International

ওয়ারশ চুক্তি কি

1 min read

ওয়ারশ চুক্তি

ওয়ারশ চুক্তি সংস্থা বা ওয়ারশ প্যাক্ট হল একটি রাজনৈতিক ও সামরিক চুক্তি জোট যা ১৪ মে ১৯৫৫ সালে সোভিয়েত ইউনিয়ন এবং পূর্ব ইউরোপীয় কয়েকটি দেশের মধ্যে প্রতিষ্ঠিত হয়। মূলত সোভিয়েত ইউনিয়ন ন্যাটোর (NATO) বিকল্প সামরিক জোট হিসেবে ওয়ারশ চুক্তি জোট গঠন করে। পূর্ব ইউরোপের রাষ্ট্র পোল্যান্ডের বৃহত্তম শহর ও রাজধানী ওয়ারশ এর নাম অনুসারে চুক্তিটির নামকরণ করা হয়।
ওয়ারশ চুক্তি, স্নায়ুযুদ্ধ (Cold War) চলাকালীন সোভিয়েত ইউনিয়ন ও পূর্ব ইউরোপের আটটি সমাজতান্ত্রিক রাষ্ট্র নিয়ে গঠিত সম্মিলিত প্রতিরক্ষা চুক্তি। এটি ছিল Council for Mutual Economic Assistant or COMICON (কমিকন) এর সাথে সামরিক দিক দিয়ে সম্পূরক।
কমিকন ছিলো তৎকালীন কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক রাষ্ট্রের আঞ্চলিক অর্থনৈতিক প্রতিষ্ঠান। ওয়ার’শ চুক্তিটি ১৯৫৫ সালে পশ্চিম জার্মানির ন্যাটোতে একীভূত হওয়ার প্রতিক্রিয়া হিসাবে তৈরি হয়েছিল। ওয়ার’শ চুক্তিটি ন্যাটোর ক্ষমতার ভারসাম্য হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরিবর্তে ন্যাটো এবং ওয়ার’শ এর মধ্যে সরাসরি কোন সামরিক দ্বন্দ্ব হয়নি, কিন্তু একে ওপরের বিরুদ্ধে প্রক্সি যুদ্ধে লিপ্ত ছিল। ন্যাটো এবং ওয়ার’শ চুক্তি উভয়ই সামরিক বাহিনীর সম্প্রসারণ এবং সংশ্লিষ্ট ব্লকে তাদের একীকরণের দিকে পরিচালিত করেছিলো
ওয়ারশ চুক্তির মূল স্বাক্ষরকারী দেশ ছিল সোভিয়েত ইউনিয়ন, আলবেনিয়া, পোল্যান্ড, চেকোস্লোভাকিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া, রোমানিয়া এবং জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র।
ওয়ারশ চুক্তির অনুসারে, সদস্যরা তাদের মধ্যে এক বা একাধিক আক্রমণের শিকার হলে একে অপরকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিল। এর সদস্যদের অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপের উপর জোর দেয় এবং সমষ্টিগত সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে ঐক্যমত হয়।
১৯৮০-এর দশকে, ওয়ারশ চুক্তি সংস্থা সমস্ত পূর্ব ইউরোপীয় দেশগুলিতে অর্থনৈতিক মন্দার মুখে এর কার্যকারিতা হারাতে থাকে। ১৯৮০ এর দশকের শেষের দিকে, বেশিরভাগ সদস্য রাষ্ট্রের রাজনৈতিক পরিবর্তন চুক্তিটিকে কার্যত অকার্যকর করে তুলেছিল। ১৯৯০ সালের সেপ্টেম্বরে, পূর্ব জার্মানি পশ্চিম জার্মানির সাথে পুনর্মিলনের প্রস্তুতির জন্য চুক্তিটি ত্যাগ করে। অক্টোবরের মধ্যে, চেকোস্লোভাকিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড সমস্ত ওয়ারশ চুক্তি সামরিক অনুশীলন থেকে প্রত্যাহার করে নেয়। সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির পর, ওয়ারশ চুক্তি আনুষ্ঠানিকভাবে ১৯৯১ সালের মার্চ এবং জুলাই মাসে ভেঙে দেওয়া হয়।
5/5 - (17 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.