিনসন (৩৯ বছর); মিডফিল্ডার, কানাডা ও সবচেয়ে কম বয়সি অধিনায়ক হ্যারি কেইন (২৯ বছর); স্ট্রাইকার, ইংল্যান্ড | সবচেয়ে বেশি বয়সি কোচ লুই ফন গাল (৭১ বছর); নেদারল্যান্ডস ও সবচেয়ে কম বয়সি কোচ লিওনেল স্কালোনি (৪৪ বছর); আর্জেন্টিনা ।

ট্রফির নির্মাতা

কাতার বিশ্বকাপে ইতালি খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও সে দেশ থেকে একজন ঠিকই প্রতিনিধিত্ব করবে। যিনি ৫০ বছরের বেশি সময় ধরে বিশ্বকাপে রয়েছেন । মিলানের বিখ্যাত শিল্পী সিলভিও গাজ্জানিগা ১৯৭১ সালে বিশ্বকাপের ট্রফিটি নিপুণ হাতে তৈরি করেন। এর আগে ব্রাজিল তিনবার বিশ্বকাপ জিতে আগের ট্রফি জুলে রিমে একেবারে নিজেদের করে নেয়। ১৮ ক্যারেটের স্বর্ণ দিয়ে তৈরি বর্তমান ট্রফিটি ১৪ ইঞ্চি লম্বা ও ৬ কেজি ওজনের। এর বর্তমান বাজার মূল্য ২০ মিলিয়ন মার্কিন ডলার।

 

৮ প্রযুক্তি

কাতার বিশ্বকাপে থাকছে প্রযুক্তির ছোঁয়া । এর জন্য স্থাপন করা হয়েছে ‘টেক হাব’। এ প্রযুক্তি দ্বারা ফুটবলপ্রেমীদের ওপর নজর রাখাসহ তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হবে। ৮ প্রযুক্তি—

  • প্রযুক্তি দ্বারা সজ্জিত প্রথম ফুটবল
  • উন্নত কুলিং প্রযুক্তির স্টেডিয়াম
  • ওয়াইফাই ও স্মার্ট চার্জিং স্টেশন
  • প্রতিবন্ধীদের উপভোগের ব্যবস্থা
  • সম্পূর্ণ অপসারণযোগ্য স্টেডিয়াম
  • আধা-স্বয়ংক্রিয় অফসাইড
  • পরিধানযোগ্য ইলেকট্রনিক প্রযুক্তি
  • দেশ ঘুরে দেখার অ্যাপ্লিকেশন

দুই ভাই দুই দেশের জার্সিতে

কাতার বিশ্বকাপে ফুটবল বিশ্ব দেখবে অসাধারণ এক দৃশ্য। আপন দুই ভাই খেলবেন দুই দেশের জার্সি গায়ে। আফ্রিকার দেশ ঘানার হয়ে মাঠে নামবেন ইনাকি উইলিয়ামস । আর তার ছোট ভাই নিকো উইলিয়ামস খেলবেন শিরোপার অন্যতম দাবিদার স্পেনের হয়ে।

ঘানার ডিফেন্সে দেয়াল হয়ে দাঁড়িয়ে প্রতিপক্ষের আক্রমণ ঠেকাবেন ইনাকি। অন্যদিকে স্পেনের হয়ে নিকোর কাজ বল নিয়ে দুরন্ত গতিতে গোল করা। ফেলেক্স- মারিয়া দম্পতির সন্তান ইনাকি ও নিকোর জন্ম স্পেনেই। বড় ভাই ইনাকি স্পেনের নাগরিকত্ব ত্যাগ করে তার বাবার দেশ ঘানার নাগরিকত্ব গ্রহণ করেন। দুই ভাইয়ের বিশ্বকাপ ফুটবলে দুই দেশের হয়ে খেলার নজির এবারই প্রথম নয় ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে জেরোমে বোয়াটেং এবং কেভিন প্রিন্স বোয়াটেং খেলেন যথাক্রমে জার্মানি ও ঘানার হয়ে ।

5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x