কম্পিউটার

এনালগ কম্পিউটার ও ডিজিটাল কম্পিউটার

1 min read
বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হলো কম্পিউটার। কম্পিউটার আবিষ্কারের ফলে আমাদের দৈনন্দিনের বিভিন্ন জটিল কাজ সহজতর হয়ে গেছে। আধুনিক কম্পিউটারের যুগে আমরা এই ডিভাইস ছাড়া একমূহুর্ত কল্পনাও করতে পারি না। তবে, কম্পিউটারের আজকের অবস্থানে আসার পেছনে অনেক ইতিহাস রয়েছে।
যাইহোক, এই বিষ্ময়কর কম্পিউটার গঠন, কাজের পরিধি, ও প্রক্রিয়ার ওপর ভিত্তিতে প্রধানত তিন প্রকার। এনালগ কম্পিউটার, ডিজিটাল কম্পিউটার এবং হাইব্রিড কম্পিউটার।

এনালগ কম্পিউটার কি

এনালগ কম্পিউটার (Analog computer) হল একটি পুরানো কম্পিউটার সিস্টেম যা ক্রমাগত পরিবর্তনযোগ্য ভৌত পরিমাণ যেমন যান্ত্রিক, বৈদ্যুতিক, হাইড্রোলিক ইত্যাদির গাণিতিক পরিবর্তনের উপর কাজ করে। এটি বিশেষ করে পরিমাপ সংক্রান্ত কাজ করে এবং একটি রাশিকে অপর একটি রাশির সাপেক্ষে পরিমাপ করতে পারে।
সর্বপ্রথম ১৯৫০-৬০ এর দশকে এই অ্যানালগ কম্পিউটারগুলো ব্যবহার করা হয়েছিল। অ্যানালগ কম্পিউটারগুলো সমস্যা চিহ্নিত করার ক্ষেত্রে সীমাবদ্ধ এবং এটি নির্ভুলভাবে আউটপুট দিতে পারে না। অধিকাংশ এনালগ কম্পিউটারের ফলাফল কাঁটার মাধ্যমে প্রদর্শন করা হয়। অনবরত পরিবর্তনশীল ডাটা এনালগ কম্পিউটারের ইনপুট করা হলে কম্পিউটার ডাটা প্রসেসিং করে এর আউটপুট মিটার বা কাটার সাহার্যে দেখায়।
এনালগ কম্পিউটারগুলো রাসায়নিক ল্যাবরেটরীতে মান নিয়ন্ত্রণে, পেট্রোল পাম্পে তৈল প্রবাহের পরিমাণ নির্ণয়ে, বাতাসের চাপ, তাপ, শব্দ তর্ঙ্গ, বিদ্যুৎ তরঙ্গ, বিদ্যুৎ প্রবাহ ইত্যাদির ক্ষেত্রে বিশেষভাবে ব্যবহার করা হয়।

এনালগ কম্পিউটারের উদাহরণ: 

মোটর গাড়ির স্পিডোমিটার
অপারেশনাল অ্যাম্প্লিফায়ার
এনালগ ঘড়ি
থার্মোমিটার
স্লাইড রুল

ডিজিটাল কম্পিউটার কি

ডিজিটাল কম্পিউটার (Digital computer) হল একটি কম্পিউটার সিস্টেম যা বাইনারি সংখ্যা পদ্ধতি ব্যবহার করে কাজ সম্পন্ন করে। বাইনারি পদ্ধতিতে ০ এবং ১ এর উপস্থিতিতে অর্থাৎ বিদ্যুৎ প্রবাহ চালু অথবা বন্ধ থাকার ভিত্তিতে এটি ডাটা সংগ্রহের কাজ করে। বাইনারি সংখ্যা দুটি হলো ০ এবং ১। এটি বিচ্ছিন্নভাবে উপস্থাপিত ডেটা প্রক্রিয়া করে ফলাফল দেয়।
ডিজিটাল কম্পিউটারের প্রধান তিনটি উপাদান নিয়ে গঠিত। যেমন ইনপুট, প্রক্রিয়াকরণ এবং আউটপুট। প্রথম ডিজিটাল কম্পিউটারটি ১৯৪০ এর দশকের শেষের দিকে সংখ্যাসূচক গণনার জন্য ডিজাইন করা হয়েছিল। ডিজিটাল কম্পিউটারগুলো অত্যন্ত নির্ভুলতার সাথে ফলাফল দেয়।

ডিজিটাল কম্পিউটারের উদাহরণ

ডিজিটাল ঘড়ি
ডিজিটাল ল্যাপটপ
ডিজিটাল ক্যামেরা
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.