অর্থনীতি

(Utility) উপযোগ কি? উপযোগ কয় প্রকার কি কি

1 min read

উপযোগ কি?

মানুষের অসীম অভাব মেটানোর জন্য প্রয়োজন অনুসারে দ্রব্য বা সেবা ভোগ করতে হয়। দ্রব্য ও সেবার মধ্যে মানুষের অভাব পূরণের যে ক্ষমতা রয়েছে, তাকে উপযোগ বলে। পণ্য বা পরিষেবার অর্থনৈতিক উপযোগ বোঝা গুরুত্বপূর্ণ, কারণ এটি সরাসরি সেই পণ্য বা পরিষেবার চাহিদা এবং দামকে প্রভাবিত করে।

অর্থনীতিতে, উপযোগ বলতে বোঝায় কোনো পণ্য বা সেবা গ্রহণ থেকে অর্জিত সন্তুষ্টি।উপযোগ একটি বাজারের মধ্যে ভোক্তার আচরণ বিশ্লেষণেও ব্যবহৃত হয়।

আটারো শতকে প্রখ্যাত সুইজারল্যান্ডের গণিতবিদ ড্যানিয়েল বার্নোলি এবং ইংরেজ দার্শনিক জেরেমি বেনথাম অর্থনীতিতে উপযোগ ধারণার প্রথম সূচনা করেন।

সংজ্ঞা

অর্থনীতিতে উপযোগ হল সেই সন্তুষ্টি বা আনন্দ যা ভোক্তারা একটি পণ্য বা পরিষেবা গ্রহণের জন্য লাভ করে।

উপযোগ অর্থনীতির একটি শব্দ যা একটি পণ্য বা পরিষেবা গ্রহণ থেকে প্রাপ্ত মোট সন্তুষ্টিকে বোঝায়।

উপযোগ এর প্রকারভেদ

কোন দ্রব্য বা সেবার ভোগের উপর ভিত্তি করে উপযোগের ধারণাসমূহকে নিম্মরূপ ভাগ করা হয়। যেমন;

  1. মোট উপযোগ (Total Utility)
  2. প্রান্তিক উপযোগ (Marginal Utility)

১. মোট উপযোগ (Total Utility)

অধ্যাপক Leftwith এর মতে, ‘‘মোট উপযোগ হ’ল একটি নির্দিষ্ট পণ্য বা পরিষেবা ব্যবহারের মাধ্যমে একজন ভোক্তার প্রাপ্ত সন্তুষ্টি বা পরিপূর্ণতার সামগ্রিক পরিমাণ।’’

অর্থনীতিতে, মোট উপযোগ হল কোন নির্দিষ্ট সময়ে একটি দ্রব্যের বিভিন্ন একক থেকে প্রাপ্ত উপযোগের সমষ্টিকে মোট উপযোগ বলে। নির্দিষ্ট সময়ে ভোগের পরিমাণ বৃদ্ধির সাথে মোট উপযোগ বৃদ্ধি পায়।

মোট উপযোগ বলতে কোন দ্রব্য লাভের সন্তুষ্টি বা পরিপূর্ণতার সামগ্রিক সমষ্টি যা একজন ভোক্তা পণ্য বা পরিষেবার ব্যবহারের মাধ্যমে পায়। সাধারণত একটি নির্দিষ্ট পণ্য বা পরিষেবার একাধিক ইউনিট গ্রহণ থেকে প্রাপ্ত সন্তুষ্টি বা সুখের একটি পরিমাপযোগ্য সমষ্টিকে মোট উপযোগ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

উদাহরণস্বরুপ: X দ্রব্যের বিভিন্ন একক X1, X2, X3…..Xm থেকে প্রাপ্ত উপযোগের সমষ্টিই হল X দ্রব্যের মোট উপযোগ। সাধারণত, কোন নির্দিষ্ট সময়ে কোন দ্রব্যের ভোগ বৃদ্ধির সাথে সাথে মোট উপযোগ ক্রমান্বয়ে ক্রমহ্রাস হারে বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ হয়; এরপর হ্রাস পায়। তবে, মোট উপযোগ ঋণাত্বক হয় না।

মোট উপযোগ কি? (What Is Total Utility?)

মোট উপযোগের সূত্র: TU = MU1 + MU2 + MU3 + ……MUn

২. প্রান্তিক উপযোগ (Marginal Utility)

প্রান্তিক উপযোগ দ্বারা মোট উপযোগের পরিবর্তনের হার বোঝানো হয়। প্রান্তিক উপযোগ হল কোন দ্রব্যের ভোগের পরিমাণে অতি সামান্য পরিবর্তনের ফলে ঐ দ্রব্যের মোট উপযোগের মধ্যে যে পরিবর্তন হয়, তাকে প্রান্তিক উপযোগ বলে।

কোন নির্দিষ্ট সময়ে অতিরিক্ত একক ভোগের মাধ্যমে যে বাড়তি উপযোগ পাওয়া যায়, তাকে প্রান্তিক উপযোগ বলে। ভোগ বৃদ্ধি পেলে প্রান্তিক উপযোগ হ্রাস পেতে শুরু করে। এমন অবস্থায়, মোট উপযোগ যখন সর্বোচ্চ হয় তখন প্রান্তিক উপযোগ হ্রাস পেয়ে শূন্য হয় এবং একসময় ঋনাত্বকও হতে পারে।

প্রান্তিক উপযোগ কি? (What Is Marginal Utility), azhar bd academy

প্রান্তিক উপযোগের সূত্র, ‍azhar bd academy

5/5 - (15 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.