আইন

বিল অব রাইটস কি?

0 min read
মার্কিন সংবিধানের প্রথম ১০ টি সংশোধনীকে ‘বিল অব রাইটস’ বা অধিকারের বিল বলে অভিহিত করা হয়।
১৭৮৭ সালে ফিলাডেলফিয়ার সম্মেলনে সংবিধান গৃহীত হওয়ার পর, মার্কিন নাগরিকদের অধিকারের কথা বিস্তৃতভাবে অন্তর্ভূক্ত করা হয় নি। ফলে, বিভিন্ন রাজ্যে এ নিয়ে ব্যাপক অসন্তোষ দেখা দেয় এবং আশংকা প্রকাশ করা হয় যে, সরকার নাগরিকের অধিকারের উপর হস্তক্ষেপের সুযোগ পাবে।
এমন পরিস্থিতিতে, মার্কিন কংগ্রেসের প্রথম সভায় মোট ২২ টি সংশোধনের প্রস্তাব করা হয়। যারমধ্যে প্রথম ১০ টি সংশোধনী নাগরিক অধিকারের সহিত সংশ্লিষ্ট, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ‘অধিকারের বিল’ নামে অভিহিত।

বিল অব রাইটস

প্রথম সংশোধনী
 
কংগ্রেস কর্তৃক ধর্মীয় স্বাধীনতা, বাকস্বাধীনতা, সংবাদপত্র, অথবা শান্তিপূর্ণভাবে সমবেত হওয়ার অধিকার নিশ্চিত করা এবং যেকোন অভিযোগের সমাধানের জন্য সরকারের কাছে আবেদন পেশ করার অধিকার।
দ্বিতীয় সংশোধনী
জনগণকে অস্ত্র রাখার ও বহন করার অধিকার দেওয়া।
তৃতীয় সংশোধনী
কোন সৈনিক শান্তির সময়ে বা যুদ্ধের সময় কোন বাড়িতে মালিকের সম্মতি ছাড়া কোয়ার্টার করতে পারবেনা।
চতুর্থ সংশোধনী
আদালত কর্তৃক আদেশনামা ছাড়া কোন ব্যক্তিকে অযৌক্তিক অনুসন্ধান এবং তার সম্পত্তি দখল নিষিদ্ধ।
পঞ্চম সংশোধনী
একই ব্যক্তির একই অপরাধের জন্য দু’বার সাজা দেয়া যাবেনা। কোন ফৌজদারি মামলায় নিজের বিরুদ্ধে সাক্ষী হতে বাধ্য করা হবে না। আইন ও যথাযথ প্রক্রিয়া ছাড়া জীবন, স্বাধীনতা বা সম্পত্তি থেকে বঞ্চিত করা হবে না। নির্ধারিত ক্ষতিপূরণ ব্যতীত কারো সম্পত্তি অধিগ্রহণ করা যাবে না।
ষষ্ঠ সংশোধনী
সমস্ত ফৌজদারি মামলাগুলোতে অভিযুক্ত ব্যক্তি দ্রুত বিচারের অধিকার ভোগ করবে। অপরাধ সংগঠিত রাজ্যে একটি নিরপেক্ষ জুরি দ্বারা বিচারকার্য পরিচালিত হবে। অভিযুক্ত ব্যক্তির পক্ষে সাক্ষী গ্রহণের জন্য বাধ্যতামূলক প্রক্রিয়া থাকতে হবে এবং তার প্রতিরক্ষার জন্য আইনজীবীর সহায়তা নিশ্চিত করতে হবে।
সপ্তম সংশোধনী 
জরিমানার মূল্য বিশ ডলারের বেশি সাধারণ আইনের মামলাগুলোতে জুরি কর্তৃক বিচারের অধিকার সংরক্ষিত থাকবে।
অষ্টম সংশোধনী 
অতিরিক্ত জামিন, অতিরিক্ত জরিমানা আরোপ করা এবং নিষ্ঠুর এবং অস্বাভাবিক শাস্তি দেওয়া নিষিদ্ধ।
নবম সংশোধনী
সংবিধানে বর্ণিত নাগরিকের অধিকারের ছাড়াও বিভিন্ন অধিকার থেকে কাউকে বঞ্চিত করা হবে না।
দশম সংশোধনী
সংবিধান দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে যেসকল ক্ষমতা অর্পিত হয়নি এবং রাজ্যসমূহ দ্বারা এটি নিষিদ্ধ নয়, সেগুলো যথাক্রমে সকল রাজ্যগুলোতে বা তার জনগণের কাছে সংরক্ষিত থাকবে।
সংবিধান ব্যক্তি, সম্পত্তি এবং স্বাধীনতার মৌলিক অধিকারের নিশ্চয়তা দেয়। তবে এটি লক্ষণীয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান ঘোষণা এবং কার্যকর হওয়ার পর সংশোধনীর মাধ্যমে সংবিধানে এসকল অধিকার সমূহ সংযুক্ত করা হয়েছিল। সংবিধানে এই অধিকারগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘবদ্ধ রাজ্যেসমূহের জোরের ভিত্তিতে প্রবর্তন করা হয়েছিল এবং এসকল অধিকারগুলি অন্তর্ভুক্ত করার জন্য প্রথমে ১০ টি সংশোধনী আনা হয়েছিল।
5/5 - (14 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.